Advertisement
২৬ এপ্রিল ২০২৪
airtel

Mobile Network: ৫জি পরীক্ষা কলকাতায়

এ হেন ৫জি ঠিক মতো গড়ে তোলা এবং বাজিয়ে দেখতেই পরীক্ষা পর্ব।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০৮:২৪
Share: Save:

এই প্রথম পূর্ব ভারতে ৫জি সংযোগের পরীক্ষা চালাল টেলিকম সংস্থা এয়ারটেল। তার জন্য বেছে নেওয়া হল কলকাতার একাংশকে। বৃহস্পতিবার সহযোগী যন্ত্রাংশ নির্মাতা নোকিয়ার সঙ্গে মিলে এই শহরে দেশে এই প্রথম ৭০০ মেগাহার্ৎজ় ব্যান্ডের স্পেকট্রামে ৫জি সংযোগ দেওয়ার বিষয়টিও যাচাই করল সংস্থাটি। টেলিকম মহল বলছে, ৭০০ মেগাহার্ৎজ় ব্যান্ডে সংযোগের মান সেরা।

টেলিকম পরিষেবায় ২জি, ৩জি, ৪জি প্রযুক্তি পেরিয়ে চর্চার কেন্দ্রে ৫জি। সূত্রের ব্যাখ্যা, ৪জির তুলনায় ১০ গুণ বেশি গতিতে ব্রডব্যান্ড (তারযুক্ত) ইন্টারনেট পরিষেবা মিলবে ৫জি-তে। গ্রামীণ ও প্রত্যন্ত এলাকায় অপটিক্যাল ফাইবার ছাড়াই ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস (তারবিহীন) পদ্ধতিতে দ্রুত গতির নেট পরিষেবা দেওয়া সম্ভব হবে।

এ হেন ৫জি ঠিক মতো গড়ে তোলা এবং বাজিয়ে দেখতেই পরীক্ষা পর্ব। এ জন্য মে মাসে এয়ারটেল, রিলায়্যান্স জিয়ো, ভোডাফোন আইডিয়া এবং এমটিএনএল কেন্দ্রীয় টেলিকম দফতরের (ডট) থেকে স্পেকট্রাম পেয়েছে। কোন সংস্থা কোথায় পরীক্ষা করতে চায়, তা চিহ্নিত করতে হয়েছিল। এয়ারটেলের বাছা চারটি শহরের মধ্যে ছিল কলকাতা। সংস্থাগুলির তৈরি যন্ত্র ও প্রযুক্তি (সফটওয়্যার-সহ) কতটা দ্রুত গতিতে সংযোগ দিতে পারছে, নতুন কী বাধা চোখে পড়ছে, কোন বিষয়টির উন্নতি জরুরি— এ সব নিয়ে ডটকে পরীক্ষার রিপোর্ট দেবে সব সংস্থা। তবে কবে ৫জি চালু হবে স্পষ্ট নয়। এ দিন এয়ারটেলের দাবি, কলকাতায় পরীক্ষা সফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airtel 5G Network
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE