• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশে চাহিদা কম, ডিজেল রফতানি করবে বিপিসিএল

BPCL to export Diesel
ডিজেল রফতানিই বিকল্প হিসেবে বেছে নিচ্ছে বিপিসিএল

Advertisement

বৃদ্ধির হার তলানিতে। দেশের অর্থনীতি নিয়ে আশঙ্কার কথা শোনাচ্ছে বিভিন্ন রেটিং সংস্থা। বাজারে গাড়ি-সহ বিভিন্ন ভোগ্যপণ্যের বিক্রিবাটা কম। এর জেরে চাহিদা কমেছে ডিজেলের। আর এই কারণেই ফের বিদেশে পেট্রোপণ্যটি রফতানির কথা ভাবছে ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল)।

চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে বিপিসিএলের ডিজেলের চাহিদা নেমেছে ২.৪%। সামগ্রিক ভাবে তেল শিল্পের ক্ষেত্রে তা কমেছে ২.৫%। সংস্থার ডিরেক্টর (ফিনান্স) এন বিজয়গোপাল জানান, বিপিসিএলের উৎপাদনের এবং বিক্রির ৫০ শতাংশই আসে ডিজেলের হাত ধরে। সে কারণেই ডিজেলের চাহিদা ধাক্কা খাওয়া চিন্তায় রাখছে তাঁদের।

বিজয়গোপালের দাবি, শুধু সেপ্টেম্বরেই ২ লক্ষ টন ডিজেল রফতানি করেছে সংস্থা। দেশে দ্রুত অবস্থা ফেরার কোনও লক্ষণ চোখে পড়ছে না। যদি চাহিদা না-ফেরে, সে ক্ষেত্রে বিকল্প হিসেবে নতুন করে রফতানির কথা ভাবনাচিন্তা করছে সংস্থা। তিনি বলেন, শীঘ্রই রফতানির জন্য দরপত্র চাওয়া র পরিকল্পনাও করা হচ্ছে।

উল্লেখ্য, চাহিদা ধাক্কা খাওয়ার জেরে দেশে টানা কমছে গাড়ি বিক্রি। অক্টোবরে উৎসবের মরসুমে আগের কয়েক মাসের চেয়ে বিক্রি কিছুটা মাথা তুললেও, গত বছরের চেয়ে এখনও তা বাড়েনি মারুতি বাদে প্রায় কোনও সংস্থারই। ফলে ডিজেলের চাহিদা কিছুটা কমেছে। এই অবস্থায় শুক্রবারই দেশের অর্থনীতি নিয়ে আশঙ্কার কথা শুনিয়ে মুডি’জ জানিয়েছে, ভারতের অর্থনীতি নিয়ে দৃষ্টিভঙ্গি ‘নেতিবাচক’ করার কথা। এই পরিস্থিতিতে এ বার ডিজেল রফতানিই বিকল্প হিসেবে বেছে নিচ্ছে বিপিসিএল। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন