Advertisement
১৭ মে ২০২৪
Russia

ক্রেমলিনে ফ্লু, বাঙ্কারে গেলেন সপরিবার পুতিন

পরিস্থিতি বেশ জটিল। পুতিন এমনিতেই অসুস্থ। শোনা যায় তাঁর ক্যানসার রয়েছে। স্নায়ুর অসুখেও আক্রান্ত তিনি। এ অবস্থায় ৭০ বছর বয়সি প্রেসিডেন্টকে নিভৃতবাসে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-ঘনিষ্ঠ আধিকারিকেরাও অসুস্থ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-ঘনিষ্ঠ আধিকারিকেরাও অসুস্থ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ০৭:২৯
Share: Save:

ঘরে ঘরে ফ্লু দেখা দিয়েছে রাশিয়ায়। ক্রেমলিনও তার থেকে হাত থেকে বাঁচেনি। সরকারি কর্তাদের অনেকেই সংক্রমিত। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-ঘনিষ্ঠ আধিকারিকেরাও অসুস্থ। শোনা যাচ্ছে পরিস্থিতি এমনই, সংক্রমণ এড়াতে বাঙ্কারে বিচ্ছিন্নবাসে পাঠানো হচ্ছে পুতিনকে।

পরিস্থিতি বেশ জটিল। পুতিন এমনিতেই অসুস্থ। শোনা যায় তাঁর ক্যানসার রয়েছে। স্নায়ুর অসুখেও আক্রান্ত তিনি। এ অবস্থায় ৭০ বছর বয়সি প্রেসিডেন্টকে নিভৃতবাসে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বড়দিন ও নববর্ষের আগে আপাতত সেটাই তাঁর ঠিকানা হবে। উরাল পর্বতে কোনও এক বাঙ্কারে থাকবেন পুতিন ও তাঁর পরিবার।

সম্প্রতি রোগে-রোগে জর্জরিত রাশিয়া। শীত পড়তে না পড়তেই ফ্লু ছড়িয়েছে। এ দিকে কোভিডও বেড়েছে। কিছু জায়গায় সোয়াইন ফ্লু ধরা পড়েছে। দশ বছরে এই প্রথম বার্ষিক সাংবাদিক সম্মেলন বাতিল করেছেন পুতিন। পার্লামেন্টে পুতিনের যে বক্তৃতা দেওয়ার কথা, তা এখনও বাতিল হয়নি। তবে যে ভাবে তড়িঘড়ি সংক্রমণের খবর জানিয়ে পুতিনকে অন্যত্র সরিয়ে দেওয়া হচ্ছে, তা সন্দেহজনক। সে ক্ষেত্রে এই বক্তৃতাও বাতিল হতেই পারে। প্রতি বার বছরশেষে একটি বক্তৃতা দেন পুতিন। তাতে নিজের বিদেশ ও অন্তর্দেশীয় নীতি সম্পর্কে জানান। সরকারের বিভিন্ন পদক্ষেপ ব্যাখ্যা করেন। নিন্দুকদের কথায়, সারা বছর নিজের ভাবমূর্তিতে পড়া ধুলোর আস্তরণ সাফ করেন পুতিন।

ইউক্রেনে রুশ হামলা আজও অব্যাহত। রাষ্ট্রপুঞ্জ আজ একটি রিপোর্ট পেশ করে জানিয়েছে, যুদ্ধের প্রথম ৪১ দিনেই অন্তত ৪৪১ জন বাসিন্দা নিহত হয়েছেন। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার হাই কমিশনার ভলকার টার্ক জানিয়েছেন, লাগাতার হামলার জেরে ইউক্রেনের সরকারি পরিকাঠামোর অবস্থা ভয়াবহ খারাপ। বিদ্যুৎ কেন্দ্রগুলিতে হামলার জন্য লক্ষ লক্ষ মানুষ অন্ধকারে। এই প্রবল ঠান্ডায় ঘরবাড়ি গরম রাখার ব্যবস্থা কাজ করছে না। পানীয় জলের অভাব দেখা দিয়েছে। ১ কোটি ৮০ লক্ষ মানুষ পুরোপুরি ত্রাণ-সাহায্যের উপর নির্ভরশীল জীবন কাটাচ্ছেন। গত সপ্তাহে ইউক্রেন সফরে গিয়েছিলেন টার্ক। ফিরে বলেন, ‘‘খুব কঠিন পরিস্থিতিতে দিন কাটাচ্ছেন মানুষ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE