Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Silicon Valley Bank Collapse

দু’টি ব্যাঙ্ক বন্ধ হতেই দ্রুত পদক্ষেপ আমেরিকার

এসভিবির দেউলিয়া হওয়াকে ২০০৮ সালের পরে আমেরিকার বৃহত্তম ব্যাঙ্কিং সঙ্কট হিসেবে ব্যাখ্যা করছেন বিশেষজ্ঞেরা। আর সিগনেচারের ঘটনাকে বলা হচ্ছে সে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক বিপর্যয়।

An image of Joe Biden

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের দাবি, তাঁদের আর্থিক ব্যবস্থা সুরক্ষিত। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৯:১৮
Share: Save:

সিলিকন ভ্যালি ব্যাঙ্কের (এসভিবি) পরে দেউলিয়া হল আমেরিকারই সিগনেচার ব্যাঙ্ক। তবে আমানতকারীদের আস্থা অটুট রাখতে ও অর্থনীতিতে বিরূপ প্রভাব ঠেকাতে প্রশাসনের ঘোষণা, সোমবার থেকে টাকা তুলতে পারবেন ব্যাঙ্ক দু’টির গ্রাহকেরা। ফলে সাধারণ গ্রাহকদের পাশাপাশি, আপাতত স্বস্তি ফিরল স্টার্ট আপগুলিতেও। এ দিন হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে বক্তৃতায় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের দাবি, তাঁদের আর্থিক ব্যবস্থা সুরক্ষিত। বলেছেন, ‘‘আপনার যখন ইচ্ছা তখনই নিজের টাকা হাতে পাবেন।’’ অন্য দিকে, ব্রিটেনের সরকারের তত্ত্বাবধানে সে দেশে এসভিবির শাখা মাত্র ১ পাউন্ডে হাতে নেবে এইচএসবিসি। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ইউরোপের মতো ব্রিটেনের অর্থনীতিও চাপে। তাই তড়িঘড়ি পদক্ষেপ করল ব্যাঙ্ক অব ইংল্যান্ড।

এসভিবির দেউলিয়া হওয়াকে ২০০৮ সালের পরে আমেরিকার বৃহত্তম ব্যাঙ্কিং সঙ্কট হিসেবে ব্যাখ্যা করছেন বিশেষজ্ঞেরা। আর সিগনেচারের ঘটনাকে বলা হচ্ছে সে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক বিপর্যয়। সূত্রের খবর, পরিস্থিতি সামলাতে সপ্তাহান্ত জুড়ে আলোচনা করেছে আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ, আমানত বিমা কর্তৃপক্ষ ফেডারাল ডিপোজ়িট ইনশিয়োরেন্স কর্পোরেশন (এফডিআইসি) এবং অর্থ দফতর। পরে অর্থসচিব জ্যানেট ইয়ালেন ঘোষণা করেন, সোমবার থেকে দুই ব্যাঙ্কেরই সব গ্রাহক তাঁদের আমানত তুলতে পারবেন। যৌথ বিবৃতিতে বলা হয়, বিমাকৃত ২.৫ লক্ষ ডলারের বেশি যাঁদের আমানত রয়েছে, তহবিল প্রত্যাহারের সুবিধা পাবেন তাঁরাও। এর জন্য ব্যাঙ্কের সম্ভাব্য ক্ষতি করদাতাদের কাঁধে চাপবে না। এফডিআইসি-কে বাড়তি তহবিল জোগাবে ফেড। তবে শেয়ারহোল্ডার এবং কিছু শ্রেণির ঋণপত্র গ্রাহকেরা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

এ দিন বণিকসভা সিআইআইয়ের প্রেসিডেন্ট সঞ্জীব বজাজ বলেছেন, ভারতীয় স্টার্ট আপগুলির নগদের জোগান সুনিশ্চিত করতে দেশেই উপযুক্ত আর্থিক ব্যবস্থা তৈরি করা উচিত। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের যদিও দাবি, স্টার্ট আপের সামনে যে আশঙ্কা তৈরি হয়েছিল আমেরিকার পদক্ষেপে তা কেটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa Joe Biden Silicon Valley Bank Collapse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE