Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Jute Mill

Jute Mill: এনজেএমসি-র বন্ধ চটকল খুলতে চায় রাজ্য

এনজেএমসি-র চটকলগুলি খোলা নিয়ে রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না ইতিমধ্যেই জুট কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

প্রজ্ঞানন্দ চৌধুরী
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫৬
Share: Save:

ন্যাশনাল জুট ম্যানুফ্যাকচার্স কর্পোরেশনের (এনজেএমসি) আওতায় থাকা কিছু বন্ধ চটকল ফের চালু করতে উদ্যেগী হয়েছে রাজ্য। এক সময় সংস্থাটির চালু চটকল ছিল ছ’টি। এর মধ্যে পাঁচটিই পশ্চিমবঙ্গে। একটি বিহারের কাটিহারে। আর্থিক দিক থেকে দুর্বল হয়ে পড়ার কারণ দেখিয়ে চটের বস্তা তৈরির রাষ্ট্রায়ত্ত সংস্থা এনজেএমসি-কে ২০১৮ সালের
মাঝামাঝি বন্ধের সিদ্ধান্ত নেয় মোদী সরকার। সেই বন্ধ কারখানাগুলির কোন কোনটির দরজা খোলা যেতে পারে, তা খতিয়ে দেখা শুরু করেছে রাজ্য। বিষয়টি নিয়ে দ্রুত কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসতে চায় তারা।

এনজেএমসি-র চটকলগুলি খোলা নিয়ে রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না ইতিমধ্যেই জুট কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন। মন্ত্রী জানান, পরের ধাপে কেন্দ্রের সঙ্গে কথা বলবেন। বেচারামবাবুর কথায়, ‘‘প্রথমে উত্তর ২৪ পরগনার খড়দহ চটকলটি চালু করার চেষ্টা চলছে। সেটি ঘুরে দেখেছি। কারখানার শেড যথেষ্ট ভাল অবস্থায় রয়েছে। মেরামত করলে যন্ত্রপাতিও উৎপাদনের উপযুক্ত হবে।’’ অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত জানান, চটকলটি বন্ধের সময় সেখানে কাজ করতেন প্রায় ১৮০০ কর্মী।

শ্রম কমিশনার মলয়চন্দন চক্রবর্তী অবশ্য বলছেন, ‘‘কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠকে এনজেএমসি-র চটকলগুলি বন্ধের সিদ্ধান্ত হয়েছিল। তাই সেগুলি খুলতে হলে সরাসরি কেন্দ্রের সঙ্গেই কথা বলতে হবে রাজ্যকে।’’

রাজ্যে এনজেএমসি-র চটকলের মধ্যে খড়দহ মিল, কেনিসন, ন্যাশনাল এবং আলেকজ়ান্দ্রা উত্তর ২৪ পরগনায় অবস্থিত আর ইউনিয়ন নর্থ জুটমিল দক্ষিণ ২৪ পরগনায়। আরবিএইচএম জুটমিলটি বিহারে। ২০১৮-তে লোকসানের কারণ দেখিয়ে ছ’টি মিল বন্ধের পাশাপাশি সংস্থার সম্পত্তি বিক্রির সিদ্ধান্তও নিয়েছিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Mill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE