Advertisement
২২ জুন ২০২৪
Petrol

Petrol & Diesel: পেট্রলের লিটারে ৬ আর ডিজেলে ১৩ টাকা রফতানি শুল্ক বাড়াল কেন্দ্র

বিমানের জ্বালানি এটিএফ-এর প্রতি লিটারেও ৬ টাকা রফতানি শুল্ক বাড়িয়েছে কেন্দ্র। একই সঙ্গে শুক্রবার থেকে সোনায় আমদানি শুল্ক বাড়িয়ে দিল কেন্দ্র।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৫:৪৪
Share: Save:

শুক্রবার থেকে পেট্রল, ডিজেল রফতানিতে শুল্ক বাড়ল। কেন্দ্রের নতুন নিয়মে পেট্রলে লিটার প্রতি ৬ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে অতিরিক্ত ১৩ টাকা রফতানি শুল্ক দিতে হবে। বিমানের জ্বালানি এটিএফ (অ্যাভিয়েশন টারবাইন ফুয়েল)-এর প্রতি লিটারেও ৬ টাকা রফতানি শুল্ক বাড়িয়েছে কেন্দ্র। এর ফলে অবশ্য দেশের ভিতরে তিন জ্বালানির দামে কোনও প্রভাব পড়বে না।

অভ্যন্তরীণ বাজারে পেট্রল, ডিজেলের মূল্য নিয়ন্ত্রণ এবং দেশে জ্বালানির মজুতের পরিমাণ ঠিক রাখতেই রফতানি শুল্ক বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। শুল্ক বাড়ার ফলে রফতানিকারীদের যাতে ক্ষতি না হয় তার জন্য অভ্যন্তরীণ বাজারে পেট্রলের ৫০ শতাংশ এবং ডিজেলের ৩০ শতাংশ বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। বিভিন্ন দেশে রফতানির ক্ষেত্রে জ্বালানিতে শুল্ক বাড়ানো হলেও তা দিতে হবে না নেপাল ও ভুটানকে।

একই সঙ্গে সোনায় আমদানি শুল্ক বাড়িয়ে দিল কেন্দ্র। শুক্রবার থেকে আমদানি শুল্ক ৫ শতাংশ বেড়েছে। এতদিন এই শুল্কের পরিমাণ ছিল ৭.৫ শতাংশ। এখন সেটা হল ১২.৫ শতাংশ। দেশে ডলারের অনুপাতে টাকার দাম যে হারে কমছে তা থেকে রক্ষা পেতেই সোনায় আমদানি শুল্ক বাড়ানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE