০৬ মে ২০২৪
NSHM

হসপিট্যালিটির বদলে যাওয়া জগৎ চিনিয়ে সফল কেরিয়ারের ভিত গড়ে দিচ্ছে এনএসএইচএম

অতিথি সেবার কাজে যারা আগ্রহী এবং অতিথিদের এক দুর্দান্ত অভিজ্ঞতা দিতে উৎসুক, তাদের জন্য হসপিট্যালিটি ক্ষেত্রে কাজের নানা সুযোগ রয়েছে

এনএসএইচএম

এনএসএইচএম

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৬:৪৯
Share: Save:

হোটেল ও ট্যুরিজম ম্যানেজমেন্ট মিলিয়ে হসপিট্যালিটি শিল্পের গুরুত্ব অপরিসীম। কারণ এর সঙ্গেই জড়িয়ে অতিথি সেবা। অতিথি অর্থাৎ গ্রাহকদের ভাল-মন্দের খেয়াল রাখা থেকে সামগ্রিক ব্যবস্থাপনায় নজর দেওয়া— হসপিট্যালিটি ম্যানেজমেন্টের সঙ্গে এমন নানা কাজ জড়িয়ে। হসপিট্যালিটি ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়, এই পরিসরে কাজের নানা সুযোগ, সম্ভাব্য বেতন নিয়ে এই আলোচনা এগোবে। NSHM ইনস্টিটিউট অব হোটেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট কী ভাবে এই ক্ষেত্রে সফল পেশাদার তৈরি করছে, কথা হবে তা নিয়েও।

হসপিট্যালিটি ম্যানেজমেন্টে কাজের সুযোগ

অতিথি সেবার কাজে যারা আগ্রহী এবং অতিথিদের এক দুর্দান্ত অভিজ্ঞতা দিতে উৎসুক, তাদের জন্য হসপিট্যালিটি ক্ষেত্রে কাজের নানা সুযোগ রয়েছে। হোটেল ম্যানেজমেন্ট, ইভেন্ট প্ল্যানিং, রেস্তরাঁ ম্যানেজমেন্ট থেকে ট্যুরিজম অপারেশনস— এমন সব পেশায় বিভিন্ন রকমের কর্মসংস্থান হয়। ভারতে পর্যটন শিল্পের বিস্তারের সঙ্গে তাল মিলিয়ে দক্ষ পেশাদারের চাহিদা বাড়ছে। ঠিক এই জায়গাতেই ছাত্রছাত্রীদের কেরিয়ার গঠনে উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে NSHM নলেজ ক্যাম্পাস, যাতে তারা দক্ষ ও যোগ্য পেশাদার হিসেবে প্রতিষ্ঠা পায়।

হসপিট্যালিটি ম্যানেজমেন্টে বেতন কাঠামো

হসপিট্যালিটির পরিসর বেশ বড়, তাই এখানে কাজ শেখার সুযোগও অনেক। সঙ্গে আছে মোটা বেতনের হাতছানি। এখানে বেতন কাঠামো নির্ভর করে কাজের ধরন, অভিজ্ঞতা এবং কোন জায়গায় চাকরি, তার উপরে। শুরুর দিকে ফ্রন্ট ডেস্ক এগজিকিউটিভ এবং গেস্ট সার্ভিস অ্যাসোসিয়েট পদের বেতন বার্ষিক ২.৫ থেকে ৪ লক্ষ টাকার মধ্যে ঘোরাফেরা করে। কেরিয়ারের অগ্রগতি এবং অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে বেতনও বাড়ে। ম্যানেজার পদের বেতন বার্ষিক ৮ থেকে ১৫ লাখ বা তার বেশিও হতে পারে। NSHM নলেজ ক্যাম্পাস ছাত্রছাত্রীদের এই শিল্পের কর্মোপযোগী করে তোলায় জোর দেয়, যাতে তারা আর্থিক ভাবে আকর্ষণীয় চাকরি পেতে পারে।

NSHM নলেজ ক্যাম্পাসের বিভিন্ন কোর্স ও সুযোগ সুবিধা

NSHM ইনস্টিটিউট অব হোটেল অ্যান্ড টুরিজম ম্যানেজমেন্টে স্নাতক স্তরে ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট, কালিনারি সায়েন্স, হসপিট্যালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট এবং কেটারিং টেকনোলজি পড়ানো হয়। স্নাতকোত্তরে পড়ানো হয় ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট এবং হসপিট্যালিটি ম্যানেজমেন্ট। এই সমস্ত কোর্স পুঁথিগত শিক্ষা, প্রয়োগ-নির্ভর প্রশিক্ষণের মিশেলে তৈরি যাতে, ছাত্রছাত্রীরা এই শিল্পক্ষেত্রের কাজ পুরোপুরি বুঝে নিতে পারে।

হসপিট্যালিটি ক্ষেত্রে সফল পেশাদার হওয়ার স্বপ্ন দেখে যারা, NSHM ইনস্টিটিউট অব হোটেল অ্যান্ড টুরিজম ম্যানেজমেন্ট তাদের স্টেট-অব-দ্য-আর্ট সুযোগ সুবিধার মধ্যে সার্বিক পঠনপাঠনের সুযোগ করে দেয়। ক্যাম্পাসে রয়েছে অত্যাধুনিক পরিকাঠামো, সমস্ত সুবিধাযুক্ত রন্ধনশালা, মক হোটেল রুম এবং আলাদা লার্নিং সেন্টার।

NSHM এর শিক্ষকমণ্ডলী: হসপিট্যালিটিতে সফল কেরিয়ারের কাণ্ডারী

হসপিট্যালিটি ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সফল কেরিয়ার গড়ে দিতে NSHM নলেজ ক্যাম্পাসের অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর ভূমিকা অনস্বীকার্য। এই শিল্পক্ষেত্রে তাঁদের দীর্ঘ অভিজ্ঞতা এবং পড়ানোর দক্ষতার মাধ্য়মে তাঁরা প্রত্যেক পড়ুয়ার প্রতি আলাদা করে নজর দিয়ে যত্ন করে গড়ে তোলেন তাদের। শিক্ষক-শিক্ষিকারা ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়মিত কথা বলেন এবং এই শিল্পক্ষেত্র বিষয়ক বিভিন্ন প্রোজেক্ট ও প্রতিযোগিতায় অংশগ্রহণে উৎসাহ দেন। বিভিন্ন সময়ে NSHM এই শিল্পক্ষেত্রের বিভিন্ন পেশাদারদের অতিথি হিসেবে আমন্ত্রণ জানায় যাতে তাঁরা তাঁদের মূল্যবান অভিজ্ঞতা ও উপলব্ধি ভাগ করে নিতে পারেন সকল ছাত্রছাত্রীদের সাথে। এই সমস্ত কিছুর মাধ্য়মে এখানকার ছাত্রছাত্রীরা পরিপূর্ণ শিক্ষা পায়, যা এই শিল্পক্ষেত্রের উপযোগী।

হসপিট্যালিটি ক্ষেত্রে সফল হওয়ার প্রয়োজনীয় দক্ষতা ও শিক্ষা

হসপিট্যালিটি ক্ষেত্রে সফল হতে গেলে ভাল লেখাপড়ার পাশাপাশি একাধিক কাজে দক্ষ হওয়াটাও জরুরি। আন্তরিক ভাবে সকলের সঙ্গে কথা বলতে পারা, সমস্যা সমাধানের মানসিকতা এবং অতিথির জন্য ভাবা– এই তিনটে বিষয়ে দক্ষতা থাকাটা খুবই প্রয়োজন। NSHM নলেজ ক্যাম্পাস এর গুরুত্ব বোঝে। তাই এই বিষয়গুলো এখানকার পঠনপাঠনের অন্তর্ভুক্ত করা হয়েছে। এখানকার কোর্সে প্র্যাক্টিক্যাল ট্রেনিংয়ে যেমন জোর দেওয়া হয়, তেমনই ইন্টার্নশিপ এবং ইন্ডাস্ট্রি প্লেসমেন্ট-এর মাধ্যমে হাতে কলমে কাজ শেখানো হয় ছাত্রছাত্রীদের। এ ছাড়াও পড়ুয়াদের উৎসাহ দেওয়া হয় যাতে তাদের মধ্যে নেতৃত্ব দেওয়া, যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া এবং আন্তর্জাতিক স্তরে কাজ করার মানসিকতা তৈরি হয়।

ছাত্রছাত্রীদের প্রশংসাপত্র: হসপিট্যালিটিতে কেরিয়ার গড়ায় NSHM-এর উল্লেখযোগ্য ভূমিকা

NSHM নলেজ ক্যাম্পাস হসপিট্যালিটি ক্ষেত্রে কেরিয়ার গড়ে দেওয়ায় কতটা কার্যকরী ভূমিকা পালন করেছে, ছাত্রছাত্রীদের প্রশংসাপত্র তার একটা প্রামাণ্য দলিল। এখানকার অসংখ্য প্রাক্তনী জানিয়েছেন, তাঁদের সাফল্যে নেপথ্যে রয়েছে NSHM থেকে পাওয়া গাইডেন্স এবং প্র্যাক্টিক্যাল ট্রেনিং। হসপিট্যালিটি শিল্পক্ষেত্রের সঙ্গে এই প্রতিষ্ঠানের ভালো যোগাযোগ রয়েছে এবং এখানকার প্রাক্তনীদের নেটওয়ার্কও বেশ ভাল, যা ছাত্রছাত্রীদের চাকরি পেতে সাহায্য করে। এখানে পড়ুয়াদের বাস্তব পরিস্থিতির সঙ্গে পরিচয় করানো হয় যা, পরবর্তীতে কর্মক্ষেত্রে তাদের দারুণ সাহায্য করে বলে জানিয়েছেন প্রাক্তনীরা। NSHM যে ভাবে ইন্ডাস্ট্রির সঙ্গে সমন্বয় রেখে চলা এবং পরীক্ষামূলক পঠনপাঠনে জোর দেয়, তা হসপিট্যালিটি ক্ষেত্রে অজস্র পেশাদারের জীবন গড়ে দিয়েছে।

NSHM নলেজ ক্যাম্পাস সম্পর্কে

NSHM নলেজ ক্যাম্পাস হসপিট্যালিটি ম্যানেজমেন্টের প্রশিক্ষণে উৎকর্ষের জন্য পরিচিত। সেই সঙ্গে রয়েছে বিভিন্ন অগ্রণী প্রতিষ্ঠানের স্বীকৃতি। এখানকার পরিবেশ পঠনপাঠনের সহায়ক এবং আদর্শ। কেরিয়ার কাউন্সেলিং, প্লেসমেন্ট অ্যাসিস্ট্যান্স এবং শিল্পক্ষেত্রের সঙ্গে গাঁটছড়ার মাধ্যমে এই ক্যাম্পাসে পড়ুয়াদের সর্বতোভাবে সাহায্য করা হয়। উৎকৃষ্ট শিক্ষাদান এবং যোগ্য পেশাদার তৈরি করার প্রতি NSHM-এর দায়বদ্ধতা হসপিট্যালিটি ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনার আদর্শ কেন্দ্র হিসেবে এই প্রতিষ্ঠানের আলাদা পরিচিতি গড়ে দিয়েছে।

হসপিট্যালিটি শিল্প প্রতি দিন বদলাচ্ছে। এই বদলের সঙ্গে সামঞ্জস্য় রেখে ছাত্রছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে দেওয়ার ক্ষেত্রে NSHM নলেজ ক্যাম্পাস একেবারে সামনের সারিতে। পরিপূর্ণ পাঠ্যক্রম, অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী এবং শিল্পক্ষেত্রের সঙ্গে গাঁটছড়ার মাধ্যমে NSHM পড়ুয়াদের প্রয়োজনীয় দক্ষতা ও শিক্ষা প্রদান তো করেই, বিভিন্ন স্তরে যোগাযোগও তৈরি করে দেয় যাতে তারা ক্রম পরিবর্তনশীল এই হসপিট্যালিটি ক্ষেত্রের সঙ্গে সহজে মানিয়ে নিতে পারে।

হোটেল ম্যানেজমেন্ট, হসপিট্যালিটি, ট্র্যাভেল ও টুরিজম ম্যানেজমেন্টের কেরিয়ার দারুণ পরিতৃপ্তি দিতে পারে। NSHM-এর সেরা শিক্ষক-শিক্ষিকারা হসপিট্যালিটি বিষয়ক যে মৌলিক শিক্ষা দেন, সেই ভিতের উপরেই দাঁড়িয়ে থাকে প্রাক্তনীদের সফল কেরিয়ার।

এই প্রতিবেদনটি 'এনএসএইচএম'এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hospitality tourism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE