Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Oil

Oil: তিন বছরে তেলের শুল্ক বাবদ আয় ৮ লক্ষ কোটি

মোদী সরকারের আমলে তেলে উৎপাদন শুল্ক বিপুল বৃদ্ধি নিয়ে বারবার সরব হয়েছেন বিরোধীরা।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৭:৪৩
Share: Save:

পেট্রল-ডিজ়েলে গত তিন বছরে শুল্ক বাবদ মোদী সরকার যা আয় করেছে, তার প্রায় অর্ধেকই হয়েছে গত অর্থবর্ষে। মঙ্গলবার সংসদে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দেওয়া পরিসংখ্যানেই উঠে এল এই তথ্য। তিনি বলেন, শুল্ক ও সেস বাবদ গত তিনটি অর্থবর্ষে কেন্দ্রের আয় হয়েছে ৮.০২ লক্ষ কোটি টাকা। করোনার অনিশ্চয়তার মধ্যে ২০২০-২১ সালে আদায় হয়েছে ৩.৭১ লক্ষ কোটি টাকারও বেশি।

মোদী সরকারের আমলে তেলে উৎপাদন শুল্ক বিপুল বৃদ্ধি নিয়ে বারবার সরব হয়েছেন বিরোধীরা। তার জেরেই দেশে পেট্রল-ডিজ়েলের দাম সর্বকালীন নজির গড়েছে, অভিযোগ তাঁদের। কেন্দ্রীয় মন্ত্রীদের একাংশ সেই অভিযোগ নস্যাৎ করে পাল্টা দাবি করেন, দেশে তেলের চড়া দরের জন্য দায়ী বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম। বলেন, শুল্ক বাবদ আয়ের অর্থ দেশের উন্নয়ন প্রকল্পের খরচ জোগাতেই ব্যবহার করা হয়েছে।

গত তিন বছরে তেলে উৎপাদন শুল্ক কত বেড়েছে এবং বিভিন্ন শুল্ক ও কর বাবদ সরকারের আয় কত হয়েছে, তা নিয়ে প্রশ্ন এসেছিল সংসদে। তার উত্তরে ওই শুল্ক আদায়ের হিসাব দেন নির্মলা। সঙ্গে জানান, ২০১৮-১৯ সালে আয় ছিল ২.১০ লক্ষ কোটি। ২০১৯-২০ সালে ২.১৯ লক্ষ কোটি টাকা। এই তিন বছরে উৎপাদন শুল্ক সংশোধনের হিসেবও দেন তিনি।

উল্লেখ্য, আগে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধরি সংসদে প্রশ্নের লিখিত জবাবে জানিয়েছিলেন, গত ২০১৬ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত শুল্ক বাবদ কেন্দ্রের আয় হয়েছে ১১.৭৪ লক্ষ কোটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Nirmala Sitaraman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE