০১ মে ২০২৪
Techno ASMi Business School

ASMi বিজনেস স্কুল: বাণিজ্য শিক্ষায় উৎকর্ষের পীঠস্থান

টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের প্রচেষ্টায় গড়ে ওঠা ASMi বিজনেস স্কুল শিক্ষাক্ষেত্রে নব জোয়ার এনেছে। ASMi বিজনেস স্কুল নিজ গুণেই অনন্য।

ASMi Business School

ASMi Business School

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০১
Share: Save:

ব্যবসা-বাণিজ্য এবং প্রযুক্তি ক্ষেত্রে চারপাশের জগৎ ক্রমেই পাল্টাচ্ছে। নতুন ধারার দক্ষতা ও জ্ঞানের চাহিদা তুঙ্গে। এই প্রয়োজনের কথা ভেবেই টেকনো ইন্ডিয়া গোষ্ঠী এবং টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের প্রচেষ্টায় গড়ে ওঠা ASMi বিজনেস স্কুল শিক্ষাক্ষেত্রে নব জোয়ার এনেছে। ASMi বিজনেস স্কুল নিজ গুণেই অনন্য। বর্তমানে এই শিক্ষা প্রতিষ্ঠান স্বল্পমেয়াদি সার্টিফিকেট কোর্স করাচ্ছে, যার সঙ্গে থাকছে ইন্টার্নশিপ এবং প্লেসমেন্টের সহায়তা। কলেজের যে কোনও শাখায় ফাইনাল ইয়ারের পড়ুয়া কিংবা পেশাদারের কাছে এটা নিজের দক্ষতা বাড়ানোর একটা দারুণ সুযোগ।

ASMi - নাম মাহাত্ম

সংস্কৃততে “ASMi” মানে “আমি” - যা আত্মবিশ্বাস এবং আত্মপ্রত্যয়ের দৃঢ় প্রতিরূপ। প্রত্যেক ব্যক্তির মধ্যে বড় কিছু করার, পৃথিবার বুকে দাগ কেটে যাওয়ার একটা অন্তর্নিহিত ক্ষমতা আছে। বিজনেস স্কুল হিসেবে ASMi নামটা সেই সুপ্ত ক্ষমতারই প্রতীক।

ASMi বিজনেস স্কুলের অন্দরে

ভবিষ্যতের নেতা এবং উদ্যোগপতি গড়ে তোলার যজ্ঞে সামিল হয়ে ASMi বিজনেস স্কুল গর্বিত। শিক্ষা-মানচিত্রে টেকনো ইন্ডিয়া গোষ্ঠী এবং টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় যে মজবুত বুনিয়াদ গড়ে দিয়েছে, নতুন এই বিজনেস স্কুল তাকে ভিত্তি করেই শিক্ষাক্ষেত্র ও শিল্পক্ষেত্রের সেতুবন্ধনের লক্ষ্যে কাজ করছে। উদ্ভাবনী কার্যপদ্ধতির মধ্যে দিয়ে এই শিক্ষা প্রতিষ্ঠান ছাত্রছাত্রীদের পূর্ণাঙ্গরূপে পেশাদার হিসেবে গড়ে তুলছে, যারা আগামী দিনে কর্পোরেট জগতের যে কোনও চ্যালেঞ্জের মুখোমুখি হতে তৈরি।

ASMi বিজনেস স্কুলের অত্যাধুনিক পরিকাঠামো

গতিময় এবং উদ্ভাবনী পঠনপাঠনের পরিবেশ গড়ে তুলতে ASMi বিজনেস স্কুলে রয়েছে অত্যাধুনিক পরিকাঠামো। এই প্রতিষ্ঠানের লেকচার হলগুলো আধুনিকতম অডিওভিজ্যুয়াল প্রযুক্তিতে সজ্জিত, আর তাই ইন্টার‍অ্যাক্টিভ ক্লাসের সহায়ক।

ASMi-র সুবিধা: শর্ট টার্ম সার্টিফিকেশন কোর্স

বর্তমানে ASMi বিজনেস স্কুলে একগুচ্ছ শর্ট-টার্ম সার্টিফিকেশন কোর্স করানো হয়, যেগুলোর মেয়াদ ৩ মাসের। এই সমস্ত কোর্স আধুনিক চাকরি জগতের কথা ভেবেই তৈরি। ছাত্রছাত্রীরা ডিজিটাল মার্কেটিং, হিউম্যান রিসোর্স, অন্ত্রোপ্রনিওরশিপ, ফাইন্যান্সের মতো বিভিন্ন বিকল্প বেছে নিতে পারেন।

