০৩ মে ২০২৪
Seacom Skills University

শিক্ষাদানের পাশাপাশি জেলাভিত্তিক সমাজকল্যাণেও অগ্রণী ভূমিকা পালন করে চলেছে সিকম স্কিলস বিশ্ববিদ্যালয়

শিক্ষাকে সর্বসাধারণের মধ্যে পৌঁছে দেওয়ার এক অনন্য মাধ্যম হয়ে উঠেছে সিকম স্কিলস বিশ্ববিদ্যালয়।

সিকম স্কিলস ইউনিভার্সিটি

সিকম স্কিলস ইউনিভার্সিটি

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১২:১৩
Share: Save:

১২ এপ্রিল, ২০২৪: সিকম স্কিলস বিশ্ববিদ্যালয় তার ১০ বছরের যাত্রা পূর্ণ করল। পশ্চিমবঙ্গের প্রথম স্কিলস ইউনির্ভাসিটি হিসেবে গত ১০ বছর ধরে নিঃশব্দে নীরলস কর্মযজ্ঞ চালিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠান। শিক্ষাকে সর্বসাধারণের মধ্যে পৌঁছে দেওয়ার এক অনন্য মাধ্যম হয়ে উঠেছে সিকম স্কিলস বিশ্ববিদ্যালয়।

ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, আইনবিদ্যা, কৃষিবিদ্যা, ম্যানেজমেন্ট, বিজ্ঞান, বাণিজ্যবিদ্যা, কলাবিদ্যা-সহ আরও নানা বিভাগে সগৌরবে ১০ বছর ধরে কুড়ি হাজারেরও বেশী শিক্ষার্থীকে শিক্ষা প্রদান করে চলেছে এই বিশ্ববিদ্যালয়। স্নাতক, স্নাতকোত্তর, এবং গবেষণামূলক শিক্ষায় প্রাজ্ঞ এবং অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকারা যুক্ত রয়েছেন এই কর্মকাণ্ডে।

ইউজিসি অনুমোদিত এই বিশ্ববিদ্যালয় AICTE, PCI, BCI, NSDC থেকেও অনুমোদন প্রাপ্ত। দেশ-বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ছাত্র-ছাত্রীদের আরও উন্নত শিক্ষা প্রদানের জন্য চুক্তি স্বাক্ষরও করেছে তারা। শিক্ষার পাশাপাশি এই বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের উপযুক্ত পেশা অন্বেষণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করে চলেছে।

২০২০ সাল থেকে সফল ভাবে বীরভূম জেলার বার্ষিক পরিকল্পনা তৈরি করে যাচ্ছে সিকম স্কিলস বিশ্ববিদ্যালয়। শিক্ষাদানের পাশাপাশি এই প্রতিষ্ঠান সমাজকল্যাণ এবং জেলাভিত্তিক গ্রামোন্নয়নেও অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

শুধুমাত্র পুঁথিগত শিক্ষা নয়, সমাজের সমস্ত শ্রেণির মানুষকে হাতে-কলমে শিক্ষা প্রদান করে কর্মোপযোগী এবং স্বনির্ভর করে তোলায় বিশেষ ভূমিকা পালন করে এই বিশ্ববিদ্যালয়।

শিক্ষান্নতির ক্ষেত্রে ভারত সরকার ও পশ্চিমবঙ্গ সরকারের উদ্দেশ্য ও স্বপ্নকে বাস্তবায়িত করার কারিগর সিকম স্কিলস বিশ্ববিদ্যালয় গত ১০ বছরের মতো ভবিষ্যতেও তার কর্মকাণ্ড অব্যাহত রাখবে।

এই বিশ্ববিদ্যালয়ের সম্পর্কে আরও জানতে যোগাযোগ করুন এই নম্বরে - ৭৮৯০৫০২৪৫১ / ৯৮৩৬২৯৫৩১৫

বিশদে জানতে ভিজিট করুন পাশের লিঙ্কে — www.seacomskillsuniversity.org

এই প্রতিবেদনটি ‘সিকম ইউনিভার্সিটি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Skills
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE