Advertisement
০২ মে ২০২৪
Earthquake in Turkey and Syria

তুরস্কে ধ্বংসস্তূপের নীচে ১০৪ ঘণ্টা! বেঁচে ফিরলেন মহিলা

শুক্রবার তুরস্কের কিরিখান শহরের ধ্বংসস্তূপের মধ্যে থেকে জীবন্ত অবস্থায় উদ্ধার করা হয় জ়েয়নেপকে। তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর সময় সকলের মুখে খুশির ঝলক।

picture of the woman who got berried in the earthquake rubble in turkey.

ধ্বংসস্তূপের মধ্যে ১০৪ ঘণ্টা আটকে থেকেও বেঁচে ফিরলেন এক মহিলা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ইস্তানবুল শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ০২:০২
Share: Save:

যত দূর চোখ যায় তত দূর শুধু ধ্বংসস্তূপ। চারিদিকে মৃত্যুমিছিল, শুধুই হাহাকার। ভূমিকম্প-ধ্বস্ত তুরস্কের এটাই ছবি এখন। তারই মধ্যে আশার আলো! ধ্বংসস্তূপের মধ্যে ১০৪ ঘণ্টা আটকে থেকেও বেঁচে ফিরলেন এক মহিলা। তাঁকে উদ্ধার করলেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা।

ওই মহিলার নাম জ়েয়নেপ কাহরামান। বয়স ৪০ বছর। শুক্রবার তুরস্কের কিরিখান শহরের ধ্বংসস্তূপের মধ্যে থেকে জীবন্ত অবস্থায় উদ্ধার করা হয় জ়েয়নেপকে। তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর সময় সকলের মুখে খুশির ঝলক খেলে যায়। উদ্ধারকারী দলের প্রধান স্টিভেন বায়ার বলেন, “এখন আমি অলৌকিকতায় বিশ্বাস করি।”

জ়েয়নেপকে উদ্ধারের পর হাততালিতে ফেটে পড়েন সামনে উপস্থিত প্রত্যেকে। জার্মান উদ্ধারকারী দলের কর্মীদের জড়িয়ে ধরেন তাঁর বোন জ়ুবেয়দ। জ়েয়নেপের পরিবার সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে, সোমবারের ভয়াবহ ভূমিকম্পের পর তাঁর বেঁচে থাকার আশা ছেড়ে দিয়েছিলেন‌ তাঁর পরিবারের লোকেরা। প্রায় দু’দিন পর কিরিখান শহরে এসে পৌঁছয় উদ্ধারকারী দল। উদ্ধারকাজ চলার সময়ই তাঁরা টের পান ধ্বংসস্তূপের নীচে বেঁচে রয়েছেন জ়েয়নেপ। তাঁকে পাইপের মধ্যে দিয়ে পানীয় সরবরাহ করেন তাঁরা। অবশেষে উদ্ধার করা হয় তাঁকে।

দশকের সবচেয়ে বিধ্বংসী ভূমিকম্পে এখনও পর্যন্ত প্রায় ২১ হাজার লোকের মৃত্যু হয়েছে তুরস্ক এবং সিরিয়াতে। ক্রমাগত বেড়েই চলেই সেই সংখ্যা। আহত অগুণতি। ভূমিকম্পে প্রাণে বাঁচলেও বহু মানুষ ঘরছাড়া। প্রবল ঠাণ্ডার পাশাপাশি খাবার অভাবও দেখা দিয়েছে। বহু দেশের তরফ থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে এই দুই দেশের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE