Advertisement
১৮ মে ২০২৪
Car Fair

অতিমারি পেরিয়ে ফের বসছে গাড়ি মেলা

নতুন প্রযুক্তি, ভাবনা এবং গাড়ি ক্রেতা-সহ সংশ্লিষ্ট মহলের কাছে তুলে ধরতে বিশ্ব জুড়েই এমন গাড়ির মেলার আয়োজন হয়। এটি গাড়ি শিল্পের কাছে অন্যতম শক্তিশালী বিপণন ও প্রচার কৌশল।

মেলাকে বরাবরই নতুন গাড়ি বাজারে আনা বা ভবিষ্যৎ ভাবনা তুলে ধরার মঞ্চ হিসেবে ব্যবহারের জন্য মুখিয়ে থাকে সংস্থাগুলি।

মেলাকে বরাবরই নতুন গাড়ি বাজারে আনা বা ভবিষ্যৎ ভাবনা তুলে ধরার মঞ্চ হিসেবে ব্যবহারের জন্য মুখিয়ে থাকে সংস্থাগুলি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৮:৪৩
Share: Save:

করোনার ঢেউ আছড়ে পড়ার ঠিক আগে ২০২০ সালে বসেছিল শেষবার। দু’বছর অন্তর তা হওয়ার রেওয়াজে বাদ সেধেছিল অতিমারি, আয়োজন বাতিল হয়েছিল গত বছরে। এ বার ফের বসছে দেশের সব চেয়ে বড় গাড়ি মেলা ‘অটো এক্সপো’। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়াম, যন্ত্রাংশ শিল্পের সংগঠন অ্যাকমা ও বণিকসভা সিআইআই আয়োজিত মেলা শুরু হচ্ছে বুধবার। সিয়ামের দাবি, প্রথাগত জ্বালানির পাশাপাশি উপস্থিত থাকবে চর্চায় থাকা বিভিন্ন বিকল্প জ্বালানির প্রযুক্তি ও গাড়ি (যেমন বৈদ্যুতিক, ইথানল, সিএনজি, এলএনজি, হাইড্রোজেন ইত্যাদি)। যা এই প্রথম।

নতুন প্রযুক্তি, ভাবনা এবং গাড়ি ক্রেতা-সহ সংশ্লিষ্ট মহলের কাছে তুলে ধরতে বিশ্ব জুড়েই এমন গাড়ির মেলার আয়োজন হয়। এটি গাড়ি শিল্পের কাছে অন্যতম শক্তিশালী বিপণন ও প্রচার কৌশল। ভারতের এই মেলা ইতিমধ্যেই বিশ্বে সমাদৃত। এটি দু’ভাগে আয়োজন করা হয়। গ্রেটার নয়ডায় বসে গাড়ির মেলা। আর দিল্লির প্রগতি ময়দানে যন্ত্রাংশ শিল্পের মেলা।

সিয়ামের ডিজি রাজেশ মেনন জানান, গ্রেটার নয়ডার মেলায় এ বার প্রায় ৮০টি সংস্থা অংশ নিচ্ছে। এর মধ্যে ৪৬টি সংস্থা গাড়ি তৈরি করে। পরিচিত সংস্থাগুলির অধিকাংশই থাকছে। তবে সূত্রের খবর, থাকবে না মহিন্দ্রা, বিএমডব্লিউ, মার্সিডিজ় বেঞ্জ, অডি, ফোক্সভাগেন, নিসান ইত্যাদি। আর যন্ত্রাংশ শিল্পের মেলায় ৮০০টিরও বেশি সংস্থা হাজির হচ্ছে। অ্যাকমার ডিজি বিন্নি মেহতা বলেন, ২০২০ সালের চেয়ে সংস্থার সংখ্যা প্রায় ২০০টি বেশি। থাকছে কানাডা, জার্মানি, ব্রিটেন, আমেরিকা-সহ ১৫টি দেশের অংশগ্রহণকারীরাও।

রাজেশ বলেন, গাড়ির পাশাপাশি সংস্থাগুলি বিভিন্ন ধরনের বৈদ্যুতিক ও হাইব্রিড (প্রথাগত জ্বালানি ও বৈদ্যুতিক) প্রযুক্তি তুলে ধরবে। হোন্ডা মোটরসাইকল, হিরোমোটো কর্প, টিভিএস, বজাজ অটো, মারুতি-সুজ়ুকি, টয়োটা কির্লোস্কর মোটর দেখাবে প্রাকৃতিক গ্যাস, বায়ো ফুয়েল বা জৈব জ্বালানির (ইথানল) প্রযুক্তি ও গাড়ির ‘প্রোটোটাইপ’ বা ছাঁচ।

এমন মেলাকে বরাবরই নতুন গাড়ি বাজারে আনা বা ভবিষ্যৎ ভাবনা তুলে ধরার মঞ্চ হিসেবে ব্যবহারের জন্য মুখিয়ে থাকে সংস্থাগুলি। সিয়াম সূত্রের খবর, দুইয়ে মিলে এমন গাড়ির সংখ্যা হবে ৭৫টি। এর মধ্যে পাঁচটি গাড়ি বিশ্বে প্রথম এই মঞ্চ থেকেই বাজারে আসবে। মেলায় দামি ও বিলাসবহুল ‘সুপার কার’ প্রদর্শনেরও আলাদা মঞ্চ থাকবে। থাকবে পুরনো গাড়ির (ভিন্টেজ কার) মঞ্চও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Fair Auto Expo 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE