Advertisement
০৫ মে ২০২৪
Semiconductor Plants

সম্মতি তিন চিপ কারখানা, সৌর প্যানেলে

গুজরাতের ধোলেরায় টাটা ইলেক্ট্রনিক্স এবং তাইওয়ানের সেমিকনডাক্টর ম্যানুফ্যাকচারিং যৌথ ভাবে তৈরি করবে সেমিকনডাক্টর কারখানা। দুই সংস্থা মিলে ৯১,০০০ কোটি টাকা ঢালবে।

Semiconductor

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ০৮:৪২
Share: Save:

অতিমারির সময়ে বিশ্ব বাণিজ্য ধাক্কা খাওয়ায় গাড়ি, বৈদ্যুতিন পণ্য-সহ বিভিন্ন ক্ষেত্রে সেমিকনডাক্টর চিপের জোগান বিঘ্নিত হওয়ার পর থেকেই ভারতকে তার উৎপাদন ও রফতানি তালুক হিসেবে গড়তে চাইছে কেন্দ্র। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে তিনটি সেমিকনডাক্টর কারখানা তৈরির প্রস্তাবে সম্মতি দিল সরকার। যেগুলির মোট প্রস্তাবিত লগ্নির অঙ্ক ১.২৬ লক্ষ কোটি টাকা। এগুলিতে ৭৬,০০০ কোটি টাকা পর্যন্ত আর্থিক সাহায্য দেবে সরকার। কেন্দ্রের দাবি, প্রত্যক্ষ কর্মসংস্থান হবে ২০,০০০। পরোক্ষ ৬০,০০০। দেশের এক কোটি বাড়ির ছাদে সৌর বিদ্যুতের প্যানেল বসানো এবং খারিফ মরসুমে সারের ভর্তুকিতেও সম্মতি দেওয়া হয়েছে।

গুজরাতের ধোলেরায় টাটা ইলেক্ট্রনিক্স এবং তাইওয়ানের সেমিকনডাক্টর ম্যানুফ্যাকচারিং যৌথ ভাবে তৈরি করবে সেমিকনডাক্টর কারখানা। দুই সংস্থা মিলে ৯১,০০০ কোটি টাকা ঢালবে। টাটা সেমিকনডাক্টর অ্যাসেম্বলি অ্যান্ড টেস্ট ২৭,০০০ কোটি টাকা খরচ করে আর একটি কারখানা তৈরি করবে অসমের মোরিগাঁওয়ে। সিজি পাওয়ার, জাপানের রেনেসাঁ ইলেক্ট্রনিক্স এবং তাইল্যান্ডের স্টার্স মাইক্রোইলেক্ট্রনিক্স মিলে গুজরাতের সানন্দে তৈরি করবে তৃতীয় কারখানাটি। লগ্নি করবে ৭৬০০ কোটি। এ দিন ছাদে সৌর প্যানেল ৭৫,০২১ কোটি টাকা মঞ্জুরের প্রস্তাবে সম্মতি দিয়েছে কেন্দ্র। প্রকল্প গড়তে পরিবারগুলি ৭৬,০০০ টাকা পর্যন্ত ভর্তুকি ও কম সুদে ঋণ পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Semiconductor Central Government India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE