Advertisement
২৯ মে ২০২৪
Indian Railways

Indian Railways: ১১ রকম হর্ন বাজায় ভারতীয় রেল, প্রতিটির মানে আলাদা, যাত্রীদেরও বার্তা দেন ট্রেনচালক

ট্রেনচালক বিভিন্ন বার্তা দিতে বিভিন্ন রকম হর্ন বাজিয়ে থাকেন। কোনওটি চালক গার্ডকে সতর্ক করতে বাজান, আবার কোনও কোনওটি যাত্রীদের সতর্ক করতে।

নানা হর্ন, নানা মানে।

নানা হর্ন, নানা মানে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৬:১৯
Share: Save:

ট্রেনে সফরের সময়ে মন দিয়ে হর্ন শুনেছেন? কিংবা স্টেশনের প্লাটফর্মে দাঁড়িয়ে থাকার সময়ে যে দূরপাল্লা বা লোকাল ট্রেনটি না থেমে সরাসরি চলে গেল, তার হর্নের আওয়াজ শুনেছেন কি মন দিয়ে? অতীতে মন না দিয়ে থাকলে, এ বার অবশ্যই খেয়াল করবেন। ভারতীয় রেলে মোট ১১ রকমের হর্ন বাজানো হয়। আর প্রতিটির আলাদা আলাদা অর্থ। ট্রেনচালক বিভিন্ন বার্তা দিতে বিভিন্ন রকম হর্ন বাজিয়ে থাকেন। কোনওটি চালক গার্ডকে সতর্ক করতে বাজান আবার কোনও কোনওটি যাত্রীদের সতর্ক করতে।

এক নজরে জেনে নেওয়া যাক কোন হর্নের কী অর্থ বলছে ইন্ডিয়ানরেলইনফো.কম—

১। ওয়ান শর্ট হর্ন— এটি একবার সামান্য সময়ের জন্য বাজানো হয়। এর অর্থ, ট্রেন ইয়ার্ডে যাবে সাফাইয়ের জন্য। হাওড়া, শিয়ালদহ-র বড় স্টেশনে এই হর্ন শোনা যায়। যে সব ট্রেন কারশেড-এ যাবে, সেগুলিতে এটি বাজানো হয়।

২। টু শর্ট হর্ন— পর পর দু’টো কম সময়ের হর্ন। এই ভাবে হর্ন বাজানোটা প্রায়শই শোনা যায়, কিন্তু অনেকেই খেয়াল করেন না। ট্রেন ছাড়ার সময়ে এমন ভাবে বাজানো হয়। এই হর্ন বাজিয়ে মোটরম্যান গার্ডের কাছে ট্রেন ছাড়ার সিগন্যাল চান।

৩। থ্রি শর্ট হর্ন— তিনটি শট হর্ন পর পর। এটা বিপদের কথা বলে। চালক কোনও ভাবে যদি ট্রেনের উপরে নিয়ন্ত্রণ হারিয়েছেন বুঝতে পারেন, তখন এটি বাজান। এটা বাজলে গার্ড বুঝতে পারেন চালক ট্রেন থামাতে পারছেন না। তখন গার্ড ভ্যাকুয়াম ব্রেকের সাহায্যে ট্রেন থামান।

৪। ফোর শর্ট হর্ন— চার বার ছোট করে হর্ন বাজানোর মানেও বিপদের সঙ্কেত। তবে এর অর্থ ট্রেনে এমন কোনও যান্ত্রিক ত্রুটি হয়েছে, যাতে আর এগনো সম্ভব নয়।

৫। ওয়ান লং, ওয়ান শর্ট হর্ন— একবার লম্বা করে বাজিয়েই একটা ছোট্ট হর্ন। এই ভাবে হর্ন বাজিয়ে চালক অর্থাৎ মোটরম্যান গার্ডকে নির্দেশ পাঠান। ট্রেন চালু করার আগে এই হর্ন শুনে গার্ড ব্রেক পাইপ সিস্টেম চালু করেন।

৬। টু লং, টু শর্ট হর্ন— দু’বার লম্বা বাজিয়ে একটা ছোট হর্ন দিয়ে চালক গার্ডকে ইঞ্জিনের নিয়ন্ত্রণ নিতে নির্দেশ দেন।

৭। টানা হর্ন— এটা টানা হর্নটি দ্রুতগামী ট্রেন বেশি চালায়। আবার গ্যালপিং লোকাল ট্রেনের ক্ষেত্রেও এটা শোনা যায়। এর অর্থ ট্রেনটি পরপর বেশ কয়েকটি স্টেশনে দাঁড়াবে না।

৮। থেমে থেমে দু’টি হর্ন— এই হর্নের শব্দ শোনা যায়, ট্রেন যখন কোনও রেলওয়ে ক্রসিং পার করে।

৯। দু’টি লং ও একটি শর্ট হর্ন— এটার মানে ট্রেনটি ট্র্যাক বা লাইন চেঞ্জ করছে।

১০। দু’টি শর্ট ও একটি লং হর্ন— প্রথমে দু’টি ছোট করে হর্ন বাজিয়ে একটা লম্বা। এটা বাজলেই বুঝতে হবে কোনও যাত্রী চেন টেনে ট্রেন থামানোর চেষ্টা করছেন বা গার্ড ভ্যাকুয়াম ব্রেক ব্যবহার করেছেন।

১১। ছ’টি শর্ট হর্ন— পর পর ছ’টি ছোটো ছোটো হর্ন বাজানোর অর্থ বড় বিপদ। এটা আপৎকালীর পরিস্থিতিতে বাজান চালকরা। গার্ড এবং যাত্রীদের সতর্ক করেন চালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train horn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE