০১ মে ২০২৪
Dr. Sohini Sastri

রাশিচক্রের শুভযোগের উপরে রাহুর অবস্থান কর্ম, শিক্ষা ও আর্থিক জীবন কী প্রভাব ফেলে?

এক একটা শুভযোগ কোনও ব্যক্তির জীবনে বিশাল উন্নতি, সম্পদ, প্রাচুর্য, সফলতা নিয়ে আসে। উদাহরণ হিসাবে কতগুলো শুভযোগের নাম উল্লেখ করা যেতে পারে, যেমন – বুধাদিত্য যোগ, গজকেশরী যোগ, জীভা যোগ, আমলা যোগ, বন্ধুপুজ্য যোগ, সাসা যোগ, হামসা যোগ, সরস্বতী যোগ ইত্যাদি।

রাশিচক্রে বিভিন্ন শুভযোগের উপরে রাহুর অবস্থান সম্পর্কে আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

রাশিচক্রে বিভিন্ন শুভযোগের উপরে রাহুর অবস্থান সম্পর্কে আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৩:১০
Share: Save:

অনেক সময়ে দেখা যায় যে জন্মছকে নানা গ্রহের অবস্থানের ভিত্তিতে ব্যক্তির জীবনছকে বিভিন্ন রকমের শুভযোগ গঠিত হয়। এক একটা শুভযোগ কোনও ব্যক্তির জীবনে বিশাল উন্নতি, সম্পদ, প্রাচুর্য, সফলতা নিয়ে আসে। উদাহরণ হিসাবে কতগুলো শুভযোগের নাম উল্লেখ করা যেতে পারে, যেমন – বুধাদিত্য যোগ, গজকেশরী যোগ, জীভা যোগ, আমলা যোগ, বন্ধুপুজ্য যোগ, সাসা যোগ, হামসা যোগ, সরস্বতী যোগ ইত্যাদি। জ্যোতিষ শাস্ত্রে এ রকম প্রায় ৩০০ যোগ দেখতে পাওয়া যায়। এই ধরনের যোগ থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি তাঁর জীবনে প্রচুর উন্নতি করেন।

অনেক সময়ে দেখা যায়, যে ঘরে কোন শুভ যোগ গঠিত হচ্ছে, সেখানে রাহু অবস্থান করছে। এ রকম জন্মছকের অবস্থান থাকলে কোনও ব্যক্তির জীবনে ঠিক কী কী প্রভাব পড়তে পারে, সে সব বিষয়ে জানাচ্ছেন রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী।

কখনও দেখা যায়, কোনও ব্যক্তির সার্বিক উন্নতি হওয়ার মতো সমস্ত গুণ থাকা সত্ত্বেও তিনি সাফল্যের সেই শিখরে পৌঁছতে পারছেন না। দেখা যায় যে, তাঁর জন্মছকে বুধাদিত্য যোগের মতো একটা অতীব শুভ যোগ থাকা সত্বেও সেই ব্যক্তি সেই পরিমাণ উন্নতি লাভ করতে পারছেন না। কোনও ব্যক্তির জন্মছকে বুধাদিত্য যোগ তখনই তৈরি হয়, যখন একই ঘরে বুধ আর রবি একসঙ্গে অবস্থান করে। বুধাদিত্য যোগের সঙ্গে একই ঘরে রাহু অবস্থান করলে সেই ব্যক্তির যে সাফল্যের শিখরে যাওয়ার কথা থাকে, সেখানে তিনি কিছুতেই পৌঁছতে পারেন না।

গজকেশরী যোগ হল আর একটা গুরুত্বপূর্ণ শুভ যোগ। ব্যক্তির জন্মছকে যখন বৃহস্পতির দৃষ্টি চন্দ্রের উপরে এবং চন্দ্রের দৃষ্টি বৃহস্পতির উপরে সমসপ্তমে বৃহস্পতি ও চন্দ্র অবস্থান করে থাকে, তখন গজকেশরী যোগ সংগঠিত হয়। গজকেশরী যোগ থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি খুবই ভাগ্যবান হন। সেই সঙ্গে খুবই প্রতিভাবান, বিদ্বান, উচ্চশিক্ষিত ও বিখ্যাত হন। তবে গজকেশরী যোগের সঙ্গে রাহু অবস্থান করে রাহুর ক্ষমতা প্রকট হয়ে ওঠে ও শুভযোগের ক্ষমতা হ্রাস পায়। যেমন গজকেশরী যোগের সঙ্গে রাহু উপস্থিত থাকলে বৃহস্পতির সঙ্গে রাহুর অবস্থানের কারণে গুরুচণ্ডাল যোগ তৈরি করে। আবার চন্দ্রের সঙ্গে রাহুর অবস্থানের কারণে গ্রহণ দোষ তৈরি হয়, ফলে গজকেশরী যোগের সুফল পুরোপুরি হ্রাস পেয়ে যায়। সুতরাং এ ক্ষেত্রেও দেখা যায় যে রাহু যখন কোন শুভযোগের সঙ্গে অবস্থান করে তখন শুভযোগের কারণে যে সাফল্য ব্যক্তির পাওয়ার কথা ছিল, তার প্রভাব অধিকাংশ কমে যায়।

ব্যক্তির জন্মছকে আরও একটা মহান যোগ হল জীভা যোগ। এই যোগ জন্মছকে থাকলে সেই ব্যক্তি সমাজের জন্য অনেক কর্ম করেন। তাঁরা মূলত সমাজসেবী, সমাজসংস্কারক হন। তাঁরা অন্যের অনেক উপকার করেন। এই যোগযুক্ত ব্যক্তি ভাল ডাক্তার, ভাল বিচারকের মতো জীবিকায় অনেক সাফল্য লাভ করতে পারেন। তাঁরা তাঁদের কর্মের দ্বারা অনেক মানুষের সেবা করতে পারেন। এই যোগের সঙ্গে যাঁদের রাহু অবস্থান করে, তাঁরা কর্মে কোনও উদ্যম পান না, কর্ম করার তেমন কোনও ইচ্ছা হয় না, এমনকি সে রকম কর্ম করার সুযোগও তিনি পান না। তাঁর শুভ যোগের ফল অন্ততপক্ষে ৫০% কমে যায়।

রাশিচক্রে বিভিন্ন শুভযোগের উপরে রাহুর অবস্থান সম্পর্কে আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

আমলা যোগ হল আর একটা শুভযোগ। যে ব্যক্তির জীবনে এই যোগ থাকে, তিনি রাজনীতিতে খুবই নাম করে থাকেন। এঁরা অনেক অর্থ উপার্জন করেন কর্মজীবনে। প্রভূত উন্নতি লাভ করেন। দুর্ভাগ্যবশত যদি এই শুভযোগের সঙ্গে রাহু অবস্থান করে তখন সেই শুভ যোগের ফল অনেকটাই কমে যায়। এমনও দেখা যায় যে রাজনীতিতে কোনও উচ্চপদ লাভ করে সেই ব্যক্তি হয়তো অনেক বছর সেই পদে অধিষ্ঠান করতে পারতেন, কিন্তু কার্যক্ষেত্রে তিনি হয়তো ৫ বছরের বেশি সেই পদ ধরে রাখতে পারলেন না। যদিও আমলা যোগের কারণে তাঁর অনেক বছর এই পদে থাকা উচিত ছিল এবং সমাজের প্রতি অনেক কর্ম করার ছিল।

বন্ধুপুজ্য যোগ হল এমন একটা যোগ যা জন্মছকে থাকলে সংশ্লিষ্ট ব্যাক্তি পড়াশোনায় প্রচণ্ড ভাল হন। এতে শুক্র ও বুধ একে অপরকে দৃষ্টি দেয়। শুক্রের সঙ্গে বা বুধের সঙ্গে যদি রাহু বসে থাকে, তা হলে সংশ্লিষ্ট ব্যক্তি পড়াশোনায় যে পরিমাণ উন্নতি করার কথা, ততটা করতে পারেন না। রাহুর অবস্থানের কারণে যে অভূতপূর্ব রেজাল্ট করার কথা ছিল, সেই পরিমাণ কোনও কিছুই তিনি লাভ করতে পারেন না।

একটা বিষয় বলা যেতে পারে যে, কোনও গ্রহ ১২°-১৮° তে অবস্থান করলে সেই গ্রহ সবচেয়ে ক্ষমতাশালী হয়। এর থেকে কম ডিগ্রিতে অবস্থান করলে বালক অবস্থা ও বেশি ডিগ্রিতে অবস্থান করলে বার্ধক্য অবস্থা বলা হয়। ধরা যাক বুধাদিত্য যোগের সময়ে ১২°-১৮° তে রবি ও বুধ অবস্থান করে আর রাহু এর থেকে কম ডিগ্রিতে অবস্থান করে, তখনও শুভ যোগ কমে যায়। হয়তো যেখানে ১০০% শুভ ফল পাওয়ার কথা ছিল সেখানে সংশ্লিষ্ট ব্যক্তি ৭০% ফল লাভ করতে পারেন।

শুভ যোগ সাসা যোগের সঙ্গে যদি রাহু অবস্থান করে তখন দেখা যায় যে এই যোগের জন্য যে সম্মান, প্রতিপত্তি লাভ করার কথা, তা তিনি পান না। আবার কখনও দেখা যায় যে, জীবনে একটা সময় অবধি তাঁর নাম, যশ সব কিছু থাকে। কিন্তু হঠাৎ দেখা যায় কোনও অপযশের কারণে তাঁর সমস্ত সম্মান, প্রতিপত্তি শেষ হয়ে যায়। এটা রাহুর অবস্থানের কারণেই ঘটে।

হামসা যোগের মতো শুভ যোগের ক্ষেত্রে অনেক সময়ে দেখা যায়, কোনও ব্যক্তির এই যোগের কারণে হয়তো বিদেশের কোনও বিশ্ববিদ্যালয়ে পড়ানোর কথা ছিল, কিন্তু রাহুর অবস্থান এই যোগের সঙ্গে থাকায় দেখা গেল তাঁর ভিসাই হয়তো বার বার বাতিল হয়ে যাচ্ছে। কিংবা ভিসা পেতেও সমস্যা হতে পারে, আবার কখনও কোনও না কোনও কারণে তাঁর বিদেশ যাত্রায় বাধার উৎপত্তি হতে পারে।

সরস্বতী যোগ হল এমন একটা যোগ যেখানে বুধ, বৃহস্পতি, শুক্র যদি কেন্দ্রে অবস্থান করে বা লগ্নে বা চতুর্থ ভাবে, সপ্তম ভাবে, দশম ভাবে অবস্থান করে থাকে তখন এই যোগের ফল ভাল্ হয়। পড়াশোনার যোগ খুবই ভাল হয় এ ক্ষেত্রে। এখন যদি দেখা যায় সরস্বতী যোগের সঙ্গে রাহুও একই ঘরে অবস্থান করছে, তখন সেই ছাত্র বা ছাত্রীর মনোসংযোগের সমস্যা দেখা দেয়। প্রায়শই এটাও দেখা যায় যে, ছাত্র বা ছাত্রীর যতটা ভাল রেজাল্ট হওয়ার কথা ছিল, তা তারা পায় না। প্রত্যাশা অনুযায়ী ফল তারা কিছুতেই লাভ করতে পারে না। যদি সেই ঘরের লগ্নাধিপতি উচ্চ স্থানে অবস্থান করে, অখন রাহুর প্রভাব কমে যায়। কখনও যদি গ্রহ যুবা অবস্থায় ও রাহু বালক বা বৃদ্ধ অবস্থায় থাকে, তখন রাহুর প্রভাব কমে যায়। এই সমস্ত ক্ষেত্রে শুভ যোগের কারণে কোনও ছাত্র বা ছাত্রীর ৯০% নম্বর পাওয়ার কথা থাকলে তা রাহুর জন্য কমে, কিন্তু তা কমে ৭০% হয় না। বরং ৮০%-৮৯% এর মধ্যে হয়।

এ ভাবে যে কোনও শুভ যোগের সঙ্গে রাহু অবস্থান করলে রাহুর উপস্থিতিতে সেই শুভ যোগের শুভ ফলের সংহার হয়।

এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কোনও অভিজ্ঞ জ্যোতিষশাস্ত্রবিদের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন। সঠিক প্রতিকারের মাধ্যমে জীবনকে আরও সুন্দর করে তুলতে পারেন।

দেশের প্রখ্যাত জ্যোতিষশাস্ত্রবিদদের অন্যতম ডা: সোহিনী শাস্ত্রী।

ডা: সোহিনী শাস্ত্রীর সঙ্গে যোগাযোগের দূরভাষ নম্বর: +91 91635 32538 / +91 90381 36660

ওয়েবসাইট: sohinisastri.com

ফেসবুক: facebook.com/drsohinisastri

ইউটিউব: youtube.com/@dr.sohinisastribestastrolo2355/

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Astrology Tips Horoscope Signs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE