Health

Healthy Snacks: সারাক্ষণই উল্টো পাল্টা খেয়ে ফেলছেন? হাতের কাছে রাখুন এই বিকল্পগুলি

বাড়ি বসেই অফিসের কাজ। সঙ্গে চলছে দেদার উল্টোপাল্টা খাওয়া। মাসের বাজারের তালিকায় এবার রাখুন স্বাস্থ্যকর খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ২৩:৩৬
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

বাড়ি থেকেই ল্যাপটপে কাজ করছেন আর সারাক্ষণ মুখ চলছে? এদিকে ওজনও বেড়ে চলেছে বলে চিন্তিত? কী খাচ্ছেন সে দিকে একটু নজর দিলেই কিন্তু এই সমস্যার সমাধন করা সম্ভব। চপ-সিঙাড়া-চিপ্‌স না খেয়ে যদি একটু স্বাস্থ্যকর খাবার বেছে নেন, তাহলেও খিদেও মিটবে, আবার ওজন নিয়ে ভাবতেও হবে না।

Advertisement

পিনাট বাটার দিয়ে ফল

আপেল বা কলা খেতে পারেন খিদে পেলে। কিন্তু এগুলো শুধু খেতে অনেকেরই ভাল লাগে না। তাই চিনে বাদাম বা আমন্ড দিয়ে তৈরি মাখন লাগিয়ে খেতে পারেন। এগুলো বাজারে অনেক দোকানেই এখন পেয়ে যাবেন। তবে কোনও রকম বাড়তি চিনি ছাড়া যদি পিনাট বাটার খেতে চান চান, তবে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। ইউটিউবে প্রচুর ভিডিও রয়েছে যেগুলো দেখে সহজেই বানিয়ে ফেলতে পারবেন বাড়িতে।

Advertisement

সেদ্ধ ডিম

ডিমের মতো পুষ্টিকর অথচ চটজলদি খাবার খুব কম রয়েছে। খিদে পেলে ডিম সেদ্ধ করে খেয়ে নিন। ক্যালশিয়াম, প্রোটিনের মতো নানা রকম জরুরি পুষ্টিকর উপাদানে ভরপুর ডিম। তাই এর চেয়ে স্বাস্থ্যকর স্ন্যাক আর পাবেন না।

খিদে পেলে ডিম সেদ্ধ করে খেয়ে ফেলাও সহজ। ছবি: সংগৃহীত

বেরি দেওয়া গ্রিক ইয়োগার্ট

মিষ্টি খেতে যাঁরা ভালবাসেন, তাঁরা কাজের ফাঁকে টুকটাক কেক, চকোলেট, কুকি খেয়ে ফেলেন। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য এই অভ্যেস খুবই ক্ষতিকর। বেশি পরিমাণে সুগার স্বাস্থ্যের পক্ষেও ভাল নয়। তাই মিষ্টির বদলে বেছে নিন গ্রিয় ইয়োগার্ট। গরমকালে আম-জামের মতো ফল দিয়ে খেতে পারেন। তা ছাড়া ড্রাই স্ট্রবেরি বা ক্র্যানবেরি দিয়ে খেলেও মিষ্টির দুঃখ কিছুটা ভুলে যাবেন।

ডার্ক চকোলেট

যাদের একদমই মিষ্টি ছাড়া চলে না তারা দিনে এক টুকরো করে ডার্ক চকোলেট খেতে পারেন। এতে নানা রকম পুষ্টিকর পদার্থ থাকে।

চিপ্‌সের বদলে হাতে নিন ড্রাই ফ্রুট্‌স। ছবি: সংগৃহীত

ড্রাই ফ্রুট

খিদে পেলেই আমরা চানাচুড় বা কেক খাওয়ার কথা ভাবি। কিন্তু তার বদলে হাতের কাছে নানা রকম ড্রাই ফ্রুটের শিশি রাখুন। বাদাম, কাজু, পেস্তা, আখরোট, আমন্ড খেতে পারেন। একটু মিষ্টি কিছু খেতে ইচ্ছে করলে খেজুর বা ড্রায়েড বেরিও খেতে পারেন। পেট তাড়তাড়ি ভরে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন