১৭ জুন ২০২৪
Newborn care tips

প্রথম দিন থেকেই নরম স্নেহের ছোঁয়া, কী ভাবে ‘জনসনস্ বেবি’ নবজাতককে রাখে কোমল ও নিরাপদ যত্নে?

নবজাতকের ত্বকের যত্নে প্রথম দিন থেকেই বাবা মায়েদের বিশেষ মনোযোগের প্রয়োজন আছে। শিশুদের কোমল ত্বকের প্রয়োজনগুলি বোঝা এবং তার পরিচর্যায় সঠিক পণ্য নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ।

‘জনসনস্ বেবি’

‘জনসনস্ বেবি’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১২:৪৫
Share: Save:

শিশু মানেই তার যত্ন হওয়া উচিত ফুলের মতো কোমলতায়। তাই এই পৃথিবীতে কোনও শিশুর ভূমিষ্ঠ হওয়ার মুহূর্তটি যতটা আনন্দের, ঠিক ততটাই দায়িত্বপূর্ণও বটে। প্রাপ্তবয়স্কদের তুলনায় সদ্যোজাতদের ত্বক অনেক বেশি পাতলা হয়। তাই তাদের কোমল ত্বক থেকে শুরু করে হাত ও পায়ের আঙুলেও মনোযোগের সঙ্গে নিতে হয় বিশেষ যত্ন।

যত্ন হোক প্রথম দিন থেকেই:

নবজাতকের ত্বকের যত্নে প্রথম দিন থেকেই বাবা মায়েদের বিশেষ মনোযোগের প্রয়োজন আছে। শিশুদের কোমল ত্বকের প্রয়োজনগুলি বোঝা এবং তার পরিচর্যায় সঠিক পণ্য নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। একটি শিশুর ত্বক প্রাপ্তবয়স্কদের তুলনায় প্রায় ৩০ শতাংশ* পর্যন্ত পাতলা হয়, যা দ্রুত আর্দ্রতা হ্রাস, শুষ্কতা, জ্বালা, র‌্যাশ, প্রদাহ ইত্যাদি বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা সৃষ্টি করে। তাই শিশুদের নমনীয় ত্বকের জন্যে ‘জনসনস্ বেবি’র প্রোডাক্টগুলির উপর ভরসা করতে পারেন। কারণ, এই ‘জনসনস্ বেবি’র প্রোডাক্টগুলি নবজাতকের ত্বকের জন্যে খুবই মৃদু এবং শিশুদের ত্বকের যত্নের জন্যে ক্লিনিক্যালি প্রমাণিত। শিশুর কোমল ত্বকে এই প্রোডাক্টগুলির ব্যবহার আপনাকে করে তুলবে আত্মবিশ্বাসী। মাতৃত্বের পথচলা হবে সুষ্ঠু ও সঠিক পথে।

‘দ্য ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক’ (IAP) নবজাতক ও শিশুদের ত্বকের উন্নত মানের যত্ন নিশ্চিত করতে কিছু নির্দেশিকা স্থির করেছে। নতুন বাবা মা ও শিশুদের দেখভালকারীদের জন্যে কিছু নির্দেশিকা দেওয়া হল এই প্রতিবেদনে। পাশাপাশি জানানো হয়েছে, ‘জনসনস্ বেবি’র প্রোডাক্টগুলির কেন নবজাতকের ত্বকের সুরক্ষার জন্য সেরা?

‘জনসনস্ বেবি’র প্রোডাক্টগুলি প্রথম দিন থেকেই নবজাতকের ত্বকের যত্নে একটি নিরাপদ পরিবেশ তৈরি করে। এ ছাড়াও নবজাতকের ত্বকের যত্নে সর্বাঙ্গীণ ভাবে সঠিক পদ্ধতি এবং তাদের সুস্থতা নিশ্চিত করে ‘জনসনস্ বেবি।’

ডায়াপারিং: আপনার শিশুকে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন এবং আরামদায়ক রাখুন

সদ্যোজাতদের ক্ষেত্রে প্রথম দিন থেকেই ডায়াপার র‍্যাশ এবং অস্বস্তি প্রতিরোধ করা অত্যন্ত জরুরি। আইএপি নির্দেশিকা অনুযায়ী, প্রতি ২-৩ ঘণ্টায় বা ডায়াপার ভিজে গেলে কিংবা শিশু মলত্যাগ করলে সঙ্গে সঙ্গে তার ডায়াপার বদলে দিন। এই ক্ষেত্রে ব্যবহার করুন ‘জনসনস্ বেবি ওয়াইপস্’, যা লোশনের মতো এবং ত্বককে আর্দ্র রাখে। এই ‘ওয়াইপ’ গুলি ক্লিনিক্যালি প্রমাণিত, মৃদু এবং অ্যালকোহল মুক্ত, যা জ্বালা প্রতিরোধ করে এবং আপনার শিশুকে সতেজ ও আরামদায়ক রাখে।

স্নান এবং ময়শ্চারাইজ়িং: আপনার শিশুর কোমল ত্বকের সঠিক যত্ন

শিশুর নরম ত্বকের জন্য ‘পিএইচ-ব্যালেন্সড ফর্মুলা’ এবং ক্ষতিকর রাসায়নিক যেমন, প্যারাবেন, সালফেট, ডাই এবং ফ্যালেট মুক্ত শ্যাম্পু এবং বডি ওয়াশ বেছে নিন। শিশুর কোমল ত্বকের জন্য নারকেল এবং গ্লিসারিনের মতো নিরাপদ উপাদান দিয়ে তৈরি ‘জনসনস্ বেবি টপ-টু-টো-বাথ’-এর মতো পণ্য ব্যবহার করুন। এই প্রোডাক্টটি বিশেষ ভাবে পিএইচ-ব্যালেন্সড, যা জ্বালা এবং অ্যালার্জিক প্রতিক্রিয়া কমানোর জন্য তৈরি।

স্নান শেষে, ‘জনসনস্ বেবি ক্রিম’ এবং ‘লোশন’ দিয়ে আপনার শিশুর ত্বক ময়শ্চারাইজ় করুন। যা দুধের প্রোটিন, ক্যামোমিল নির্যাস এবং নারকেল তেলের মতো পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ। এই পণ্যগুলি হাইপোঅ্যালার্জেনিক এবং ক্লিনিক্যালি প্রমাণিত, মৃদু ও ২৪ ঘণ্টা* পর্যন্ত দীর্ঘস্থায়ী আর্দ্রতা বজায় রাখতে সক্ষম।

নবজাতকের চুলের যত্ন: শিশুর মাথার ত্বক ও চুলের সঠিক চিকিৎসা

নবজাতকদের মধ্যে খুশকি এখন একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা দূর করতে শিশুর চুল নিয়মিত ধোওয়া ও আঁচড়ানো প্রয়োজন। এই সমস্যার সমাধানে ‘জনসনস্ বেবি নো মোর টিয়ার্স’ শ্যাম্পু ব্যবহার করুন, যা শিশুর মাথার কোমল এবং সংবেদনশীল ত্বকের উপযোগী ও ক্ষতিকর রাসায়নিক থেকে মুক্ত।

ফিডিং: সঠিক পুষ্টিতেই হোক আপনার শিশুর বিকাশ

মাতৃদুগ্ধ হোক বা ‘ফর্মূলা ফুড’, শিশুর বিকাশে সঠিক পুষ্টি খুবই খুবই গুরুত্বপূর্ণ। আপনার শিশুর চাহিদা অনুযায়ী তাকে প্রতি ২-৩ ঘণ্টায় মাতৃদুগ্ধ বা ‘ফর্মূলা ফুড’ খাওয়ান। ‘ফর্মূলা ফুড’-এর জন্য প্যাকেজিং নির্দেশিকা অনুসরণ করুন। শিশুর খিদের লক্ষণগুলি হল, আঙুল খাওয়া, খিটখিটে আচরণ ইত্যাদি। শিশুকে খাওয়ানোর পর তার সন্তুষ্টিপূর্ণ অঙ্গভঙ্গি লক্ষ্য করুন। আপনিও নিশ্চিত হবেন যে আপনার শিশু পর্যাপ্ত পুষ্টি পেয়েছে।

বন্ধন এবং ইন্টারঅ্যাকশন: শিশুর সঙ্গে ভালবাসা ও সংযোগের দৃঢ়তা

শিশুর ত্বকের যত্ন, শুধুমাত্র একটি সুন্দর বন্ধনের অভিজ্ঞতাই নয়, বরং এটি আপনার সন্তানের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং তার মানসিক সুস্থতা বৃদ্ধিতেও সহায়ক হয়। মায়ের সঙ্গে শিশুর এই বন্ধন শিশুর ইন্দ্রিয়ের উদ্দীপনা বৃদ্ধি করতে এবং তাদের বুদ্ধিবৃত্তিক সত্ত্বাকে উৎসাহিত করতেও সাহায্য করে। যেমন, কথা বলা, গান গাওয়া, চোখে চোখ রাখা ইত্যাদি।

টীকাকরণ: আপনার শিশুর স্বাস্থ্য সুরক্ষা

প্রতিরোধযোগ্য রোগ থেকে আপনার নবজাতককে সুরক্ষিত রাখতে নির্দিষ্ট টীকাকরণের সময়সূচি সম্পর্কে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। হেপাটাইটিস বি, ডিটিএপি (ডিপথেরিয়া, টেটানাস, পারটুসিস), এইচআইবি (হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি), আইপিভি (পোলিও) এবং পিসিভি (নিউমোকোকাল সংযোজক টীকা) টীকাগুলি সদ্যোজাতকে প্রথম মাসে প্রদান করা যেতে পারে।

শিক্ষার মাধ্যমে শিশুর ক্ষমতায়ন:

‘জনসনস্ বেবি’ প্রজন্মের পর প্রজন্ম ধরে অভিভাবকদের সঙ্গী। প্রথম দিন থেকেই শ্রেষ্ঠ মানের পণ্য সরবরাহ করে শিশুর ত্বকে সুরক্ষা প্রদান করছে। সবচেয়ে নিরাপদ শিশু পণ্য তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ ‘জনসনস্ বেবি’ শুধুমাত্র শিশুর ত্বকের জন্যে নিরাপদ উপাদান ব্যবহার করে, যা দশকের পর দশক জ্ঞান ও বিজ্ঞান দ্বারা প্রমাণিত ও সমর্থিত।

স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং সম্প্রদায় ভিত্তিক উদ্যোগের সঙ্গে সহযোগিতার মাধ্যমে ‘জনসনস্ বেবি’ নতুন অভিভাবকদের উদ্দেশ্যে নবজাতকের যত্নের সেরা অভ্যাসগুলি সম্পর্কে শিক্ষা দেয়। এই ব্র্যান্ডটি ৫৬টি হাসপাতালে নতুন মায়েদের তাদের নবজাতকের জন্যে ৮০০০ কিট বিতরণের প্রতিশ্রুতি দিয়েছে।

(*রেফারেন্স: Stamatas, G, et al. 2, s.l. :Pediatric Dermatology, 2010, Vol. 27, pp. 125-131

**ময়শ্চারাইজ়েশনের প্রভাব সম্পর্কিত ক্লিনিকাল শিক্ষার উপর ভিত্তি করে)

বিশদে জানতে ভিজ়িট করুন: https://www.johnsonsbaby.in/protectfromdayone

এই প্রতিবেদনটি ‘জনসনস্ বেবি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE