Advertisement
২১ মে ২০২৪
G20 Summit 2023

বহুজাতিকের করে উদ্যোগ

গান্ধীনগরে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থমন্ত্রী এবং শীর্ষ ব্যাঙ্কের গভর্নরদের বৈঠক চলছে। তারই ফাঁকে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং আমেরিকার অর্থসচিব জ্যানেট ইয়ালেন পৃথক বৈঠক করেন।

An image of G20 Summit

গান্ধীনগরে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থমন্ত্রী এবং শীর্ষ ব্যাঙ্কের গভর্নরদের বৈঠক চলছে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
গান্ধীনগর শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ০৭:০৯
Share: Save:

ভারত, আমেরিকা-সহ প্রায় ১৪০টি দেশ বহুজাতিক সংস্থার কর ব্যবস্থাকে ঢেলে সাজানোর ব্যাপারে ঐক্যমত্যের কাছাকাছি পৌঁছেছে। এই ধরনের সংস্থাগুলি যেখানে ব্যবসা করছে, সেখানেই যাতে কর দিতে বাধ্য থাকে, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ।

গান্ধীনগরে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থমন্ত্রী এবং শীর্ষ ব্যাঙ্কের গভর্নরদের বৈঠক চলছে। তারই ফাঁকে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং আমেরিকার অর্থসচিব জ্যানেট ইয়ালেন পৃথক বৈঠক করেন। পরে ইয়েলেন জানান, প্রস্তাবিত ‘দুই স্তম্ভের’ আন্তর্জাতিক কর ব্যবস্থাকে চূড়ান্ত করার ব্যাপারে ভারতের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাঁর কথায়, ‘‘আমার ধারণা আমরা ঐক্যমত্যের কাছাকাছি পৌঁছেছি।’’ সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারত-সহ কয়েকটি উন্নয়নশীল দেশ চাইছে, বহুজাতিক সংস্থাগুলি যে দেশে ব্যবসা করছে সেখানে কর দিক। এই করের হার হোক অন্তত ১৫%। এটি প্রস্তাবিত কর ব্যবস্থার একটি স্তম্ভ। অন্যটি হল, মুনাফার কতটা অংশ সংস্থাগুলি সংশ্লিষ্ট দেশ থেকে সরিয়ে নিয়ে যেতে পারবে। প্রস্তাব অনুযায়ী, নতুন কর ব্যবস্থা চালু হলে ডিজিটাল পরিষেবা কর বা এই ধরনের যে কোনও কর প্রত্যাহার করতে হবে। ভবিষ্যতেও তা চাপানো যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE