Advertisement
০৬ মে ২০২৪
Millet-Based Food Items

মিলেটে ফের পিএলআই

রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ সচিব সুবিরত গুপ্ত এ দিন জানান, এখানে মিলেট থেকে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য তৈরির সম্ভাবনা আছে। তাঁর মতে, এক সময়ে ক্যাপসিকামের বিশেষ চল ছিল না রাজ্যে।

An image of Millet

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১২
Share: Save:

জোয়ার, বাজরা, রাগি (মিলেট) থেকে প্রক্রিয়াজাত খাবার তৈরিতে উৎসাহ দিতে দ্বিতীয় দফার উৎপাদন ভিত্তিক আর্থিক সুবিধা (পিএলআই) প্রকল্প আনছে কেন্দ্র। বণিকসভা ইন্ডিয়ান চেম্বারের অনুষ্ঠানে মঙ্গলবার কেন্দ্রের খাদ্য প্রক্রিয়াকরণ সচিব অনীতা প্রবীণ জানান, বাণিজ্য মন্ত্রকের অধীনে থাকা শিল্পোন্নয়ন এবং অভ্যন্তরীণ বাণিজ্য দফতরের কাছে ১০০০ কোটি টাকার প্রকল্প প্রস্তাব দেওয়া হয়েছে। দ্রুত সায় মিলতে পারে। প্রথম দফায় ৩০টি সংস্থা ৮০০ কোটি টাকার সুবিধা পেয়েছে।

রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ সচিব সুবিরত গুপ্ত এ দিন জানান, এখানে মিলেট থেকে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য তৈরির সম্ভাবনা আছে। তাঁর মতে, এক সময়ে ক্যাপসিকামের বিশেষ চল ছিল না রাজ্যে। এখন জনপ্রিয়তা বিপুল। তেমনই মিলেটের জনপ্রিয়তা বাড়াতে পুজো মণ্ডপে এমন প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের প্রচার চালানো যেতে পারে। রাজ্যে কিছু স্থানে এমন কৃষিপণ্য চাষ হলেও তা প্রক্রিয়াকরণের পক্ষে যথেষ্ট কি? অনীতার দাবি, জাপানে এমন বহু শিল্প আছে যার কাঁচামাল সেখানে মেলে না। মিলেটও অন্য রাজ্য থেকে আনা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PLI Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE