Advertisement
০৬ মে ২০২৪
Sugarcanes

ইথানল উৎপাদনে ১৭ লক্ষ টন আখের রস

গত কয়েক বছর ধরেই পেট্রলের মতো গাড়ির জ্বালানিতে ইথানল মেশানোর উপরে জোর দিচ্ছে মোদী সরকার। এ জন্য লক্ষ্য বেঁধে এগোনোর কথা ঘোষণা করেছে তারা।

An image of Sugarcane

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৯:০৯
Share: Save:

ইথানল তৈরির জন্য আখের রস ব্যবহার করা যাবে না বলে কয়েক দিক আগেই নির্দেশ দিয়েছিল কেন্দ্র। যা নিয়ে আপত্তি তুলে সরকারকে সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার আর্জি জানিয়েছিল চিনি শিল্পের সংগঠন ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশন (ইস্‌মা)। শেষ পর্যন্ত শুক্রবার কেন্দ্র জানাল, আখের রস এবং বি-মোলাসেসও ইথানল তৈরিতে ব্যবহার করা যাবে। কিন্তু চলতি ২০২৩-২৪ বিপণন বর্ষে সেই লক্ষ্যে চিনি ব্যবহারের সীমা ১৭ লক্ষ টনের মধ্যে বেঁধে রাখতে হবে সংস্থাগুলিকে।

গত কয়েক বছর ধরেই পেট্রলের মতো গাড়ির জ্বালানিতে ইথানল মেশানোর উপরে জোর দিচ্ছে মোদী সরকার। এ জন্য লক্ষ্য বেঁধে এগোনোর কথা ঘোষণা করেছে তারা। তার মধ্যেই গত সপ্তাহে এ জন্য আখের রস ব্যবহারের নিষেধাজ্ঞা চাপানো হয়। এই পরিস্থিতিতে শিল্প মহলের দাবি ছিল, গত তিন বছর ধরে আখ থেকে ইথানল প্রস্তুত করার জন্য ১৫,০০০ কোটি টাকার লগ্নি হয়েছে। সরকারের আচমকা সিদ্ধান্তে তার পুরোটাই জলে যেতে বসেছে।

ইস্‌মার প্রেসিডেন্ট আদিত্য ঝুনঝুনওয়ালা অবশ্য সম্প্রতি দাবি করেছিলেন, ২০২৩-২৪ সালে দেশে ৩.২৫ কোটি টন চিনি উৎপাদন হওয়ার সম্ভাবনা। এর মধ্যে ২.৮৫ কোটি টন সাধারণ ব্যবহার হতে পারে। সরকার ১৭ লক্ষের ক্ষেত্রে ইথানলে মেশাতে সায় দিতে পারে। তার পরে আরও ১৭-২০ লক্ষ টন চিনি থাকবে, যা ইথানল তৈরি ব্যবহার করা সম্ভব। আজ কেন্দ্র ১৭ লক্ষ টনেই তা বাঁধল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugarcanes Ethanol Molasses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE