Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Artificial Intelligence

‘পরমাণু বোমার মতো’ বিপজ্জনক! কৃত্রিম মেধা নিয়ে এ বার ‘ভয়ের’ কথা জানালেন ধনকুবের

ধনকুবের জানিয়েছেন, চ্যাটজিপিটি এত কিছু করতে পারে, তা জেনে যেমন তিনি অভিভৃত, তেমনই তাঁর মধ্যে একটি  আশঙ্কাও তৈরি হয়েছে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৭:৫৫
Share: Save:

কৃত্রিম বুদ্ধিমত্তার কথা জেনে ভয় পেয়েছেন— জানালেন আরও এক ধনকুবের। না-মানুষ এই বুদ্ধিমত্তার ক্ষমতা কতখানি, তা মানুষকেও মাত দিতে পারে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে দুনিয়া জুড়ে। সম্প্রতি এর প্রয়োগ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন টুইটার প্রধান এবং ধনকুবের এলন মাস্কও। এ বার ধনকুবের ওয়ারেন বাফেও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মুখ খুললেন। ওয়ারেন আবার কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর তুলনা টেনেছেন পরমাণু বোমার সঙ্গে!

সংবাদ সংস্থা নিউ ইয়র্ক পোস্টে প্রকাশিত হয়েছে ওয়ারেনের বক্তব্য। তিনি জানিয়েছেন, বন্ধু বিল গেটসের দৌলতে সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাপ্লিকেশন চ্যাটজিপিটির সঙ্গে পরিচয় হয়েছে তাঁর। কিন্তু তিনি তার পর থেকেই উদ্বিগ্ন। তাঁর মধ্যে একটি ভয় কাজ করছে।

ওয়ারেন জানিয়েছেন, চ্যাটজিপিটি এত কিছু করতে পারে, তা জেনে যেমন তিনি অভিভূত, তেমনই তাঁর মধ্যে একটি আশঙ্কাও তৈরি হয়েছে। ওয়ারেন বলেছেন, ‘‘যখন কোনও একটা জিনিস সব করতে পারে, তখন আমার ভয় হয়। এ ক্ষেত্রেও হয়েছে। কারণ আমি জানি এই আবিষ্কারকে আমরা পিছনে নিয়ে যেতে পারব না। মুছে ফেলতে পারব না।’’

উদাহরণ হিসাবে এর পরেই পরমাণু বোমার প্রসঙ্গ টেনে এনে ধনকুবের বলেছেন, ‘‘আমরা তো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পরমাণু বোমাও তৈরি করেছিলাম। কিন্তু সেটা কি কোনও ভাল কাজ করেছে? পরের ২০০ বছরে ওই আবিষ্কার কী ভাল কোনও প্রভাব ফেলতে পেরেছে? আমার বিশ্বাস, মানুষের ভাবনা চিন্তার প্রক্রিয়া ছাড়া এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আগামী দিনে সব কিছু বদলে দেবে।’’

এর আগে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন স্বয়ং এআইয়ের ‘গডফাদার’ বলে পরিচিত জিওফ্রে হিন্টন। তিনি বলেছিলেন, জলবায়ু পরিবর্তনের থেকেও মানবজাতির বড় ক্ষতি হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Artificial Intelligence Warren Buffett atom bomb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE