Advertisement
০১ মে ২০২৪
China Covid 19

কোভিডের উৎস সংক্রান্ত অনেক তথ্য রয়েছে চিনের কাছে! ‘আমাদের দিক বেজিং’, দাবি হু প্রধানের

২০২০ সালের গোড়া থেকে বিশ্ব জুড়ে হু হু করে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে। কোভিড-১৯ সংক্রমণ শুরুর তিন বছরেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে, কিন্তু অতিমারির উৎস কী, তা নিয়ে বিতর্ক এখনও চলছে।

WHO says china has more covid origin related data and to come to a conclusion they need access of those data.

বেজিংকে অবিলম্বে কোভিডের উৎস সংক্রান্ত সব প্রাসঙ্গিক তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
জেনেভা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ০৮:৩১
Share: Save:

কোভিডের উৎস কী, তা নিয়ে অনেক বেশি তথ্য রয়েছে চিনের হাতে! কিন্তু চিন সরকার সেই তথ্য গোপন করছে। এমনটাই জানিয়ে বেজিংকে অবিলম্বে কোভিডের উৎস সংক্রান্ত সব প্রাসঙ্গিক তথ্য পাঠানোর দাবি তুলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হু বৃহস্পতিবার জানিয়েছে যে, নিশ্চিত ভাবে চিনের কাছে কোভিড সংক্রান্ত অনেক বেশি তথ্য রয়েছে যা কোভিডের উৎস সম্পর্কেও আলোকপাত করতে পারে। হু-প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের কথায়, ‘‘চিনের কাছে যে তথ্য রয়েছে, তা হাতে না পেলে সব জল্পনা বা অনুমানের স্তরেই থেকে যাবে। কোনও বিষয়ে নিশ্চিত হওয়া যাবে না। হু-র কাজ কোভিডের উৎস সম্পর্কে সঠিক ধারণা তৈরি করা। সে কারণেই আমরা চিন সরকারকে এই বিষয়ে সহযোগিতা করতে বলেছি।’’

তিনি আরও যোগ করেন, ‘‘বেজিং যদি সমস্ত তথ্য সরবরাহ করে তা হলে আমরা জানতে পারব যে, ঠিক কী ঘটেছিল বা কী ভাবে এর উৎপত্তি।’’

হু-র প্রযুক্তিগত প্রধান মারিয়া ভ্যান কেরখোভ-ও বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে বলেন, ‘‘তথ্য ছাড়া কোভিডের উৎস সম্পর্কে সঠিক মূল্যায়ন করা এবং একটি সুনির্দিষ্ট উত্তর খুঁজে পাওয়া আমাদের পক্ষে খুব কঠিন। কিন্তু আমি নিশ্চিত যে চিনের বিজ্ঞানীরা এই নিয়ে অনেক বেশি গবেষণা করেছেন। সেই গবেষণা প্রাসঙ্গিক হতে পারে। আর সেই কারণেই আমরা চিন সরকারকে তথ্য পাঠাতে বলেছি।’’

২০২০ সালের গোড়া থেকে বিশ্ব জুড়ে হু হু করে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে। এই ভাইরাস সংক্রমণের কারণে অনেক মৃত্যুও দেখেছে বিশ্ব। যার রেশ এখনও কাটেনি। কোভিড-১৯ সংক্রমণ শুরুর তিন বছরেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে, কিন্তু অতিমারির উৎস কী, তা নিয়ে বিতর্ক এখনও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Covid 19 Wuhan COVID-19 WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE