Advertisement
০৪ মার্চ ২০২৪

পরিকাঠামোয় লগ্নি করবে ক্যালকাটা টেলিফোন্স

মোবাইল পরিষেবার বাজার ধরতে মাসুল যুদ্ধে নামাই যথেষ্ট নয়। নিরবচ্ছিন্ন ও সুষ্ঠু পরিষেবাও জরুরি। তাই উন্নত পরিকাঠামো তৈরিতেও জোর দিচ্ছে টেলিকম সংস্থাগুলি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৭ ০৩:০১
Share: Save:

মোবাইল পরিষেবার বাজার ধরতে মাসুল যুদ্ধে নামাই যথেষ্ট নয়। নিরবচ্ছিন্ন ও সুষ্ঠু পরিষেবাও জরুরি। তাই উন্নত পরিকাঠামো তৈরিতেও জোর দিচ্ছে টেলিকম সংস্থাগুলি। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে এ বার সেই পথে বিএসএনএল-ও। কলকাতা ও সংলগ্ন এলাকায় ৩জি পরিষেবা বাড়াতে চলতি অর্থবর্ষে ১০০ কোটি টাকারও বেশি লগ্নি করবে বিএসএনএলের শাখা ক্যালকাটা টেলিফোন্স।

বিএসএনএলের বিরুদ্ধে টেলিকম পরিষেবা নিয়ে গ্রাহকদের অনেকেরই ক্ষোভ রয়েছে। অভিযোগ, চাহিদা থাকলেও অনেক সময়েই ফোনের সিম মেলে না। কথা বলার সময়ে মাঝপথে তা কেটেও যায়।

রিলায়্যান্স-জিও আসার পরে ফোনে ইন্টারনেট পরিষেবাতেও নতুন যুদ্ধ শুরু হয়েছে। কিন্তু অনেক জায়গাতেই বিএসএনএলের ৩জি পরিষেবাই মেলে না বলে অভিযোগ।

ক্যালকাটা টেলিফোন্সের চিফ জেনারেল ম্যানেজার এস পি ত্রিপাঠীর অবশ্য দাবি, ইতিমধ্যেই পরিকাঠামোয় ১০০ কোটি টাকা খরচ করেছে সংস্থা। তিনি জানান, ২০১৭-’১৮ সালে আরও ১০০ কোটি লগ্নি করা হবে, যা মূলত খরচ হবে ৩জি পরিষেবা সম্প্রসারণে। সংস্থা সূত্রে খবর, কলকাতা ও সংলগ্ন এলাকায় এখন ২জি ও ৩জি মিলিয়ে মোট ২০৪২টি টাওয়ার রয়েছে। এর মধ্যে ৩জি টাওয়ার প্রায় ৮৫০টি। ত্রিপাঠী জানান, চলতি অর্থবর্ষে অন্তত ৫০০টি নতুন ৩জি টাওয়ার বসাবেন তাঁরা।

সমস্যা কেব‌্ল সংযোগ নিয়েও। মোবাইল ও ল্যান্ডলাইন পরিষেবা এর জেরে মাঝে-মধ্যে বিঘ্নিত হয়। রাস্তা সারাই বা বিভিন্ন কাজে কেব্‌ল কাটা পড়ার চেয়েও বেশি সমস্যা হয় উপর দিয়ে ঝোলানো তারে। সংস্থা সূত্রের দাবি, মাটির নীচের কেব‌্ল কাটা পড়ার সম্ভাবনা কম। অন্য দিকে, অনেক সময়েই ওভারহেড তার নিয়ে যাওয়া হয়। প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কারণে সহজেই তা ছিঁড়ে যেতে পারে। এ বার তাই সারাইয়ের পরে ওভারহেড তার দ্রুত মাটির নীচ দিয়ে নিয়ে যাওয়ার ছাড়পত্র পেতে কলকাতা পুরসভার সঙ্গেও চুক্তি করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE