Advertisement
২৭ এপ্রিল ২০২৪
GST

সংস্থার বাড়িতে মালিক বাস করলে ভাড়ায় জিএসটি নয়

নথিভুক্ত কোনও সংস্থার বাড়ি বা ভবন সেই সংস্থার মালিককে (প্রোপ্রায়টর) শুধুমাত্র বসবাসের জন্য ভাড়া দেওয়া হলে, তার উপরে পণ্য-পরিষেবা কর (জিএসটি) লাগবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ০৭:২২
Share: Save:

নতুন বছরের প্রথম দিন থেকে জিএসটি সংক্রান্ত কতগুলি বিষয় কার্যকর হওয়ার কথা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় পরোক্ষ কর ও আমদানি শুল্ক পর্ষদ (সিবিআইসি)। যার মধ্যে অন্যতম একটি হল— নথিভুক্ত কোনও সংস্থার বাড়ি বা ভবন সেই সংস্থার মালিককে (প্রোপ্রায়টর) শুধুমাত্র বসবাসের জন্য ভাড়া দেওয়া হলে, তার উপরে পণ্য-পরিষেবা কর (জিএসটি) লাগবে না।

তবে ভাড়া দেওয়া ওই বাড়ি বা ফ্ল্যাট যদি প্রোপ্রায়টর সংশ্লিষ্ট সংস্থার ব্যবসায়িক কাজের উদ্দেশ্যে ব্যবহার করেন, তবে জিএসটি দিতে দায়বদ্ধ তিনি। সে ক্ষেত্রে তাঁকে ভাড়ার টাকায় ১৮% জিএসটি মেটাতে হবে রিভার্স চার্জ মেকানিজ়ম ব্যবস্থায়। যেখানে সরবরাহকারীর বদলে কর মেটানোর দায় বর্তায় যাঁকে পণ্য-পরিষেবা জোগান দেওয়া হচ্ছে তাঁর উপরে।

১৭ ডিসেম্বরের বৈঠকে জিএসটি পরিষদ কিছু পণ্য এবং পরিষেবায় জিএসটির হার সংশোধনের সুপারিশ করেছিল। সেই অনুসারে ১ জানুয়ারি থেকে কয়েকটি ক্ষেত্রে পরোক্ষ করটির সংশোধিত হার কার্যকর হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিবিআইসি।

এর মধ্যে রয়েছে মোটর স্পিরিট বা পেট্রলের সঙ্গে মেশানোর জন্য শোধনাগারে সরবরাহ করা ইথাইল অ্যালকোহল। এর উপর জিএসটির হার কমে হচ্ছে ৫%। এত দিন দিতে হত ১৮%। জিএসটি পুরোপুরি তুলে নেওয়া হয়েছে ডালের ভুসির উপর থেকে। ৫% কর বসত এত দিন। ফলের পিণ্ড বা রস থেকে তৈরি পানীয়ের উপর ১২% হারে জিএসটি দেওয়ার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST Bus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE