breakfast

মেদ ঝরাতে চান? তা হলে আজ থেকেই ব্রেকফাস্টে রাখুন এ সব

জানেন কি, শরীরের মেদ অনেকটাই নির্ভর করে সকালের জলখাবারের উপর। তাই জেনে নিন ব্রেকফাস্টে কী কী রাখলে সহজেই ঝরবে মেদ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৮ ১৬:৩১
Share:
০১ ০৬

পরিবর্তিত খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার জন্য অচিরেই শরীরে জমে যায় মেদ। অন্যের পরামর্শ বা নিজের ধারণার উপর ভিত্তি করে শুরু করে দিই ডায়েট। অথচ, এই ডায়েটের ভুলেই শরীরে জমে আরও মেদ। জানেন কি, শরীরের মেদ অনেকটাই নির্ভর করে সকালের জলখাবারের উপর। তাই জেনে নিন ব্রেকফাস্টে কী কী রাখলে সহজেই ঝরবে মেদ। ছবি: পিক্সঅ্যাবে।

০২ ০৬

পুষ্টিবিদদের মতে, গাড়ি নিয়ে বেরলে যেমন ভাল করে তেল ভরে বেরনো উচিত, শরীরেও তেমনই মেদ ঝরানো পুষ্টিগুণের খাবার ভরে নিতে হবে দিনের শুরুতেই। তাই ব্রেকফাস্টে থাক ওটস। এতেই কমবে মেদ। ১০০ গ্রাম ওটসে রয়েছে প্রায় ১৭ গ্রাম প্রোটিন। দক্ষিণ-ভারতের এই খাবার যেমন পেট ভরায় তেমনই শরীরে জমতে দেয় না মেদ। ছবি: পিক্সঅ্যাবে।

Advertisement
০৩ ০৬

মেদ ঝরাতে পনির আপনার খাদ্যতালিকার অন্যতম উপাদান হওয়া উচিত। ফুল ক্রিম নয়, বরং ক্রিমলেস, ডাবল টোনড দুধের পনির কিনুন। আপনার চলপেটের চর্বি কমাতে প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ পনির অত্যন্ত কার্যকর। ডিম ও পনির দিয়ে ব্রেকফাস্টে তাই বানিয়ে ফেলুন পনির ভুর্জি। নিজস্ব চিত্র।

০৪ ০৬

ডিম এমন এক খাবার যা আপনার শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ তো দেয়ই, এমনকি, দুধের মতো ডিমের কুসুমকে সুষম আহারের পর্যায়েও ফেলেন অনেক চিকিৎসক। তবে শুধু সিদ্ধ ডিমে পেট ভরে না। তাই সিদ্ধ ডিম কুচিয়ে তাতে সামান্য পিঁয়াজ, লঙ্কা ও টম্যাটো ও হালকা মশলা মিশিয়ে বানিয়ে ফেলুন ডিম ভুজিয়া। নিজস্ব চিত্র।

০৫ ০৬

ময়দার লুচি বা পরোটা নয়, বরং রাগি ব্যবহার করুন ময়দার বদলে। রাগি মেদ তো ঝরায়ই, এ ছাড়া পুষ্টিগুণও ময়দার চেয়ে অনেক বেশি। পুষ্টিকর রাগির সিঙাড়া বানিয়ে ফেলুন বাড়িতেই। ভিতরে দিতে পারেন শশা, কাজু, মটরশুঁটি, ছানা দিয়ে বানানো পুর। নিজস্ব চিত্র।

০৬ ০৬

ব্রাউন ব্রেড রাখুন ব্রেকফাস্টের তালিকায়। এর ফাইবার ময়দার পাউরুটির চেয়ে অনেক বেশি এবং শরীরে দ্রবণে সহায়ক শর্করার জন্ম দেয়। ফলে মেদ জমে না একেবারেই। ভাল ফল পেতে লো ফ্যাট মাখন বা গ্রিন টি-এর সঙ্গে রাখুন আটার পাঁউরুটি। ছবি: পিক্সঅ্যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement