০৩ মে ২০২৪
Culinary Management Course

রন্ধনশিল্পে বাড়ছে কেরিয়ারের সুযোগ! শিক্ষার্থীদের পথ দেখাচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১১:৪৩
Share: Save:

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীরা পরীক্ষা পরবর্তী সময়ে কী নিয়ে পড়বে তা হয়ত অনেকেই ভেবে রেখেছে। অনেকে আবার এখনও ঠিক করে বুঝে উঠতে পারছো না যে কী নিয়ে পড়া যায়। কোন ডিগ্রি আগামীদিনে কেরিয়ার তৈরিতে সাহায্য করতে পারে। প্রত্যেকেরই ইচ্ছে থাকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার পর এমন কোনও বিষয় নিয়ে পড়াশুনা করার, যাতে ভাল কোনও কাজের সুযোগ পাওয়া যেতে পারে।

তবে সময় বদলেছে। আজকের দিনে শুধু ডিগ্রিই কোনও প্রতিষ্ঠানে বা কোনও ইন্ডাস্ট্রিতে কাজ পাওয়ার জন্য যথেষ্ট নয়। ডিগ্রির সঙ্গে প্রয়োজন হাতে-কলমে পেশাদারি শিক্ষার। তাই শিক্ষার্থীদের এমন একটি কোর্সে ভর্তি হতে হবে, যা শেষ করার পর চাকরি পাওয়ার সম্পূর্ণ সুযোগ রয়েছে। কারণ সময়ের সঙ্গে চাকরির ক্ষেত্রে প্রতিযোগিতা পাল্লা দিয়ে বেড়েছে। আগামী দিনে তা আরও বাড়বে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ তাই সদ্য পাশ করা শিক্ষার্থীদের দিচ্ছে ডিগ্রি ও পেশাদরি শিক্ষার সুযোগ। যা সম্পূর্ণ করার পরে তার সফল কেরিয়ার গড়ার পথে আরও কয়েক ধাপ এগিয়ে যেতে পারবে। একটি সফল কেরিয়ার গড়তে প্রয়োজন হয় প্রফেশনাল এবং পেশাদারি শিক্ষার। আর সঠিক শিক্ষাই সফল কেরিয়ার গড়ার পথ তৈরি করে দেয়।

বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্সগুলির মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউটে রয়েছে কালিনারি ম্যানেজমেন্ট কোর্সI ম্যানেজমেন্ট কোর্সগুলির মধ্যে এই কোর্সটি খুব কম সময়েই জনপ্রিয়তা অর্জন করেছে।

যে সব শিক্ষার্থীদের লক্ষ্য ভাল কোনও হোটেলে শেফ হবেন, তাদের স্বপ্ন পূরণ করতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের কালিনারি ম্যানেজমেন্ট কোর্সটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কোর্সটি সেই সমস্ত শিক্ষার্থীদের জন্য, যারা শুধু মাত্র রন্ধনশিল্পী বা শেফ হতে চায়। কোর্সটি সম্পূর্ণ করার পর ছাত্রছাত্রীরা পাবে এক সফল ভবিষ্যৎ গড়ার সুযোগ। রয়েছে ভারত ও ভারতের বাইরের বিভিন্ন পাঁচ তারা হোটেলে চাকরির সুযোগও।

সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে নামী দামী হোটেলের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে শেফদের প্রয়োজনীয়তাও। তাই এই সময় একাধিক ম্যানেজমেন্ট কোর্সগুলির মধ্যে কালিনারি সায়েন্স কোর্সটি যথেষ্ট তাৎপপূর্ণ।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ যে সমস্ত ছাত্রছাত্রীরা ভর্তি হচ্ছে, তাদের সফল কেরিয়ারের দায়িত্ব প্রতিষ্ঠানেরই। শিক্ষাবর্ষের শুরু থেকে কলেজের নিজস্ব প্লেসমেন্ট সেল বিভিন্ন কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের ক্যাম্পাস ইন্টারভিউয়ের জন্য উপযুক্ত করে গড়ে তোলে। ফলে শিক্ষার্থীরা ক্যাম্পাস ইন্টারভিউয়ে সঠিকভাবে উত্তীর্ণ হতে পারে। যে কারণে প্রতিটি শিক্ষার্থীই ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে দেশের কর্পোরেট সংস্থায় চাকরি পায়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা অন্য যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের থেকে চাকরির ক্ষেত্রে অনেক এগিয়ে থাকে। এখান থেকে পাশ করার কোনও ছাত্রছাত্রীকেই ঘরে বসে থাকতে হয় না ।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

কলকাতার ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যে অন্যতম প্রধান হল সল্টলেকের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। ইন্ডাস্ট্রির চাহিদার কথা মাথায় রেখে ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি সহ হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, কালিনারি সায়েন্সের ওপর ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, এবং ডিপ্লোমা প্রভৃতি কোর্সগুলি করানো হয়। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫:১।

প্রতিষ্ঠানের পাঠ্যক্রমে থাকা বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্সগুলিকে বেশ কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। যেমন—

  • ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট
  • ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট
  • ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট
  • ২ বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট
  • ২ বছরের মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট
  • ২ বছরের মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট
  • ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট
  • ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট
  • ৩ বছরের ব্যাচেলর ইন কালিনারি ম্যানেজমেন্ট
  • ২ বছরের মাস্টার্স ইন কালিনারি ম্যানেজমেন্ট
  • ২ বছরের ডিপ্লোমা ইন কালিনারি ম্যানেজমেন্ট

এই কোর্সগুলির সম্পর্কে আরও বিশদে জানতে অবশ্যই কলেজের ওয়েবসাইটি ভিজিট করুন। অথবা কলেজের নিজস্ব ক্যাম্পাসে আসুন।

কলেজ ক্যাম্পাসের ঠিকানা: ই.এন. - ৩৩, সল্টলেক, সেক্টর ফাইভ, কলকাতা ৭০০০৯১.

ওয়েবসাইট: www.indianihm.com

যোগাযোগ: ৯০৫১৪৭৫৮৩ / ৯০০৭৮৮০২৬৮

এই প্রতিবেদনটি ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE