Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

শেয়ার ছাড়তে সায় আইআরইডিএ-কে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জুন ২০১৭ ০২:২৯

তাপবিদ্যুতের উপর নির্ভরতা কমিয়ে দূষণমুক্ত জ্বালানি তৈরি বাড়ানোই লক্ষ্য কেন্দ্রের। আর তার সঙ্গে তাল মিলিয়েই রাষ্ট্রায়ত্ত অপ্রচলিত বিদ্যুৎ সংস্থাকে বাজারে শেয়ার ছেড়ে তহবিল তোলার অনুমতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

ভারতের পুনর্ব্যবহারযোগ্য শক্তি উন্নয়ন সংস্থা বা ইন্ডিয়ান রিনিউয়েব্‌ল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি (আইআরইডিএ)-কে ১৩.৯০ কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আয়োজিত বৈঠকে বুক বিল্ডিং পদ্ধতিতে ১০ টাকা মূল দামের এই নতুন শেয়ার ছাড়ার ব্যাপারে সায় মিলেছে। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, এর জেরে আইআরইডিএ-র ইকুইটি শেয়ারের সংখ্যা ৭৮.৪৬ কোটি থেকে বেড়ে হবে ৯২.৩০ কোটি।

আইআরইডিএ তার নতুন ইস্যুতে ছোট লগ্নিকারী ও সংস্থার কর্মীদের ৫ শতাংশ কম দামে শেয়ার কেনার সুযোগ করে দেবে বলেও জানিয়েছে।

Advertisement

চলতি আর্থিক বছরেই দূষণমুক্ত বিদ্যুৎ তৈরি বাড়াতে ১৩ হাজার কোটি টাকা খরচ করার লক্ষ্যে এগোচ্ছে আইআরইডিএ। মূলত জোর দেওয়া হবে সৌর ও বায়ু বিদ্যুৎ তৈরিতে। বাড়তি ১৫ থেকে ১৬ গিগাওয়াট অপ্রচলিত বিদ্যুৎ তৈরির লক্ষ্যমাত্রা স্থির করেছে কেন্দ্রীয় সরকারও। এর জন্য ঋণের অঙ্ক চলতি অর্থবর্ষে ৬৫ হাজার কোটি টাকা ছোঁবে। আইআরইডিএ ঋণ খাতে বরাদ্দ করেছে ৩৭ হাজার কোটি টাকা, যার মধ্যে ২৮ হাজার কোটি ইতিমধ্যেই বিভিন্ন অপ্রচলিত বিদ্যুৎ সংস্থার হাতে তুলে দিয়েছে তারা। নতুন ইস্যুর পরে সংস্থার শেয়ার মূলধন বাড়লে বাড়তি ঋণও দিতে পারবে আইআরইডিএ।



Tags:
IREDA IPO Cabinet Governmentঅপ্রচলিত বিদ্যুৎ সংস্থাআইআরইডিএ

আরও পড়ুন

Advertisement