Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Delhi High Court

সরকারি প্রকল্পে দলীয় প্রচারের অভিযোগ নিয়ে আদালতে বিজেপি, বিচারপতি বললেন, ‘এ তো সব রাজ্যে ঘটছে’

দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন ওড়িশার বিজেপি রাজ্য সভাপতি যতীন মোহান্তি। তাঁর অভিযোগ, আইনি বিধি ভাঙছে নবীন পট্টনায়েকের দল।

Delhi High Court

দিল্লি হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৬:৫৮
Share: Save:

সরকারি প্রকল্পের মাধ্যমে রাজনৈতিক দলের প্রচারের অভিযোগ নতুন নয়। আবার কেন্দ্রীয় সরকারের প্রকল্পের নাম বদলের অভিযোগও রয়েছে। এ বার ওড়িশার শাসকদলের বিরুদ্ধে তেমনই এক অভিযোগ নিয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। অভিযোগ, বিজু জনতা দল তাদের রাজনৈতিক দলের প্রতীকের প্রচার করছে সরকারি প্রকল্পগুলিতে। এ নিয়ে নির্বাচন কমিশনকে কোনও নির্দেশ দিতে বলা হোক, এই আবেদন নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়ে কার্যত ভর্ৎসিত হলেন ওড়িশরা বিজেপি রাজ্য সভাপতি যতীন মোহান্তি। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মনমীত প্রীতম সিংহ অরোরার ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘এ তো সব রাজ্যে ঘটছে।’’ দিল্লি হাই কোর্ট জানিয়েছে, ওই ‘সমস্যা এবং ‘অভিযোগ’ নিয়ে চাইলে ওড়িশার আদালতে মামলা দায়ের করুন।

দিল্লি হাই কোর্টে ওড়িশার বিজেপি রাজ্য সভাপতি তাঁর হলফনামায় অভিযোগ করেছেন, নবীন পট্টনায়েকের দল সমস্ত সরকারি প্রকল্পের প্রচারে তাদের দলীয় প্রতীক ব্যবহার করছে। আমজনতার টাকায় সরকারি প্রকল্পে কোনও রাজনৈতিক দলের প্রচার কেন হবে, এ নিয়ে প্রশ্ন তোলেন তিনি। বিজেপি নেতার অভিযোগ, মানুষের জন্য প্রকল্পগুলির প্রচার করতে গিয়ে বিজু জনতা দল নিজেদের প্রচার করছে টিভি চ্যানেল, সংবাদপত্র-সহ গণমাধ্যমগুলিতে।

কিন্তু এই আবেদনের প্রেক্ষিতে দিল্লি হাই কোর্ট বলে, ‘‘এ তো সব রাজ্যের এক গল্প! এটা কোনও আলাদা ঘটনা নয়। কোনও একটি নির্দিষ্ট রাজ্যে ঘটছে না। সর্বত্রই হচ্ছে।’’ এর পর আদালতের মন্তব্য, ‘‘ওড়িশা হাই কোর্টে যান... ওই আদালত বিষয়টি ভাল করে দেখতে পারে। আপনার যা অভিযোগ আছে, সেখানে গিয়ে জানান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi High Court BJD BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE