Advertisement
১১ মে ২০২৪
Adani Group

নজরে ছয় সংস্থার লেনদেন, দাবি কমিটির

আদানির সংস্থায় কারচুপি করে শেয়ার দর বৃদ্ধি ও কর ফাঁকির অভিযোগ করেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। মার্চে বিষয়টি খতিয়ে দেখতে কমিটি তৈরির কথা জানায় সুপ্রিম কোর্ট।

An image of Gautam Adani

আদানি গোষ্ঠীর সংস্থার শেয়ারে সন্দেহজনক লেনদেন নিয়ে ছ’টি সংস্থা আতসকাচের তলায় রয়েছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২৩ ০৫:১৩
Share: Save:

গত জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট পেশের ঠিক আগে ও পরে আদানি গোষ্ঠীর সংস্থার শেয়ারে সন্দেহজনক লেনদেন নিয়ে ছ’টি সংস্থা আতসকাচের তলায় রয়েছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি। এর মধ্যে চারটি বিদেশি লগ্নিকারী সংস্থা (এফপিআই)।

আদানির সংস্থায় কারচুপি করে শেয়ার দর বৃদ্ধি ও কর ফাঁকির অভিযোগ করেছিল আমেরিকার শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। মার্চে বিষয়টি খতিয়ে দেখতে কমিটি তৈরির কথা জানায় সুপ্রিম কোর্ট। সেবি-কেও বলে তদন্তে নামতে। শুক্রবার সেই কমিটিই অন্তর্বর্তী রিপোর্টে বলেছে, হিন্ডেনবার্গের অভিযোগের আগে শেয়ার দর বৃদ্ধি নিয়ে সেবি লেনেদেনে অনিয়ম খুঁজে পায়নি। তবে ২৪ জানুয়ারি রিপোর্টটি প্রকাশের কিছু দিন আগেই আগাম লেনদেনের বাজারে আদানিদের শেয়ার বিক্রি করা হয়। পরে এর জেরে শেয়ারের দামে বিপুল পড়লে তা বাজার থেকে কম দামে কিনে মুনাফা করেছে এক শ্রেণির লগ্নিকারী।

কমিটি জানাচ্ছে, এই ক্ষেত্রে নাম উঠে এসেছে মোট ছয় লগ্নিকারীর। যাদের মধ্যে রয়েছে চারটি এফপিআই, একটি কর্পোরেট সংস্থা ও এক জন ব্যক্তি। তাদের বক্তব্য, যে ভাবে হিন্ডনবার্গের রিপোর্ট প্রকাশের আগে ও পরে তারা লেনদেন চালিয়েছে, প্রাথমিক ভাবে তা সন্দেহজনক বলে মনে করা হচ্ছে। বিষয়টি ইতিমধ্যেই তদন্তের অধীনে রয়েছে। তাই তাদের কারও পরিচয় প্রকাশ করা হয়নি।

তবে ইডি-র রিপোর্ট তুলে ধরে তারা বলেছে, যে ধরনের আগাম লেনদেনের অভিযোগ উঠেছে, তা ভারতের বাজারে অস্থির করার চেষ্টা বলে শেষ পর্যন্ত উঠে আসতে পারে। সেবি-র উচিত এ নিয়ে তদন্ত করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE