Advertisement
২০ জুন ২০২৪
KMC Building

কলকাতায় বাড়ি ভাঙার ‘রাবিশ’ হস্তান্তর না হলে বন্ধ হতে পারে নির্মাণকাজ, হবে জরিমানাও

বাড়ির ভিত তৈরির পর যখন পুরসভার ইঞ্জিনিয়ারেরা পরিদর্শনে যাবেন, তখনই নির্মাণ বর্জ্য হস্তান্তর সংক্রান্ত বিল দেখাতে হবে। সেই বিল দেখাতে না পারলে বাড়ির তৈরির কাজ বন্ধ করে দেওয়া হবে।

If the house demolition debris is not handed over, the work of building the house will be stopped, decision of the Kolkata Municipal Corporation

ভাঙা বাড়ির বর্জ্য সামগ্রী পুরসভার হাতে তুলে না দিলে কড়া ব্যবস্থা নিতে চলেছে পুরসভা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৪:৩৯
Share: Save:

গার্ডেনরিচে নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার পর থেকেই শহর কলকাতায় বাড়ি নির্মাণের ক্ষেত্রে বেশ কিছু কড়া পদক্ষেপ করেছে কলকাতা পুরসভা। সেই পর্যায়েই এ বার ভাঙা বাড়ির বর্জ্য সামগ্রী পুরসভার হাতে তুলে না দিলে কড়া ব্যবস্থা নিতে চলেছে পুরসভা। বাড়ি তৈরি কিংবা ভাঙার সময় প্রচুর নির্মাণ বর্জ্য জমা হয়। এই ধরনের বর্জ্য কলকাতা পুরসভাকে হস্তান্তর করা বাধ্যতামূলক। বাড়ি, ফ্ল্যাট কিংবা বহুতল আবাসনের ক্ষেত্রে নকশা অনুমোদনের সময় নির্মাণ বর্জ্যের পরিমাপ বুঝে তা সরানোর জন্য টাকাও নিচ্ছে কলকাতা পুরসভা।

সম্প্রতি কলকাতা পুরসভার অন্দরে অভিযোগ উঠেছে যে, বহু বাড়ি ভাঙা বা তৈরির সময় জমা হাওয়া নির্মাণ বর্জ্য পুরসভাকে হস্তান্তর করা হচ্ছে। এই পরিস্থিতিতে এ বার নির্মাণ বর্জ্য নিয়ে আরও কড়া নিয়ম চালু করতে চলেছে কলকাতা পুরসভা। ঠিক হয়েছে, বাড়ির ভিত তৈরির পর যখন পুরসভার ইঞ্জিনিয়ারেরা পরিদর্শনে যাবেন, তখনই নির্মাণ বর্জ্য হস্তান্তর সংক্রান্ত বিল দেখাতে হবে। বিল না দেখাতে পারলে কাজ বন্ধ করে দেওয়া হবে বা মোটা টাকা জরিমানা হতে পারে।

কলকাতা পুরসভার এক আধিকারিকের কথায়, ‘‘আমরা কলকাতা শহরকে পরিষ্কার- পরিচ্ছন্ন রাখতে চাই। তাই আমরা বাড়ি ভাঙা বা তৈরির সময় হওয়া রাবিশ শহরের যত্রতত্র ফেলে রাখতে পারি না। শহরকে পরিচ্ছন্ন রাখতেই আমরা এমন কড়া পদক্ষেপ করছি।’’ পুরসভার একটি সূত্র জানাচ্ছে, কোনও আবাসন নির্মাণের ক্ষেত্রে প্রোমোটারেরা ‘রাবিশ’ পুরসভার হাতে তুলে দিতে খুব একটা আগ্রহ দেখান না। তাই বাড়ির নির্মাণ আটকে দেওয়া, কিংবা মোটা টাকা জরিমানা করলেই সেই প্রোমোটারেরাও এ বিষয়ে সজাগ থাকবেন। সেই সব বিবেচনা করেই এই নতুন নিয়ম কার্যকর করতে চলেছে কলকাতা পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Kolkata Municpal Corporation Building
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE