Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

ফের বাড়তে পারে কেবল টিভির খরচ

সংবাদ সংস্থা  ১০ এপ্রিল ২০১৯ ১৯:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ডিটিএইচ এবং কেবল টিভির ব্যবসায় আরও বেশি স্বচ্ছতা আনতে মাস দুয়েক আগেই নতুন নিয়ম চালু হওয়ায় টিভি দেখার খরচ বেড়েছে গৃহস্থের। তার জেরে এখন বেসিক প্যাকের ফ্রি চ্যানেল এবং পছন্দের চ্যানেলগুলি ছাড়া অতিরিক্ত চ্যানেল নিচ্ছেন না টিভি দর্শকরা। ডিটিএইচ সার্ভিস প্রোভাইডাররা বিভিন্ন প্যাকেজ দিয়ে তাঁদের লাভ তুলে নিচ্ছেন। কিন্তু কেবল অপারেটররা সেটা পারছেন না—এমনটাই দাবি কেবল অপারেটররা।

কেবল অপারেটরদের দাবি, তাঁরা দর্শকদের কাছ থেকে যে ভাড়া নেন তার ৮০ শতাংশ যায় ব্রডকাস্টারদের কাছে। বাকি ২০ শতাংশ তাদের কাছে থাকে। ফলে তাঁদের লাভ প্রায় ৪৫ শতাংশ কমে গিয়েছে। তাই কর্মচারীদের বেতন দিয়ে, সঠিক ভাবে পরিষেবা চালু রাখতে ২০ থেকে ২৫ টাকা সার্ভিস চার্জ বসানোর অনুমতি দিক টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। সেটা চালু হলে আরও খরচ বাড়বে কেবল টিভি দেখার খরচ।

এখন কেবল টিভির কোন চ্যানেল দেখার জন্য কত টাকা দিতে হচ্ছে, তা জানা যায়।সামগ্রিক ভাবে একটা স্বচ্ছতা এসেছে। তার সঙ্গে এটাও ঠিক, আগামী দিনে টিভি দেখার খরচ বাড়তেও চলেছে। সেখানে কেবল টিভির কাছে বড় প্রতিযোগী হয়ে উঠেছে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম (ইন্টারনেটের মাধ্যমে টিভি দেখার পদ্ধতি)। ওটিটি নানা প্যাক নিয়ে আসছে। যেমন হটস্টার ৩৬৫ ভিআইপি প্ল্যানে সারা বছর সব হিন্দি টিভি চ্যানেল, খেলার চ্যানেলগুলি দিচ্ছে। নেটফ্লিক্সও তাদের নতুন সস্তার প্যাক ঘোষণা করেছে। অ্যামজন প্রাইম তাদের সমস্ত সুবিধা দিচ্ছে এখন ৯৯৯ টাকার বার্ষিক প্ল্যানে।

Advertisement

আরও পড়ুন

Advertisement