Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Nuclear Submarine: চিনের সঙ্গে সঙ্ঘাত আরও তীব্র, অস্ট্রেলিয়াকে পারমাণবিক ডুবোজাহাজ দিল আমেরিকা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৬ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৪
আরও শক্তিশালী হচ্ছে অস্ট্রেলিয়ার নৌবহর

আরও শক্তিশালী হচ্ছে অস্ট্রেলিয়ার নৌবহর
ছবি: টুইটার থেকে।

চিনের সঙ্গে সঙ্ঘাত আরও তীব্র হয়েছে আমেরিকার। এর মধ্যেই ব্রিটেন ও অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন জোট তৈরি করেছে তারা। অস্ট্রেলিয়াকে নতুন পারমাণবিক শক্তিসম্পন্ন ডুবোজাহাজ দিল আমেরিকা। সেই সঙ্গে তাদের ক্রুজ ক্ষেপণাস্ত্রও দিয়েছে তারা।
সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বৈঠক করেন। ভার্চুয়াল মাধ্যমে হওয়া সেই বৈঠকে চিনা আগ্রাসনের মোকাবিলা কী ভাবে করা যাবে সেই বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে বাইডেন জানান, অস্ট্রেলিয়া যাতে আরও পারমাণবিক শক্তিসম্পন্ন ডুবোজাহাজ তৈরি করতে পারে সেই কাজে তাদের সাহায্য করবে আমেরিকা ও ব্রিটেন। এই শক্তির সাহায্যে সম্ভাব্য নাশকতার বিরুদ্ধে লড়তে পারবে অস্ট্রেলিয়া।

Advertisement

বৈঠক শেষে মরিসন জানান, দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়েও তাঁদের সাহায্য করছে আমেরিকা। তিনি বলেন, ‘‘প্রশান্ত মহাসাগরীয় এলাকায় পরিস্থিতি ক্রমেই আরও জটিল হচ্ছে। এতে আমাদের সমস্যা হতে পারে। আমাদের ভবিষ্যৎ আমাদেরকেই সুরক্ষিত করতে হবে। তাই অন্য দেশের সাহায্য নেওয়া হচ্ছে।’’ বৈঠকে ঠিক হয়েছে, আগামী দেড় বছর ধরে আমেরিকা ও ব্রিটেনের নৌবাহিনী অস্ট্রেলিয়ার নৌবহরকে আরও শক্তিশালী করে তোলার কাজ করবে। যদিও শুধুমাত্র আত্মরক্ষার জন্যই এই প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিন দেশের রাষ্ট্র প্রধান।

আরও পড়ুন

Advertisement