পঠনপাঠনের সামগ্রিক পদ্ধতিই ASMi-কে আলাদা করে তোলে। এখানকার কোর্সে তিনটি মূল উপাদান রয়েছে:

১. বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত ফিজিক্যাস ক্লাসরুম সেশন: অভিজ্ঞ পেশাদারেরা ASMi-র পাঠক্রমের সঙ্গে যুক্ত। ক্লাসরুমে তাঁরা তাঁদের পেশাদারি অভিজ্ঞতার ঝুলি উপুড় করে দেন। ফলে ছাত্রছাত্রীদের কাছে তাদের প্রিয় বিষয়ের প্রয়োগ সম্পর্কে স্বচ্ছ ধারণা তৈরি হয়।

২. সেল্ফ স্টাডি: ক্লাসরুমের চৌহদ্দিতে পড়াশোনা করার পাশাপাশি ছাত্রছাত্রীদের ব্যক্তিগত ভাবে পড়াশোনা করতে উৎসাহ দেওয়া হয়, যাতে তারা শৃঙ্খলাপরায়ণ এবং স্বতন্ত্র হয়ে উঠতে পারে। এর মাধ্যমে সুনিশ্চিত করা যায় যে শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান অর্জনের পাশাপাশি মাথা খাটিয়ে সমাধান সূত্র বার করার দক্ষতাও তৈরি হচ্ছে।

৩. প্রক্টরড ইন্ডাস্ট্রি ইমারশন: ASMi-তে পঠনপাঠন শুধু ক্লাসরুমেই সীমাবদ্ধ নয়। ইন্ডাস্ট্রি ইমারশন প্রোগ্রামের মধ্যে দিয়ে তারা বাস্তব জগতের চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। এর ফলে তারা নিজেদের অর্জিত জ্ঞান কার্যক্ষেত্রে প্রয়োগ করার সুযোগ পায়। এর মধ্যে দিয়ে তারা যে অভিজ্ঞতা সঞ্চয় করে, তা তাদের পেশাদারি জগতে কাজ করার জন্য তৈরি করে দেয়।

ইন্টার্নশিপ এবং প্লেসমেন্ট সহায়তা

ASMi বিজনেস স্কুল শুধু ছাত্রছাত্রীদের জন্য জ্ঞান আহরণের সুযোগ করে দিয়েই থেমে নেই। সেই জ্ঞানের প্রয়োগেরও সুযোগ করে দেয়। এই স্কুল ইন্টার্নশিপ এবং প্লেসমেন্টের পূর্ণাঙ্গ সহায়তা প্রদান করে, যাতে ছাত্রছাত্রী এবং তাদের সম্ভাব্য নিয়োগকারীদের মধ্যে যোগাযোগের সেতু গড়ে ওঠে। ফলে স্নাতকেরা নিয়োগযোগ্য হয়ে ওঠে এবং তাদের বেছে নেওয়া চাকরিতে সফল হওয়াটাও সহজ হয়ে যায়।

ভবিষ্যতের এক ঝলক: MBA প্রোগ্রাম

ASMi বিজনেস স্কুল এক আকর্ষণীয় অগ্রগতির দোরগোড়ায় দাঁড়িয়ে। ২০২৪ শিক্ষাবর্ষ থেকে এই প্রতিষ্ঠানে বিভিন্ন MBA কোর্স শুরু হতে চলেছে, যা এই ধরনের আর পাঁচটা কোর্সের থেকে একেবারে আলাদা হবে। এই কোর্সগুলো ASMi-কে বিজনেস লিডার, ইনোভেটর গড়ার কেন্দ্র হিসেবে আরও উঁচু আসনে বসাবে।

আসন্ন এই MBA প্রোগ্রামগুলোতে ASMi বিজনেস স্কুল তাদের পূর্ণাঙ্গ শিক্ষা প্রদানের ধারা অব্যাহত রাখবে, যেখানে পড়াশোনার সঙ্গে প্রয়োগিক শিক্ষা প্রদানও চলবে। পড়ুয়ারা আশা করতে পারে যে এই কোর্সগুলো তাদের ব্যবসা-বাণিজ্যের বিবর্তনশীল পটভূমিতে নেতৃত্বের জায়গায় পৌঁছনোর পথ দেখাবে।

বিশদ জানতে দেখুন: https://www.asmibschool.com/

দূরভাষ: +91 8100203639

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Techno India Group university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE