২২ জুন ২০২৪
Astrology

মনের স্বাধীনতা প্রাপ্তির উপায় কী? জানাচ্ছেন শ্রী মণি ভাস্কর

আমাদের শরীরে ঠিক পেঁয়াজের খোসার মতো ৫টি অদৃশ্য স্তর রয়েছে। দেখা যায় না তবে তার অস্তিত্ব অনুভব করা যায়।

আলোচনায় শ্রী মণি ভাস্কর

আলোচনায় শ্রী মণি ভাস্কর

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

পরিপূর্ণ জীবনের উদযাপন! আমাদের অন্তরে লুকিয়ে থাকে পূর্ণ মাত্রায় প্রতিষ্ঠিত বিকশিত জীবনযাপনের বাসনা, যাকে বলে — লিভ লাইফ কিং সাইজ। তো এই ‘কিং সাইজ লাইফ’ আসলে কী? মোটা অঙ্কের ব্যাঙ্ক ব্যালেন্স, দামী রেস্তরাঁয় দুর্দান্ত খাওয়াদাওয়া, ফূর্তি-হৈ-হুল্লোর, প্রয়োজনে হার্ড ড্রিঙ্ক, মনের মতো করে সন্তান পালন, বছরে দু-একবার বিদেশযাত্রা? ব্যস! এটাই? এতেই কি পূর্ণাঙ্গ জীবনের স্বাদ মেলে? আমাদের অন্তরমন বলবে, 'না! শুধুমাত্র খাদ্যগ্রহণ, ঘুম এবং জন্মদানের জন্য আমাদের জন্ম হয়নি, আমোদ-প্রমোদে ডুবে থাকার জন্যও পৃথিবীতে আসা নয়'। অথচ এই অলীক সুখের খোঁজেই আমাদের অন্তরমন(সাইকোলজিক্যাল স্ট্রাকচার) ক্রমাগত জাল বুনে চলেছে, তৈরি হচ্ছে নতুন নতুন ট্র্যাপ। আমাদেরই তৈরি করা সেই ফাঁদ থেকে আমরা নিজেরাই বের হতে পারি না। আর্থিক স্বাচ্ছন্দ্য, সম্পদ-প্রতিপত্তি সত্ত্বেও মানসিক স্থিতিশীলতা, মনের শান্তি দূর হতে থাকে। আমরা ভাবি, প্রতিকূল পরিবেশ, কথার খেলাপ করা, অন্যের দুর্নীতি, উপেক্ষার বিষ, নেতিবাচক শক্তি, সামাজিক সুরক্ষার অভাব আমাদের বিব্রত করছে। কিন্তু আমরা ভুলে যাই বহির্জগতের বিশৃঙ্খলা অপেক্ষা শতগুণ বিশৃঙ্খলা-ক্যাকোফনি আমাদের মনের ভিতরে চলছে। সেখানে বাসা বেঁধেছে অবসাদ-উদ্বেগ-দুশ্চিন্তা। এই কারণেই এক রাতে নাইটক্লাবে লক্ষ টাকা ব্যয় করতে পারা মানুষটিও দিনের শেষে নিঃসঙ্গ-অবসাদগ্রস্ত-অসুখী।

তাই আমার মতে পরিপূর্ণ জীবনের প্রকৃত উপলব্ধির সময় এসেছে। আর এই উপলব্ধি, শেষের সে দিনটির অনেক, অনেক আগেই আসতে হবে। বুঝতে হবে অন্তরমনের এই নিরন্তর যুদ্ধ প্রশমিত করব কী ভাবে। যে ১৬ ধরনের মাইন্ডের কথা আগে উল্লেখ করেছি, তার মধ্যে ৭ ধরনের মাইন্ড ভোগান্তিকর (রিফিউজিং মাইন্ড, স্ট্রেসড মাইন্ড, আপসেট মাইন্ড, কার্মিক মাইন্ড ইত্যাদি)। এই ১৬ ধরনের মাইন্ডের ১৬ ধরনের কার্যকারিতা রয়েছে। আবার ১৬ ধরনেরই স্মৃতি বহন করে মাইন্ডগুলি। অর্থাৎ ভোগান্তিকর মাইন্ডের কার্যকারিতা এবং স্মৃতি বহন ভোগান্তিকরই হবে। ভেবে দেখুন তো, বেশিরভাগ সময়েই আমাদের মাইন্ড এই ভোগান্তিকর স্তরে থাকছে না তো? উত্তর যদি হ্যাঁ হয়, তবে বুঝতে হবে আনন্দময় জীবন থেকে কয়েক যোজন দূরে অবস্থান করছি আমরা। এই ভোগান্তি, দুঃখ-কষ্ট-যন্ত্রণা-অপমান-কার্মিক ট্র্যাপ থেকে মুক্তি দিতে পারে মনের স্বাধীনতা। মনে রাখতে হবে, ফ্রিডম উইথ ব্যালেন্স = গ্রোথ, ফ্রিডম উইথ এক্সট্রা লার্জ সেন্স অফ ব্যালেন্স = ফরচুন।

আমাদের শরীরে ঠিক পেঁয়াজের খোসার মতো ৫টি অদৃশ্য স্তর রয়েছে। দেখা যায় না তবে তার অস্তিত্ব অনুভব করা যায়। এই পঞ্চস্তরের প্রথম স্তর হল অন্নময় কোষ — খাদ্যগ্রহণের মাধ্যমে আমাদের রক্ত-মাংসের যে স্থূল শরীর তৈরি হয় তাই হল অন্নময় কোষ। দ্বিতীয় স্তর হল প্রাণময় কোষ — এই প্রাণময় কোষ (এনার্জি বডি) আমাদের শরীরে ভাইটাল ফোর্স হিসেবে কাজ করে। তৃতীয় স্তরে মনোময় কোষ — মাইন্ড বডি। এই মাইন্ড বডিতে যাবতীয় নেতিবাচকতা বড় আয়তনে আমরা জমিয়ে রাখি বলেই চতুর্থ স্তর অর্থাৎ বিজ্ঞানময় কোষ পর্যন্ত ব্রহ্মাণ্ডীয় অপার এনার্জি পৌঁছতেই পারে না। একেবারে অন্তিম স্তরে রয়েছে আনন্দময় কোষ, যেখানে ঈশ্বরের বাস.... 'অহম ব্রহ্মাস্মি'! I AM THAT, THAT I AM.

ব্রহ্মাণ্ডীয় উর্জাকে এই শারীরিক সিলেন্ডারের মধ্যে আকর্ষণ করে যাবতীয় নেতিবাচকতা, মেজাজের অসাম্য, অস্থিরতা দূরে সরিয়ে মনকে নরম করে তুলে সমৃদ্ধির ব্যাঙ্ক তৈরি করার ক্ষমতা এই পঞ্চকোষের মধ্যেই রয়েছে। এই উপায়ের ৯টি ধাপ আছে। যথা... পুণ্য-কীর্তি-ধ্যান-যজ্ঞ-নাম-স্নান-দ্রব্য-যন্ত্র-ঔষধি, যন্ত্র অর্থাৎ ইনস্ট্রুমেন্ট.... এখানে ইন্সট্রুমেন্ট হল Symbol Meditation.

প্রত্যেক মানুষই অ্যাচিভমেন্ট ও আইডেন্টিটি চায়। এর জন্য প্রয়োজন মেন্টাল স্ট্যামিনা, সহিষ্ণুতা, দৃঢ়তা, লক্ষ্যে মনোযোগে অবিচলতা।

আপনি কিভাবে Symbol Meditation-এর মাধ্যমে ৯টি ধাপের প্রয়োজনীয় প্রয়োগ করে Socially Secured এবং Spiritually Matured হতে পারেন, সে সব ব্যাখ্যা পরের পর্বগুলিতে দেওয়া হবে।

Guided Symbol Meditation এবং বাস্তু বিষয়ক পরামর্শ পেতে WhatsApp - 86173 72545/98306 83986 (Payable & Non-Refundable)

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Vastu Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE