• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আজ থেকে কার্যকর ১০টি ব্যাঙ্ক সংযুক্তি

bank
প্রতীকী ছবি

আজ, বুধবার থেকেই কার্যকর হচ্ছে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তি। তৈরি হচ্ছে ৪টি বড় মাপের ব্যাঙ্ক। অগস্টে যে সিদ্ধান্ত ঘোষণা করেছিল কেন্দ্র। এর ফলে রাজ্যে সদর দফতর থাকা ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (ইউবিআই) এবং এলাহাবাদ ব্যাঙ্কের ব্যাঙ্কের আর পৃথক অস্তিত্ব থাকছে না। ইউবিআই মিশছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) সঙ্গে। ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে মিশছে এলাহাবাদ ব্যাঙ্ক।

ইউবিআইয়ের পাশাপাশি ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্সও (ওবিসি) পিএনবির সঙ্গে মিশে যাচ্ছে। 

ফলে ওই দুই ব্যাঙ্কের গ্রাহকেরা এখন থেকে পিএনবির গ্রাহক হিসেবে পরিষেবা পাবেন। একই ভাবে এলাহাবাদ ব্যাঙ্কের গ্রাহকেরা পরিষেবা পাবেন ইন্ডিয়ান ব্যাঙ্কের গ্রাহক হিসেবে। এ ছাড়াও কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট ব্যাঙ্ক মিশে গিয়ে দুই ব্যাঙ্কই কানাড়া ব্যাঙ্ক নামে পরিচিত হবে। আর অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক মিশছে ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে। ওই তিনটি ব্যাঙ্কই কাজ করবে ইউনিয়ন ব্যাঙ্ক হিসেবে।

সংযুক্তির ফলে গ্রাহক পরিষেবায় সমস্যা হবে না বলে দাবি ইন্ডিয়ান ব্যাঙ্কের এমডি-সিইও পদ্মজা চুন্দুরুর। 

তিনি বলেন, “গ্রাহকেরা সব পরিষেবাই পাবেন। অ্যাকাউন্ট নম্বর, চেকবই, পাসবই এক থাকবে। মিশে যাওয়া ব্যাঙ্কগুলির ঋণ ও জমা প্রকল্পগুলির মধ্যে সমন্বয় সাধনও করা হয়েছে।’’ ব্যাঙ্কের শাখা মিশলেও যাতে গ্রাহকদের অসুবিধা না-হয়, তা মাথায় রাখা হবে বলে জানান তিনি।

একই দাবি পিএনবি, ইউবিআই এবং ওবিসির কর্তাদের। তাঁরা বলেন, তিনটি ব্যাঙ্কে ঋণ ও জমায় একটি নিয়মই চালু থাকবে। তবে ইউবিআই সূত্রের খবর, আপাতত ঋণ, আমানত, আরটিজিএস বা নেফ্টের মাধ্যমে টাকা পাঠানো-সহ ১৪টি পরিষেবার ক্ষেত্রে ব্যাঙ্কগুলির মধ্যে সমন্বয় হয়েছে। শীঘ্রই বাকিগুলির ক্ষেত্রেও হবে।

বিভিন্ন ব্যাঙ্কের কর্তারা জানান, সংযুক্ত ব্যাঙ্কগুলি নিজেদের গ্রাহকদের জন্য একটিই সুদ চালু রাখবে। পুরনো গ্রাহকদের ক্ষেত্রে ঋণ নেওয়ার সময় যে সুদে চুক্তি হয়েছে, তা-ই বজায় থাকবে, দাবি ইন্ডিয়ান ব্যাঙ্কের। তবে এমসিএলআর বদলালে তা পাল্টাবে। রেপো রেটের সঙ্গে যুক্ত ঋণে তার সঙ্গে তাল রেখে পাল্টাবে সুদ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন