• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

যত ভিড় তত বিক্রি নয়, হতাশাই সঙ্গী গাড়ি শিল্পে

cars
ছবি: সংগৃহীত।

লকডাউন শিথিলের পর থেকে গাড়ির শোরুমে ভিড় জমাচ্ছেন সম্ভাব্য ক্রেতারা। প্রত্যেক মাসে গাড়ি বিক্রিও বাড়ছে অল্প অল্প করে। কিন্তু ব্যবসার চাকা ঘোরার পক্ষে তা যথেষ্ট কি না, সে প্রশ্ন থাকছেই। কারণ, আগের বছরের একই সময়ের ধারেকাছে পৌঁছয়নি বিক্রি। তা ছাড়া এক বছর আগেও সেই বাজারের পরিস্থিতি সন্তোষজনক ছিল, এমনটা নয়। ফলে হতাশা কাটছে না গাড়ি শিল্পের। ডিলারদের সংগঠন ফাডা জানাচ্ছে, জুলাইয়ের চেয়ে অগস্টে বিক্রি বেড়েছে নামমাত্র। চাহিদা বাড়াতে ফের কেন্দ্রের কাছে ফের ত্রাণের আর্জি জানিয়েছে তারা। 

বুধবার অগস্টে শোরুম থেকে গাড়ি বিক্রির পরিসংখ্যান প্রকাশ করে সংগঠনের প্রেসিডেন্ট বিঙ্কেশ গুলাটি বলেন, ‘‘উৎসবের মরসুমের গোড়াতেই গাড়ি বিক্রি বেড়েছে। যাঁরা গাড়ি কেনার কথা ভেবেছিলেন, তাঁদের অনেকেই কিনে ফেলেছেন। ছোট যাত্রী গাড়ির চাহিদাও বেড়েছে। তবে করোনার আগের সময়ের কাছাকাছি পৌঁছনো যায়নি।’’ ফাডা জানাচ্ছে, জুলাইয়ের চেয়ে অগস্টে যাত্রী গাড়ির বিক্রি ২০,০০০ বেড়েছে। কিন্তু ২০১৯ সালের অগস্টের চেয়ে তা ১৪,০০০ কম। সব ধরনের গাড়ি মিলিয়ে বিক্রি জুলাইয়ের চেয়ে অগস্টে ৪% বাড়লেও, গত বছরের চেয়ে ২৬.৭% (৪.৩৫ লক্ষ) পিছিয়ে। 

উৎসবের মরসুমে সাধারণত বিক্রি বাড়ে। তবে গুলাটির সতর্কবার্তা, মাসের অনেকটা সময় উত্তর, পশ্চিম ও পূর্বাঞ্চলে বড় কেনাকাটা কমতে পারে। প্রভাব পড়তে পারে গাড়িতেও। সে কারণে গাড়ি সংস্থা ও ডিলারদের ভান্ডার মজুতের ব্যাপারে সতর্ক পদক্ষেপের পরামর্শ দিয়েছেন তিনি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন