Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩

ডেটার দাম বাঁধতে আর্জি টেলি শিল্পের

সিওএআইয়ের ডিজি রাজন ম্যাথুজ ট্রাইয়ের চেয়ারম্যান আর এস শর্মাকে এই শিল্পের উন্নতির জন্য আয় বাড়ানোর দাওয়াইয়ের আর্জি জানিয়ে যে চিঠি দিয়েছেন, তাতেও রয়েছে খরচের প্রসঙ্গ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৯ ০৪:৪২
Share: Save:

সস্তার মোবাইল পরিষেবায় দাঁড়ি টেনে মাসুলের হার বাড়ানোর পথে হাঁটার কথা ইতিমধ্যেই জানিয়েছে দেশের তিন বেসরকারি টেলিকম সংস্থা। এ বার মোবাইলের ডেটা পরিষেবার মাসুলের ন্যূনতম দর বেঁধে দেওয়ার জন্য নিয়ন্ত্রক ট্রাইয়ের কাছে আর্জি জানাল টেলিকম পরিষেবা সংস্থাগুলির সংগঠন সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (সিওএআই)। তাদের দাবি, এই শিল্পের আয় বাড়াতে মাসুল হার বাড়ানো জরুরি। কিন্তু তীব্র প্রতিযোগিতার বাজারে সংস্থাগুলির পক্ষে স্বেচ্ছায় ডেটা পরিষেবার দাম বৃদ্ধি সহজ নয়। তাই ন্যূনতম দাম বেঁধে দিক ট্রাই। তাদের আরও দাবি, রিলায়্যান্স-জিয়ো, ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল, তিন সংস্থাই এই বিষয়ে সহমত।

Advertisement

সোমবার টেলিকমমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়ে‌ছিলেন, বিশ্বের ২৩০টি দেশের মধ্যে ভারতেই মোবাইল ডেটা পরিষেবার খরচ সবচেয়ে কম। এ দিন সিওএআইয়ের ডিজি রাজন ম্যাথুজ ট্রাইয়ের চেয়ারম্যান আর এস শর্মাকে এই শিল্পের উন্নতির জন্য আয় বাড়ানোর দাওয়াইয়ের আর্জি জানিয়ে যে চিঠি দিয়েছেন, তাতেও রয়েছে খরচের প্রসঙ্গ। রাজনের বক্তব্য, সংস্থাগুলির আয় বাড়ানো জরুরি। কর ও সরকারি ফি হ্রাসের পাশাপাশি, মাসুলও বাড়ানো প্রয়োজন। যেমন, ভারতে ডেটা পরিষেবার খরচ বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলির প্রায় ৫০ ভাগের এক ভাগ। কিন্তু তীব্র প্রতিযোগিতার জন্য কোনও সংস্থার পক্ষে সেই মাসুল নিজে থেকে বাড়ানো সহজ নয়। তাই ন্যূনতম দর বাঁধুক ট্রাই।

এর আগে বিষয়টি নিয়ে চর্চা হলেও ট্রাইয়ের দাবি ছিল, তারা এমন প্রস্তাব পায়নি। ভারতে সস্তার ডেটা পরিষেবা এনে বাজারে আলোড়ন ফেলেছিল জিয়ো। কিন্তু ম্যাথুজের দাবি, এখন জিয়ো-সহ তিন বেসরকারি সংস্থাই ন্যূনতম দর বাঁধার পক্ষে। অবিলম্বে ট্রাই এ জন্য নির্দেশিকা প্রকাশ করুক। তবে তাঁদের বক্তব্য, মোবাইলে কথা বলার পরিষেবা ডেটার চেয়ে বেশি জরুরি। আর কম আয়ের গ্রাহকদের কাছে তা কার্যত জরুরি পরিষেবার সামিল। তাই কথা বলার মাসুল স্থির করার বিষয়টি প্রতিযোগিতার উপরেই ছাড়ার পক্ষে সিওএআই। যাতে সহজে মোবাইলে কথা বলার সুযোগ মেলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.