০৩ মে ২০২৪
Bengal Institute of Technology

উৎকর্ষতার পথে বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি (বিআইটি)

কলকাতার সায়েন্স সিটি থেকে BIT কলেজের দূরত্ব মাত্র ৭ কিলোমিটার। এআইসিটিই (AICTE) অনুমোদিত এই কলেজ মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ (MAKAUT)-র আওতাধীন।

বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি

বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৪:৫৮
Share: Save:

টেকনো ইন্ডিয়া গ্রুপের বেঙ্গল ইনস্টিটিউট অব টেকনোলজি পূর্ব ভারতে প্রথম সারির বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলোর মধ্যে আজ এক উজ্জ্বল নাম। কলকাতার সায়েন্স সিটি থেকে এই কলেজের দূরত্ব মাত্র ৭ কিলোমিটার। এআইসিটিই (AICTE) অনুমোদিত মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ (MAKAUT)-র আওতাধীন। এখানে স্নাতক স্তরে প্রযুক্তি বিদ্যার বিভিন্ন শাখা— Computer Science and Engineering (CSE), Computer Science and Engineering (Artificial Intelligence & Machine Learning) (CSE (AI&ML)), Electronics and Communications Engineering (ECE) এবং Information Technology (IT) পড়ানো হয়।

এই কলেজের প্রতিষ্ঠা ২০০০ সালে। পরবর্তী ২৪ বছরে এই কলেজ থেকে পাস করা পড়ুয়ারা কেউ আজ দেশের প্রতিষ্ঠিত ইঞ্জিনিয়ার, কেউ সফল উদ্যোগপতি, কেউ বা স্বনামধন্য গবেষক। উন্নত মানের শিক্ষক ,শিক্ষাকর্মী এবং আধুনিক পরিকাঠামো বিআইটি(BIT)-কে সাফল্য এনে দিয়েছে৷ ২০১৬, ২০১৮, ২০২০-তে এই কলেজ এনআইআরএফ(NIRF)-এর তালিকায় স্থান পেয়েছে। এছাড়া আইএসও (ISO-EOMS & QMS) স্বীকৃতি এবং প্রথম সাইকেলে ন্যাক(NAAC)-এর স্বীকৃতি এই শিক্ষা প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য প্রাপ্তি। ফি বছর উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ৮৫-৯১ শতাংশ বিভিন্ন প্রবেশিকা/প্রতিযোগিতার মাধ্যমে নামকরা সংস্থায় নিযুক্ত হয়। এভাবেই বেঙ্গল ইনস্টিটিউট অব টেকনোলজি নিরবচ্ছিন্ন ভাবে উন্নত মানব সম্পদ সরবরাহের কাজ করে চলেছে।

উন্নত মানের যুগোপযোগী পঠনপাঠন, শিক্ষক-শিক্ষার্থী সুসম্পর্ক এবং সর্বোপরি পড়াশোনার আদর্শ পরিবেশ এই কলেজ ও কলেজের পড়ুয়াদের সাফল্য এনে দিয়েছে। এই কলেজের অনেক প্রাক্তনীই আজ বহুজাতিক ও দেশের নামকরা সংস্থায় কর্মরত। গবেষণা ক্ষেত্রেও এই শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা সাফল্যের সাক্ষর রেখেছে। আইআইসি-বিআইটি(BIT) ইউনিটের ব্যবস্থাপনায় এই কলেজের পড়ুয়ারা বিভিন্ন ইভেন্টে সক্রিয় ভাবে অংশগ্রহণ করে হাতে কলমে তাদের উদ্ভাবনী ক্ষমতার পরিচয় দিয়েছে। তাদের এই সাফল্যই ২০২০-২১ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষে কলেজকে ফোর স্টার সম্মান এনে দিয়েছে ৷

স্মার্ট বেঙ্গল হ্যাকাথন ২০২৩, বাঙলাথন ২০২৩, ইউনেস্কো ইন্ডিয়া-আফ্রিকা হ্যাকাথন ২০২২, স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০২২ এর মতো ইভেন্টগুলোতে বিআইটি(BIT)-র ছাত্রছাত্রীদের সাফল্য এই রাজ্য ও দেশকে গর্বিত করেছে। কলেজের বর্তমান প্রজন্ম প্রাক্তনীদের সাফল্যের এই ব্যাটন বয়ে চলেছে।

এই কলেজে ভর্তির জন্য যোগাযোগ করুন 8335061205 / 6292219054 নম্বরে।

বিশদ জানতে দেখুন www.bitcollege.in

এই প্রতিবেদনটি ‘বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি’এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AICTE MAKAUT engineering
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE