১৫ জুন ২০২৪
SBIHM

শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি অনুমোদন বাধ্যতামূলক, সেখানেই এগিয়ে ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের গ্রুপ সিইও বিদিশা সরকার জানালেন বিগত ২৫ বছরের সাফল্যের কাহিনি।

‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’

‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১১:০৮
Share: Save:

দেখতে দেখতে ২৫ বছর হল সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। ১৯৯৯ সালের সেপ্টেম্বরে পথ চলা শুরু। ধীরে ধীরে গ্রাম-শহর নির্বিশেষে ছাত্রছাত্রীদের মধ্যে নিজেকে ম্যানেজমেন্ট শিক্ষার সেরা প্রতিষ্ঠান হিসাবে তুলে ধরেছে এই কলেজ। সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের গ্রুপ সিইও বিদিশা সরকার জানালেন বিগত ২৫ বছরের সাফল্যের কাহিনি।

মাত্র ৬০০ স্কোয়ার ফুটের কলেজে ১৫ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছিল সফর। এখন তার দু'টি ক্যাম্পাস। একটি কলকাতা, অন্যটি উত্তর ২৪ পরগনায়। আনুমানিক সাত একর জমির উপর ১ লক্ষ স্কোয়ার ফুট যার আয়তন। বর্তমানে এই কলেজে যুক্ত প্রায় ১২০ জন শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মী।

যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের সরকারি অনুমোদন থাকা খুবই জরুরি। সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানেই পড়া উচিত ছাত্রছাত্রীদের। অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের জীবনের প্রতিটি ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ, অনুমোদনহীন শিক্ষা প্রতিষ্ঠানের সার্টিফিকেটের কোনও মান্যতা থাকে না উচ্চতর শিক্ষা কিংবা সরকারি ও বেসরকারি চাকরির ক্ষেত্রে। আমাদের রাজ্যে হাতে গোনা কয়েকটি কলেজ রয়েছে, যাদের কেন্দ্র ও রাজ্য উভয় সরকারেরই অনুমোদন রয়েছে তাদের মধ্যে সব থেকে ভাল কলেজ ও র‍্যাঙ্কিংয়ে উপরের দিকে রয়েছে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট (SBIHM)। কলেজটি এক দিকে কেন্দ্রীয় সরকারের UGC, AICTE, NCHMCT এবং অন্য দিকে রাজ্য সরকারের ম্যাকাউট অনুমোদিত বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্স পড়িয়ে থাকে। এখান থেকে পাশ করা ছাত্রছাত্রীরা সরকারি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পেয়ে থাকে।

সেই শুরুর সময় থেকে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট বিশ্বাস করে যে ম্যানেজমেন্ট কোর্স পড়ানোই শুধু নয়, পাশ করার পরে ছাত্রছাত্রীদের ভাল একটা চাকরির সুযোগ করে দেওয়াই হল সব থেকে গুরুত্বপূর্ণ। ২০২৪ শিক্ষাবর্ষের জন্য হসপিটাল, হোটেল ও হসপিটালিটি ম্যানেজমেন্ট, কিউলিনারি, ফ্যাশন ডিজাইনিং ব্যাচেলর, মাস্টার, ডিপ্লোমা এবং বিবিএ, বিসিএ কোর্সে ভর্তির ফর্ম দেওয়া শুরু হয়েছে। এ ছাড়া কলেজের অফিসিয়াল ওয়েবসাইট www.sbihm.com-এর মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে।

প্রতিটি কোর্সের ক্ষেত্রেই ইন্টার্নশিপ বাধ্যতামূলক। হসপিটালিটি এবং হোটেল ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীদের দেশ ও বিদেশে শুধুমাত্র ফাইভ স্টার হোটেল এয়ার লাইন্স, এয়ারপোর্টে ইনটার্নশিপে পাঠানো হয়। হসপিটাল ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীরা সুপার ও মাল্টিস্পেশালিটি হসপিটালে ইন্টার্নশিপ করতে পারে। বিবিএ, বিসিএ এবং ফ্যাশন ডিজাইনের ছাত্রছাত্রীদের কর্পোরেট সংস্থা, আইটি কোম্পানি, আর্ন্তজাতিক ফ্যাশন হাউসে ইন্টার্নশিপ দেওয়া হয়ে থাকে। দেশে ইন্টার্নশিপের মেয়াদ ৬ মাসের এবং বিদেশে এক বছরের। কোর্সের ফাইনাল ইয়ারেই শুরু হয়ে যায় ক্যাম্পাস ইন্টারভিউ। তার মাধ্যমে ছাত্রছাত্রীরা দেশ ও বিদেশের বিভিন্ন সংস্থায় চাকরি পেয়ে যায় অনায়াসে।

তাই সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের ১০ হাজারের বেশি পড়ুয়া ভারতের পাশাপাশি আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দুবাই, কুয়েত, কাতার, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুরে সাফল্যের সঙ্গে চাকরি করছে ফাইভ স্টার হোটেল, বিমানসংস্থা, ক্রুজলাইন্স, ব্যাঙ্ক, হাসপাতাল, বিমানবন্দর, মাল্টিন্যাশনাল সংস্থায়।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অনুমোদিত হওয়ায় তার ছাত্রছাত্রীরা অনায়াসে পাবে যে কোনও সরকারের স্টুডেন্ট ক্রেডিট কার্ড লোন, মাইনরিটি লোন, ব্যাঙ্কের এডুকেশন লোন। এ ছাড়া পাবে সব রকমের সরকারি স্কলারশিপ।

আরও বিশদে জানতে যোগাযোগ করুন: ৯৮৩১১০০৭৭৩ / ৯৯০৩২২৭১৮৫

এই প্রতিবেদনটি ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE