• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘রক্তক্ষরণ’ অব্যাহত গাড়ি শিল্পে

cars
ছবি: সংগৃহীত।

দেশে গাড়ি শিল্পের হাল আরও খারাপ হওয়ার বার্তা দিচ্ছে অগস্টে বিক্রির পরিসংখ্যান। রবিবার গত মাসের বিক্রির সংখ্যা প্রকাশ করেছে মারুতি-সুজুকি, টাটা মোটরস, টয়োটা-সহ একগুচ্ছ গাড়ি সংস্থা। দেখা যাচ্ছে ওই সময়ে গত বছরের তুলনায় বিক্রি কমেছে প্রায় সকলেরই। 

মারুতি জানিয়েছে, অগস্টে দেশে বিক্রি গত বছরের চেয়ে কমেছে প্রায় ৩৪.৩%। টাটা মোটরস ও হুন্ডাই মোটরস ইন্ডিয়ার হিসেব, তাদের যাত্রী গাড়ির বিক্রি কমেছে যথাক্রমে ৫৮% ও ১৬.৫৮%। একই ছবি দেখা গিয়েছে টয়োটা কির্লোস্কর, হোন্ডা কারস এবং মহীন্দ্রার ক্ষেত্রেও। তাদের যাত্রী গাড়ির বিক্রি কমেছে যথাক্রমে ২৪%, ৫১.২৮% এবং ২৬%।

টয়োটার ডেপুটি এমডি এন রাজার মতে, বাজারে চাহিদা নেই। বহু ক্রেতা গাড়ি কেনা স্থগিত রাখছেন। বিভিন্ন রাজ্যে বন্যার জেরও পড়েছে বিক্রিতে। তবে তাঁর আশা, কেন্দ্রের নানা পদক্ষেপে উৎসবের মরসুমে চাহিদা কিছুটা বাড়বে। একই আশা মহীন্দ্রা ও হোন্ডা কর্তার। টাটা মোটরসের যাত্রী গাড়ি ব্যবসার কর্তা ময়াঙ্ক পারিকের দাবি, গত মাসে শোরুম থেকে বিক্রি একটু হলেও বেড়েছে।

একই ছবি বাণিজ্যিক গাড়িরও। টাটা মোটরস, মহীন্দ্রা জানিয়েছে, অগস্টে বিক্রি কমেছে যথাক্রমে ৪৫%, ও ১৫%। বিক্রি কমেছে ভিই কমার্শিয়াল ভেহিক্‌লসের। অনেকের মতে, কৃষি, কল-কারখানায় উৎপাদন শ্লথ হওয়ারই ইঙ্গিত দেয় এই সংখ্যা।

এ দিকে, ২০১.৫ কোটি টাকায় মেরু ক্যাবের ৫৫% শেয়ার কিনছে মহীন্দ্রা। অনেকের মতে, গাড়ি বিক্রির ধাক্কা খাওয়ায় ব্যবসা বাড়াতে বিকল্প পথ খোঁজাই এর লক্ষ্য।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন