Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিদেশে কালো টাকা পাচারের অভিযোগ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ জানুয়ারি ২০২০ ০৬:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪৮টি সংস্থা ও তিন ব্যাক্তির বিরুদ্ধে বিদেশে কালো টাকা পাচারের অভিযোগ আনল সিবিআই। তারা এফআইআরে বলেছে, গত ২০১৪-১৫ সালে ১০৩৮ কোটি হিসাব বহির্ভূত কালো টাকা হংকঙে পাঠিয়েছে অভিযুক্তরা। আর এর পেছনে ব্যাঙ্ক অব ইন্ডিয়া, স্টেট ব্যাঙ্ক ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি)— এই তিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কিছু কর্মীর হাত রয়েছে।

সোমবার সিবিআইয়ের এক আধিকারিকের অভিযোগ, কিছু ব্যাঙ্ক কর্মীর যোগসাজশে বিদেশে কালো টাকা পাচার হয়েছিল ডলারে। তাঁর দাবি, জানা গিয়েছে তিন ব্যাঙ্কের চারটি শাখায় ৫১টি কারেন্ট অ্যাকাউন্ট খুলেছিল ৪৮টি সংস্থা। ১০৩৮.৩৪ কোটি টাকা দেশের বাইরে পাঠানোই যার একমাত্র লক্ষ্য ছিল। অভিযুক্ত সংস্থাগুলির সিংহভাগেরই মালিক চেন্নাইয়ের বাসিন্দা।

সিবিআই সূত্রের অভিযোগ, আমদানি করা পণ্যের আগাম দাম মেটানোর যুক্তি দেখিয়ে ৪৮৮.৩৯ কোটি টাকা (ডলারে) পাঠানো হয়েছিল ২৪ অ্যাকাউন্ট মারফত। আর ভারতীয় পর্যটকদের বিদেশ ভ্রমণের খাতে ২৭টি অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছিল ৫৪৯.৯৫ কোটি টাকা পাঠাতে। জানা গিয়েছে, যত টাকা পাঠানো হয়েছে এবং যত দিন ব্যাঙ্ক অ্যাকাউন্ট সক্রিয় থেকেছে, তার ভিত্তিতে কমিশন পেয়েছে প্রতারণায় জড়িত সকলে। নগদে ঘুষ দেওয়া হয়েছে অভিযুক্ত ব্যাঙ্ক কর্মীদেরও।

Advertisement

আরও পড়ুন

Advertisement