২৫ এপ্রিল ২০২৪
Indian Institute of Hotel Management

চাকরির বাজারে শিক্ষার্থীদের আকর্ষণীয় সুযোগ করে দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

এই পাঠ্যক্রম সম্পূর্ণ হলে যাতে প্রতিটি শিক্ষার্থী সাম্প্রতিকতম অনুশীলনগুলিকে ভাল ভাবে রপ্ত করতে পারে এবং বিভিন্ন নামকরা প্রতিষ্ঠানে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে তা নিশ্চিত করা হয়।

১৯ বছর আগে যাত্রা শুরু করেছিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট।

১৯ বছর আগে যাত্রা শুরু করেছিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৪:৩৫
Share: Save:

বর্তমানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ ভারতের হোটেল ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যে অন্যতম সেরা। এই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের একটি বিশ্ব-মানের পাঠ্যক্রমের আওতায় পড়ানো হয়। এই পাঠ্যক্রম সম্পূর্ণ হলে যাতে প্রতিটি শিক্ষার্থী সাম্প্রতিকতম অনুশীলনগুলিকে ভাল ভাবে রপ্ত করতে পারে এবং বিভিন্নরকম নামকরা প্রতিষ্ঠানে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে তা নিশ্চিত করা হয়। শিক্ষার্থীদের দক্ষতার বিকাশ ঘটিয়ে তাদের সফল ভবিষ্যতের সুযোগ করে দেওয়া হয়। শিল্পের চাহিদা অনুযায়ী পেশাদারি পাঠক্রমের চল ইদানীং ঊর্ধ্বমুখী। এই সমস্ত পেশাদারি প্রশিক্ষণমূলক পাঠক্রমের মধ্যে সবচেয়ে বেশি সুযোগ এবং চাহিদা হোটেল, হসপিটাল এবং হসপিটালিটি ম্যানেজমেন্টের। সেই লক্ষ্যেই ১৯ বছর আগে যাত্রা শুরু করেছিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট।

চাকরির বাজারে নিজের সুনিশ্চিত ভবিষ্যৎ গড়তে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্টে অন্যতম সেরা ঠিকানা। বিশ্ব চাকরির বাজারে এই কলেজের গুরুত্ব অনেক বেশি। যে সকল শিক্ষার্থীরা চাকরি করতে চান, পরীক্ষা শেষে তারা নিশ্চিত চাকরি পেতে পারেন। তাদের মাথায় রাখতে হবে যে কোনও কোর্স করে চাকরি পাওয়া আজকের প্রতিযোগিতার বাজারে ততটাও সহজ নয়। তাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্ট শিক্ষার্থীদের কোর্সের শেষে কোনও না কোনও নামী সংস্থায় চাকরির সুযোগ করে দেয়। আমাদের কলেজে ভর্তি হওয়া প্রত্যেক শিক্ষার্থীর সফল ভবিষ্যৎ গড়ার দায়িত্ব কলেজেরই।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা অন্য যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের থেকে চাকরির ক্ষেত্রে অনেক এগিয়ে থাকে। সাধারণ ঘরের সাধারণ মানের ছেলেমেয়েরা আজ অসাধারণ হয়েছে বলেই, আমাদের শিক্ষার্থীরা আজ ভারত সহ ইংল্যান্ড, আমেরিকা, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ডের মতো দেশে হোটেল, হসপিটাল, ব্লুজলাইন, এয়ারলাইন্স, ট্যুরিজম এবং হসপিটালিটি সেক্টরের ম্যানেজমেন্টের বিভিন্ন ডিপার্টমেন্ট পরিচালনা করছে। এখানে পড়ার জন্য ব্যাঙ্ক লোনের সুবিধাও রয়েছে।

বিগত বছরগুলিতে দেশ ও বিদেশে প্রায় ৮০০০ শিক্ষার্থী কোর্সের শেষে চাকরি পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট থেকে। আগামী ৩ বছরে আরও ৬০০০ শিক্ষার্থী চাকরির সুযোগ পাবে। তুমিও যদি এই সুযোগ মিস করতে না চাও তা হলে দেরি না করে যোগাযোগ করো ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্টে।

ইন্ডাস্ট্রির চাহিদার কথা মাথায় রেখে ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি সহ হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, কালিনারি সায়েন্সের ওপর ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, এবং ডিপ্লোমা প্রভৃতি কোর্সগুলি করানো হয়। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫:১।

এখানে বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্সগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। যেমন, ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ৩ বছরের ব্যাচেলর ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন কালিনারি ম্যানেজমেন্ট।

বিভিন্ন কোর্সগুলি সম্পর্কে আরও বিশদে জানতে কলেজের ওয়েবসাইটটি দেখুন বা কলেজের নিজস্ব ক্যাম্পাসে আসুন।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন: ই.এন. - ৩৩, সল্টলেক, সেক্টর ফাইভ, কলকাতা ৭০০০৯১।

ওয়েবসাইট: www.indianihm.com

যোগাযোগ: 9051475838 / 6291022601

এই প্রতিবেদনটি ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Hotel Management Institutes Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE