• নিজস্ব প্রতিবেদন 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বন্ড, উদ্বৃত্ত সম্পত্তি বিক্রি করে বিকল্প আয় 

BSNL
ছবি: সংগৃহীত

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের পুনরুজ্জীবন প্রকল্পের প্রথম ধাপে বেতন খাতে খরচ কমাতে নির্দিষ্ট বয়সের কর্মী-আধিকারিকদের স্বেচ্ছাবসর দেওয়া হচ্ছে। প্রকল্পের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে গত মাসে। এ বার পরিকল্পনা করা হয়েছে সরকারি বন্ড ছেড়ে এবং উদ্বৃত্ত জমি বিক্রি করে আয় বাড়ানোর। টেলিকম দফতর (ডট) সূত্রের দাবি, অর্থ মন্ত্রকের ছাড়পত্র পেলে ফেব্রুয়ারির মধ্যে সেই সরকারি বন্ড বাজারে আসবে। পাশাপাশি, উদ্বৃত্ত জমির একাংশ বিক্রি করে চলতি অর্থবর্ষেই প্রায় ২০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা রয়েছে সংস্থাটির। সেই তালিকায় পশ্চিমবঙ্গের দু’টি সম্পত্তিও রয়েছে। 

সূত্রের খবর, সরকারের আশ্বাসের ভিত্তিতে বিএসএনএল বাজারে দীর্ঘমেয়াদি বন্ড ছেড়ে ১৫,০০০ কোটি টাকা তুলবে। ডটের এক পদস্থ কর্তা বলেন, ‘‘এ নিয়ে অর্থ মন্ত্রকের সঙ্গে কথা বলেছি। তারা সায় দিলেই প্রক্রিয়া কার্যকর হবে।’’ বন্ডের টাকা দিয়ে কর্মী-আধিকারিকদের অবসরকালীন পাওনা ও সংস্থায় মূলধনী লগ্নির প্রয়োজন মেটানোই লক্ষ্য। 

আগামী চার বছরে বিএসএনএল এবং এমটিএনএলের উদ্বৃত্ত জমি বেচে প্রায় ৩৮,০০০ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রার কথাও বলা হয়েছে পুনরুজ্জীবন পরিকল্পনায়। ডটের ওই কর্তা জানান, কিছু সম্পত্তি ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। কোন সম্পত্তিগুলি এখনই বিক্রি করা সম্ভব, সে বিষয়ে অর্থ মন্ত্রকের অধীন লগ্নি ও সরকারি সম্পত্তি পরিচালন দফতরের (ডিআইপিএএস) সঙ্গে ইতিমধ্যে বৈঠকও হয়েছে তাঁদের।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন