Advertisement
১৮ মে ২০২৪
Jewelry Industry

Jewelry Industry: গয়না শিল্পের ক্ষোভ কমাতে ব্যবস্থা বদল

ক্রেতার বরাত সরবরাহে দেরি হবে না দোকানগুলির। অটুট থাকবে গয়নার নিরাপত্তাও।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ০৬:৩২
Share: Save:

সোনার গয়নায় বাধ্যতামূলক হলমার্ক করার যে নতুন নিয়ম এনেছে কেন্দ্র, তা কার্যকরের পদ্ধতিতে ক্ষুব্ধ ব্যবসায়ীরা ইতিমধ্যেই প্রতিবাদ জানাতে ধর্মঘট করেছেন। ত্রুটিপূর্ণ প্রক্রিয়াটি সংশোধন না-করলে আরও বড় আন্দোলনের হুমকিও দিয়েছেন। এই অবস্থায় হলমার্ক নিয়ে জটিলতা আরও বাড়ার আগেই গয়না শিল্পের অভিযোগগুলির সুরাহা করতে উদ্যোগী হল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস)। এই কেন্দ্রীয় সংস্থাটি হলমার্ক প্রক্রিয়ার পরিচালক এবং নিয়ন্ত্রক।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, হলমার্ক কেন্দ্রগুলি সোনার মান এবং ওজন যাচাইয়ের পরে যে তথ্য নথিবদ্ধ করছে তা অনেক ক্ষেত্রে ক্রেতাকে গয়না বিক্রির সময় দোকানের দেওয়া তথ্যের সঙ্গে না-মেলার অভিযোগ উঠছে। এর প্রেক্ষিতে গোটা কাজটিকে পুরোপুরি প্রযুক্তি নির্ভর করার পরিকল্পনা করেছে বিআইএস। এর হাত ধরে তাতে সরাসরি নজরদারিও বাড়াবে তারা। বিআইএসের আঞ্চলিক ডিরেক্টরের দাবি, হলমার্ক করার প্রক্রিয়ায় পরিকল্পিত এই বদল কার্যকর হলে সোনার ওজন এবং মান নিয়ে অভিযোগের সুযোগ তো কমবেই, ওই কাজে সময়ও কম লাগবে। এক সঙ্গে অনেক গয়না জমে যাবে না হলমার্ক কেন্দ্রে। ক্রেতার বরাত সরবরাহে দেরি হবে না দোকানগুলির। অটুট থাকবে গয়নার নিরাপত্তাও। সব মিলিয়ে হলমার্ক ব্যবস্থা নিয়ে সংশ্লিষ্ট মহলের সমস্যা অনেকটাই মিটিয়ে ফেলা যাবে বলে মনে করছেন তিনি।

ব্যবস্থায় কী বদল আনছে বিআইএস?

সূত্রের খবর, হলমার্ক কেন্দ্রে ওই প্রক্রিয়ার তিনটি ধাপের সঙ্গে তথ্যপ্রযুক্তি মারফত সরাসরি বিআইএস সংযুক্ত হবে এ বার। এ জন্য এই কাজে ব্যবহৃত তিনটি যন্ত্রের সঙ্গে জুড়বে তাদের সার্ভার। যন্ত্র তিনটির কাজ, গয়নার ওজন এবং সোনার মান নির্ণয় করে তাতে হলমার্ক (কোনও গয়নায় ব্যবহার করা সোনা কতটা খাঁটি, সে ব্যাপারে বিআইএসের স্বীকৃতি) করার পরে বিআইএসের লোগো, ‘পিয়োরিটি’ (সোনা কতটা খাঁটি) লোগো এবং এইচইউআইডি নম্বর (যাচাইয়ের পরে সোনার মান নিয়ে সন্তুষ্ট হলে গয়নায় ধার্য নম্বর) বসানো। নতুন ব্যবস্থায় গয়নায় লোগো এবং এইচইউআইডি নম্বর বসানোর কাজ বৈদ্যুতিন ব্যবস্থায় সারবে বিআইএস। তার আগে গয়নার ওজন এবং মান নির্ণয়ের ক্ষেত্রেও নজরদারি বাড়াবে তারা।

হলমার্ক কেন্দ্রগুলিরও দাবি, এতে প্রক্রিয়াটি আরও নিখুঁত হবে। কাজ শেষ হবে দ্রুত। ওজন এবং সোনার মানের তথ্যও নথিবদ্ধ হবে সঠিক ভাবে। স্বর্ণ শিল্পের একাংশ ভুয়ো হলমার্কের অভিযোগও তুলেছে। বিআইএস কর্তার মতে, নতুন ব্যবস্থা চালু হলে সেই সমস্যাও মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jewelry Industry Bureau of Indian Standards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE