Advertisement
০২ মে ২০২৪
Car Dealer

Car Industry: নির্মাতার সাহায্য চায় ডিলার

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৮:২৬
Share: Save:

অতিমারির আগেই অর্থনীতির ঝিমুনিতে ধাক্কা খেয়েছিল গাড়ি ব্যবসা। কয়েক’শ ডিলারকে ঝাঁপ বন্ধ করতে হয়। কাজ হারান লক্ষাধিক কর্মী। এর উপরে করোনার কামড়ে আরও তলানি ছোঁয় বিক্রি। এই অবস্থায় লাভজনক ভাবে ব্যবসা চালানোর জন্য গাড়ি সংস্থাগুলির কাছে সাহায্যের আর্জি উঠে এল ডিলারদের সংগঠন ফাডা-র সমীক্ষায়।

শো-রুম থেকে বিভিন্ন ধরনের গাড়ি বিক্রির ক্ষেত্রে ডিলারদের সন্তুষ্টির আভাস পেতে সমীক্ষাটি চালিয়েছে ফাডা। দেখা গিয়েছে, সার্বিক ভাবে ব্যবসা লাভজনক থাকার উপরেই সর্বাধিক গুরুত্ব দিয়েছেন ডিলারেরা। কম দামি চার চাকা কিংবা দু’চাকার ক্ষেত্রে তাঁদের একাংশের উদ্বেগ, নির্মাতা সংস্থাগুলি ওই লাভজনক ব্যবসা এবং তার জন্য দীর্ঘমেয়াদি নীতির প্রশ্নে ডিলারদের মতামত গ্রহণ করতে চায় না। অনেক সময়ে বিক্রি না-হওয়া যন্ত্রাংশ ফেরত নিতে অস্বীকার করে। তবে কর্মীদের প্রশিক্ষণের মতো কিছু ক্ষেত্রে পাশে থাকে। কম দামি চার চাকার গাড়ি বাজারের ক্ষেত্রে ১০০০ স্কেলের মাপকাঠিতে ডিলারদের সন্তোষের মাত্রা ৭২০। দামি চার চাকা, দু’চাকার ক্ষেত্রে তা যথাক্রমে ৬৭৮ এবং ৬২৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Dealer Car Industries
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE