Advertisement
০৫ মে ২০২৪
Vande Bharat Express

বন্দে ভারতের স্লিপার তৈরিতে যৌথ উদ্যোগ রাজ্যের সংস্থার

ট্রেন পিছু ১২০ কোটি টাকা খরচে মোট ৯৬০০ কোটি টাকায় ওই ৮০টি দূরপাল্লার বন্দে ভারত এক্সপ্রেস নির্মাণের বরাত দেওয়া হয়েছে। ৩৫ বছরের জন্য ট্রেন রক্ষণাবেক্ষণের দায়িত্বও নিতে হবে যৌথ সংস্থাকে।

A Photograph of Vande Bharat Express

দূরপাল্লার রাজধানীর মতো ট্রেনের পরিবর্তে, স্লিপার বার্থ থাকবে বন্দে ভারত এক্সপ্রেসও। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ০৮:০৩
Share: Save:

দূরপাল্লার রাজধানীর মতো ট্রেনের পরিবর্তে, স্লিপার বার্থ থাকবে এমন বন্দে ভারত এক্সপ্রেস চালানোর ক্ষেত্রে নিজেদের আগ্রহের কথা আগেই জানিয়েছিল রেল। এ বার ৮০টি ওই বিশেষ শ্রেণির বন্দে ভারত নির্মাণের বরাত পেল রাষ্ট্রায়ত্ত ভারত হেভি ইলেকট্রিক্যালস (ভেল) এবং এ রাজ্যের বেসরকারি সংস্থা টিটাগড় ওয়াগনসের যৌথ সংস্থা। স্লিপার ক্লাস বন্দে ভারত তৈরির ক্ষেত্রে যে পাঁচটি সংস্থা দরপত্র দাখিল করেছিল, তার মধ্যে ভেল ও টিটাগড় ওয়াগনের যৌথ উদ্যোগ ছিল একমাত্র সংস্থা যাদের অংশীদারিত্বের পুরোটাই ভারতীয়।

ট্রেন পিছু ১২০ কোটি টাকা খরচে মোট ৯৬০০ কোটি টাকায় ওই ৮০টি দূরপাল্লার বন্দে ভারত এক্সপ্রেস নির্মাণের বরাত দেওয়া হয়েছে বলে খবর। ৩৫ বছরের জন্য ট্রেন রক্ষণাবেক্ষণের দায়িত্বও নিতে হবে যৌথ সংস্থাকে। নতুন সংস্থায় ভেল প্রধান সংস্থা হিসেবে কাজ করছে। আগামী ছয় বছরের মধ্যে ওই সব ট্রেন সরবরাহ করতে হবে।

সারা দেশে এখন যে সব বন্দে ভারত এক্সপ্রেস চলছে, তার সবই চেয়ার-কার। নতুন ট্রেনে স্লিপার কোচের ব্যবস্থা করার জন্য একাধিক বদল আনতে হবে। নতুন ট্রেন তৈরির জন্য ডিপো এবং অন্যান্য পরিকাঠামোর ব্যবস্থা করবে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি।

এর আগে বন্দে ভারতের জন্য উন্নত প্রযুক্তির পেটা লোহার চাকা জোগানের দায়িত্ব পেয়েছে এ রাজ্যের সংস্থা রামকৃষ্ণ ফোর্জিং। তারাও টিটাগড় ওয়াগনের সহযোগী সংস্থা। অতীতে টিটাগড় ওয়াগন পুণে মেট্রো ছাড়াও ইতালির একটি সংস্থার হয়ে মেট্রোর আধুনিক কোচ তৈরি করেছে। আর ভেল কলকাতা মেট্রোর মোটর-সহ অন্যান্য যন্ত্রাংশ জোগান দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE