Advertisement
২৫ এপ্রিল ২০২৪
5G

5G: ১০ গুণ গতি নিয়ে দেশে আসছে ফাইভ জি, স্পেকট্রাম নিলামে অনুমোদন মোদী সরকারের

দেশে এ বার আসতে চলেছে ফাইভ জি পরিষেবা। এ জন্য স্পেকট্রাম নিলামে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। জুলাইয়ের শেষে নিলামের আয়োজন করা হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১২:৩৭
Share: Save:

মোবাইল গ্রাহকদের জন্য সুখবর। শীঘ্রই দেশে শুরু হতে চলেছে ফাইভ জি পরিষেবা। এই সিদ্ধান্তে বুধবার সিলমোহর দিয়েছে ভারত সরকার। এই মুহূর্তে দেশে চালু রয়েছে ফোর জি পরিষেবা। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বর্তমানে ফোর জি-র থেকে ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে ফাইভ জি পরিষেবা।

স্পেকট্রাম নিলামের আয়োজন করতে টেলি যোগাযোগ দফতরের প্রস্তাব অনুমোদন করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা। ওই নিলামের মাধ্যমে ফাইভ জি পরিষেবা প্রদানের জন্য সফল দরদাতাদের কাঁধে দায়িত্ব বণ্টন করা হবে। এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০ বছরের বৈধতার সঙ্গে সরকার মোট ৭২০৯৭.৮৫ মেগাহার্টজ স্পেকট্রাম নিলাম করবে। ফাইভ জি স্পেকট্রাম নিলামের জন্য ২০টি ইএমআই খাতে অর্থপ্রদান করতে পারবেন সফল দরদাতারা।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জুলাই মাসের শেষে ফাইভ জি স্পেকট্রাম নিলামের আয়োজন করা হবে। নিলামে অংশ নিতে পারে ভোডাফোন আইডিয়া, ভারতী এয়ারটেল লিমিটেড ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ‘জিও’।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

5G 5G Network 5G Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE