Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Cairn Energy

Cairn energy: ১০০ কোটি ডলার ফেরালেই মামলা তুলবে কেয়ার্ন

২০১২ সালে ইউপিএ আমলে চালু পুরনো আর্থিক লেনদেনে মূলধনী লাভকর (রেট্রস্পেক্টিভ ট্যাক্স) বসানোর আইন সম্প্রতি প্রত্যাহার করেছে মোদী সরকার।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৭:০৮
Share: Save:

বিদেশে ভারত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করতে আমেরিকা, ফ্রান্স-সহ বিভিন্ন দেশে মামলা করেছিল ব্রিটেনের কেয়ার্ন এনার্জি। যাতে সেগুলি বিক্রি করে প্রাপ্য অর্থ তুলে নিতে পারে তারা। মঙ্গলবার সেই কেয়ার্নই জানাল, তাদের ১০০ কোটি ডলার (প্রায় ৭৩৪২ কোটি টাকা) ফিরিয়ে দেওয়ার দু’তিন দিনের মধ্যে কেন্দ্রের বিরুদ্ধে যাবতীয় মামলা তুলে নেবে সংস্থা। এই সিদ্ধান্তে শেয়ারহোল্ডারদের অনুমোদন রয়েছে। তারাও ভারতের সঙ্গে বিরোধ টেনে নিয়ে যেতে চায় না। বরং কর সংক্রান্ত সমস্যা পুরোপুরি মিটে গেলে এ দেশে ফের লগ্নির ঝুলি উপুর করতে প্রস্তুত সংস্থা।

২০১২ সালে ইউপিএ আমলে চালু পুরনো আর্থিক লেনদেনে মূলধনী লাভকর (রেট্রস্পেক্টিভ ট্যাক্স) বসানোর আইন সম্প্রতি প্রত্যাহার করেছে মোদী সরকার। বলেছে, সে জন্য কেয়ার্ন এনার্জির মতো সংস্থার থেকে জোর করে আদায় করা অর্থ (কর রিফান্ড আটকে, ডিভিডেন্ড বাজেয়াপ্ত বা অংশীদারি বিক্রি করে) ফিরিয়েও দেওয়া হবে। তবে শর্ত, তাতে সুদ বা জরিমানা দাবি করা যাবে না এবং সংস্থাগুলিকে ভারত সরকারের বিরুদ্ধে ওই কর সংক্রান্ত সমস্ত মামলা তুলে নিতে হবে। সেই নিরিখেই কেন্দ্রের থেকে ১০০ কোটি ডলার পায় কেয়ার্ন এনার্জি।

আজ কেয়ার্নের সিইও সাইমন থমসন বলেন, প্রস্তাবে রাজি সংস্থা। অর্থ ফেরত পাওয়ার দু’এক দিনের মধ্যেই প্যারিসে ভারত সরকারের আবাসন এবং আমেরিকায় এয়ার ইন্ডিয়ার বিমান বাজেয়াপ্ত করতে দায়ের করা মামলা তুলে নেবে কেয়ার্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cairn Energy India Government Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE