Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

ডুবন্ত শেয়ার বাজার, এক দিনে দশকের সবচেয়ে বড় পতন

দুপুর দেড়টা নাগাদ সেনসেক্স ২,৩১৪.৮৬ পয়েন্ট পড়ে হয় ৩৫,২৬১.৭৬।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ মার্চ ২০২০ ১৪:৪১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এক ধাক্কায় ২৩০০ পয়েন্ট নেমে গেল সেনসেক্স। এক দিকে করোনা, অন্য দিকে ইয়েস ব্যাঙ্ক কেলেঙ্কারি— সব মিলিয়ে গত কয়েক দিন ধরে টালামাটাল অবস্থা দেশের শেয়ার বাজারের। সোমবার সকাল থেকে দেশের শেয়ার বাজারের ছবিটা আরও ভয়ানক হয়ে ওঠে। দিনের শুরুতেই এক ধাক্কায় ১৫০০ পয়েন্ট নেমে যায় সেনসেক্স। তার পর থেকে পতন অব্যাহত থাকে। একটা সময় ২৩০০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। যা ২০১০-এর পর এক দিনে সবচেয়ে বড় পতন এটি।

দুপুর দেড়টা নাগাদ সেনসেক্স ২,৩১৪.৮৬ পয়েন্ট পড়ে হয় ৩৫,২৬১.৭৬। অন্য দিকে, নিফটি ৬৮৪.৭৫ পয়েন্ট পড়ে গিয়ে হয় ১০,৩৪০.৭০। বাজার পতনের সঙ্গে সঙ্গে জোর ধাক্কা খায় ওএনজিসি, রিলায়্যান্স, বেদান্ত, ইন্ডাসইন্ড এবং টিসিএস-এর মতো সংস্থার শেয়ারগুলো।

দেশীয় বাজারের পাশাপাশি ধস নামে এশিয়ার শেয়ার বাজারেও। এ দিন সকালে বাজার খুলতেই ধস নামে জাপানের শেয়ার বাজারে। ১ হাজার পয়েন্ট পড়ে যায় নিকেই ২২৫। অন্য দিকে, টপিক্স ৭৩ পয়েন্ট পড়ে হয় ১,৩৯৭.৭৭। একে একে ধস নামে হংকং, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার শেয়ার বাজারেও।

Advertisement

আরও পড়ুন: ৩০% দাম পড়ল অপরিশোধিত তেলের, ২৯ বছরে সর্বনিম্ন

আরও পড়ুন: নিরুদ্দেশ দুবাই ফেরত যাত্রী! করোনা আতঙ্কে ঘুম উড়েছে ম্যাঙ্গালুরু প্রশাসনের

করোনাভাইরাসের কারণে গত কয়েক সপ্তাহ ধরেই বিশ্ব বাজারে ঝিমুনি ভাব লক্ষ করা যাচ্ছে। শেয়ার বাজারের ঝিমুনি ভাবের কারণে লগ্নিকারীরা ঝুঁকি নিতে চাইছেন না। যার জেরে বিশ্ব অর্থনীতি যথেষ্ট ধাক্কা খাচ্ছে। প্রভাব পড়েছে অপরিশোধিত তেলের দামের উপরও। এ দিন প্রায় ৩০ শতাংশ দাম পড়ে যায় অপরিশোধিত তেলের। ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের পর এই প্রথম এতটা দাম কমল।



Tags:
SenSex Share Marketসেনসেক্স

আরও পড়ুন

Advertisement