২৪ এপ্রিল ২০২৪
EIILM-Kolkata

বইপ্রকাশ থেকে বিভিন্ন কার্যকলাপ, বইমেলাতেও শিক্ষার্থীদের দিশা দেখাচ্ছে ইআইআইএলএম-কলকাতা

বিগত তিন বছর ধরে বইমেলায় অংশগ্রহণ করছে ইআইআইএলএম - কলকাতা

বিগত তিন বছর ধরে বইমেলায় অংশগ্রহণ করছে ইআইআইএলএম - কলকাতা

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৩
Share: Save:

শহর জুড়ে যেন উৎসবের মরশুম! উৎসব অর্থাৎ ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। উৎসব বইপ্রেমীদের জন্য হলেও, এই সময়টার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকে শহরের সমস্ত মানুষ। শহরের এই উদযাপনের মূহূর্তে এই বছরেও সামিল কলকাতার অন্যতম সেরা ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান ইআইআইএলএম। বিগত তিন বছর ধরে বইমেলায় অংশগ্রহণ করছে তারা। প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নানা উদ্যোগেই পরিচালিত হয় ইআইআইএলএম-এর স্টল। বিভিন্ন ধরনের ক্যুইজ, গান-বাজনা, নাটক, মকটেল তৈরি, রোল-প্লে ইত্যাদি বিভিন্ন কার্যকলাপের মাধ্যমেই কেটে যায় বইমেলার ১৩ দিন।

সেই সঙ্গেই এই বছরের অন্যতম সেরা আকর্ষণ হল ইআইআইএলএম-এর প্রফেসর অব ম্যানেজমেন্ট তথা চেয়ারম্যান ও ডিরেক্টর অধ্যাপক রমা প্রসাদ বন্দ্যোপাধ্যায়ের বই ‘বৈদিক ইকোনমি’র প্রকাশ। আগামী ৩ ফেব্রুয়ারি শুক্রবার বইমেলায় এসবিআই অডিটরিয়াম থেকে এই বই প্রকাশিত হতে চলেছে। বইপ্রকাশের অনুষ্ঠানের উপস্থিত থাকবেন অভিনেতা আবীর চট্টোপাধ্যায়, তাইল্যান্ডের পাথুমথানি বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক নিথিমা ইউয়েনইয়ং, এবং নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

শিক্ষার্থীদের উদ্যোগেই পরিচালিত হয় ইআইআইএলএম-এর স্টল

শিক্ষার্থীদের উদ্যোগেই পরিচালিত হয় ইআইআইএলএম-এর স্টল

কিন্তু এই বছর বইমেলাতে স্টল তৈরির এই উদ্যোগের নেপথ্য কারণ কী? প্রতিষ্ঠানের তরফে জানানো হল মোট তিনটি লক্ষ্য নিয়ে বইমেলায় এই স্টলটি তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথমত, ‘বৈদিক ইকোনমি’ বইয়ের প্রকাশ, দ্বিতীয়ত সীমাহীন এশিয়া মহাদেশের (বর্ডারলেস এশিয়া) ভাবনাকে আরও বিস্তৃত পরিসরে তুলে ধরা এবং তৃতীয়ত, শিক্ষার্থীদের বিভিন্ন কার্যকলাপের সঙ্গে যুক্ত রাখা।

বলা বাহুল্য, প্রথম থেকেই স্টলের সম্পূর্ণ দায়িত্ব সামলাচ্ছে শিক্ষার্থীরাই। তাদের অভিজ্ঞতা কেমন? ইআইআইএলএম -এর বিবিএ বিভাগের ষষ্ঠ সেমিস্টারের ছাত্রী বুশরা হুসেইনের মতে, ‘এই উদ্যোগ শিক্ষার্থীদের নতুন এক দিশা দেখিয়েছে। বইমেলায় আগত বিভিন্ন মানুষের সঙ্গে কথা বলা, তাঁদের সঙ্গে বিভিন্ন খেলায় অংশ নেওয়া, বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার মতো অভিজ্ঞতাগুলি আগামী দিনে কেরিয়ার তৈরিতে সহায়তা করবে। মিডিয়া সায়েন্সের আরও দুই শিক্ষার্থী শ্রাবণী রায় এবং স্বাগতা চৌধুরীর গলাতেও উঠে এল একই বক্তব্য। এই স্টল বইমেলায় আসা প্রখ্যাত লেখক, চলচ্চিত্রকার, অভিনেতাদের সঙ্গে কথা বলা ও সাক্ষাৎকার নেওয়ার নানা সুযোগ করে দিয়েছে। যা আগামী দিনে তাদের ভবিষ্যৎ পথ চলতে সহায়তা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EIILM EIILM-Kolkata Book Release book fair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE