Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cooking gas

Cooking Gas Subsidy: রান্নার গ্যাসের ভর্তুকি খাতে বরাদ্দই উধাও

কেন্দ্রের বক্তব্যে ফের তৈরি হয়েছে ধোঁয়াশা। কারণ এখনও কলকাতা (১৯.৫৭ টাকা)-সহ কিছু জায়গায় নামমাত্র হলেও গ্রাহক অ্যাকাউন্টে ভর্তুকি পান।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ০৮:২৭
Share: Save:

গৃহস্থের রান্নার গ্যাসে ভর্তুকি বন্ধের বার্তা আগেই দিয়েছিল কেন্দ্র। বিভিন্ন সময় সরকারের তেলমন্ত্রীরা ধাপে ধাপে সেই টাকা কমানোর কথা জানিয়েছিলেন। তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের লিখিত জবাবে বৃহস্পতিবার পেট্রোলিয়াম মন্ত্রকের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি সংসদে যে তথ্য দিয়েছেন তাতে দেখা গিয়েছে, গত অর্থবর্ষে (২০২১-২২) গ্রাহকের অ্যাকাউন্টে ওই ভর্তুকির টাকা পাঠাতে কোনও অর্থই বরাদ্দ করেনি কেন্দ্র।

তেলি জানান, ২০১৬-১৭ সালে কেন্দ্র ১২,০৫২ কোটি টাকা ভর্তুকি পাঠিয়েছিল গ্রাহকদের অ্যাকাউন্টে। পরের বছরগুলিতে সেই অঙ্ক যথাক্রমে ২০,৮৮০, ৩১,৪৪৭, ২২,৬৩৫ এবং ৩৫৫৯ কোটি টাকা। কিন্তু ২০২১-২২ সালে কোনও অর্থ বরাদ্দের কথা উল্লেখ করেননি। যদিও দাবি করেছেন, বাজারদরে সিলিন্ডার কিনতে বাস্তবে গৃহস্থের কত খরচ হবে তা নিয়ন্ত্রণ করে সরকার। যোগ্য গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রাপ্য ভর্তুকি জমা পড়ে।

কেন্দ্রের বক্তব্যে ফের তৈরি হয়েছে ধোঁয়াশা। কারণ এখনও কলকাতা (১৯.৫৭ টাকা)-সহ কিছু জায়গায় নামমাত্র হলেও গ্রাহক অ্যাকাউন্টে ভর্তুকি পান। প্রশ্ন উঠছে, গত অর্থবর্ষে অর্থ বরাদ্দ না করা কি তা বন্ধের ইঙ্গিত? সরকার সিলিন্ডারে গৃহস্থের খরচ নিয়ন্ত্রণ করে বলতেই বা কী বুঝিয়েছেন? গত মাসে তেল সচিব পঙ্কজ জৈন বলেছিলেন, সিলিন্ডারে ভর্তুকি শুধু উজ্জ্বলা গ্রাহকদের জন্য। বাকিদের বাজারদরে কিনতে হবে। ২০২০-র জুন থেকে সব গ্রাহককে ওই টাকা দেওয়া হয় না। তেলিও জানিয়েছেন, চলতি অর্থবর্ষে উজ্জ্বলা গ্রাহকেরা পাবেন সিলিন্ডার (বছরে ১২টি) পিছু ২০০ টাকা ভর্তুকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking gas LPG cylinders LPG Subsidy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE